শ্রীলঙ্কা ও ভারতের মধ্য়ে গত রবিবার একদিনের আন্তর্জাতিক ক্রিকেট সিরিজ শেষ হয়েছে। ভারত ৫-০ ফলে জিতে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করার পাশাপাশি এই সিরিজটি আরও একটি কারণে গুরুত্বপূর্ণ। সিরিজের চতুর্থ একদিনের আন্তর্জাতিক ম্য়াচে ভারতের প্রাক্তন অধিনায়ক রেকর্ড গড়েছেন। বিশ্ব রেকর্ডও বলা চলে। একদিনের সিরিজ শেষে দু’বারের বিশ্বজয়ী ভারত অধিনায়কের ঝুলিতে এখন তিনশো একটি একদিনের আন্তর্জাতিক ম্য়াচ খেলার নজির। তিনি বিশ্ব ক্রিকেটের দ্বিতীয় উইকেটকিপার যিনি এত বেশি ওয়ান-ডে ম্য়াচ খেলেছেন। সবার আগে তালিকায় রয়েছেন শ্রীলঙ্কান প্রাক্তন অধিনায়ক ও কিংবদন্তি উইকেটকিপার কুমার সাঙ্গাকারা। সাঙ্গা অবসর নেওয়ার আগে শ্রীলঙ্কার হয়ে ৪০৪টি একদিনের আন্তর্জাতিক ম্য়াচ খেলেছেন।
কলম্বোতে ধোনির তিনশো ম্য়াচ খেলার আগে ভারতকে দু’বার বিশ্বকাপ এনে দেওয়া অধিনায়ককে বিরাট কোহলি ও দলের অন্য়ান্য় ক্রিকেটাররা এই অন্য়ন্য় নজির গড়ার জন্য় একটি স্মারক ব্য়াট দিয়ে সংবর্ধনা জানান। অন্য়ান্য় নানান ক্রিকেট ব্য়ক্তিত্বরা সোশাল নেটওয়ার্কিং সাইট ট্য়ুইটারকে বেছে নেন ধোনির কৃতিত্বকে সম্মান জানানোর পাশাপাশি তাঁকে অভিনন্দন জানানোর জন্য়। ক্রিকেট গড শচীন তেন্ডুলকরও তার থেকে বাদ যাননি। আর বিশেষ করে শচীন অত্য়ন্ত স্নেহ করেন ধোনিকে। ২০১১ সালে ভারত শুধুমাত্র ভারত আটাশ বছর বাদে বিশ্বকাপ পায়নি, ক্রিকেটের ইশ্বর অবসর নেওয়ার আগে তাঁর জীবনের সবচেয়ে বড় স্বপ্নকে বাস্তবে পরিণত হতে দেখেছিলেন।
ধোনিকে তিনশো একদিনের ম্য়াচ খেলার জন্য় অভিনন্দন জানিয়ে শচীন ট্য়ুইট করেছিলেন, ”একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দেশের হয়ে তিনশোবার মাঠে নামতে চলেছ। এ এক বিশেষ মুহূর্ত। আশা করি, আজকের ম্য়াচটা তোমার জন্য় খুব ভালোভাবে কাটবে।”
২০০৩ সালে অধিনায়ক সৌরভ গাঙ্গুলির আমলে ভারতীয় ক্রিকেটে প্রবেশ রাঁচির মহেন্দ্র সিং ধোনির। তার আগে রেলে চাকরির সূত্রে পশ্চিমবঙ্গের খড়গপুরের পোস্টিং ছিল। ক্রিকেটের টানে টিটি’র সেই চাকরি ছেড়ে দিয়ে বাড়ি চলে আসেন ধোনি। তারপর ভারতের হয়ে জাতীয় দলে খেলতে আসা, দেশের অধিনায়ক হওয়া, দু’বার বিশ্বকাপ জেতা – সবই যেন কেমন রূপকথার গল্পের মতো। গত বছর ধোনির জীবন নিয়ে বায়োপিক মুক্তি পেয়েছিল। এমএসধোনি : দ্য় আনটোল্ড স্টোরি। আর তাতে ধোনির ভূমিকায় অভিনয় করেছিলেন সুশান্ত সিং রাজপুত। ধোনির তিনশো ম্য়াচ খেলার মুহূর্তে ক্রিকেট গডের করা ওই ট্য়ুইটিকে উদ্ধৃত করে দিল্লির একটি সংবাদমাধ্য়ম সুশান্তকে ট্য়ুইট করে তাদের অফিসিয়াল ট্য়ুইটার হ্য়ান্ডলার থেকে। ”আরে সুশান্ত, দেখুন দেখুন, এমএসধোনি খেলেই চলেছে আর খেলেই চলেছে। আপনি তৈরি হয়ে নিন, আবার আপনাকে ধোনির ভূমিকায় অভিনয় করতে হবে। কি বলেন?” এরপর সুশান্ত যা পাল্টা ট্য়ুইট করেছেন, তাতে নানান মহলে জল্পনা শুরু হয়ে গিয়েছে, ‘এমএসধোনি : দ্য় আনটোল্ড স্টোরি’র সিক্য়ুয়েল নিয়ে। অবশ্য়ই এই ছবির পরবর্তী অংশ ধোনি তাঁর বুট জোড়া তুলে রাখার পর তৈরি হবে। আর তার আগে ধোনি আরও বিশ্ব রেকর্ড গড়বেন। সুশান্ত তাঁর ট্য়ুইটে ধোনিকে নিয়ে লেখেন, ”আমার মন বলছে, ধোনি এত সহজে খুশি হওয়ার পাত্র নন। একজন সত্য়িকারের দেশপ্রেমী, মাস্টার ক্রিকেটার, আর একজন দারুন মনের মানুষ। অভিনন্দন রইল। ধোনি তিনশো।”

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে
    ক্রিকেটারদের মধ্যে সোশ্যাল মিডিয়ায় হাসি মজা আদান প্রদান করা এখন আম বাত। বহু ক্রিকেটারই নিজেদের মধ্যে একে...

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই
    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩ ম্যাচের টি২০ সিরিজের প্রথম ম্যাচে রবিবার জোহানেসবার্গে সেই সময় ভারত খানিকটা চিন্তায়...

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...