ওডিআইতে ভারতের বিপক্ষে সিরিজ জয়ের পর, ইংল্যান্ড এখন সীমিত ওভারের ফরমেটের সিরিজে ১-১ এ সমতা আনতে পেরেছে। তবে ভারতের ইংল্যান্ড সফরের সবচেয়ে অপেক্ষিত ভাগ অর্থ্যাৎ টেস্ট সিরিজ এখনো বাকি। আগামী মাসের ১ তারিখ হতে শুরু হতে যাওয়া টেস্ট সিরিজটি উভয় দলই চাইবে নিজেদের করে। তবে টেস্ট সিরিজ শুরুর আগে ভারতের জন্য কিছু দুশ্চিন্তার কারন রয়েছে।

চলুন দেখে নিই ভারতের জন্য ৫টি বড় চিন্তা কি হতে পারেঃ

১. ওপেনিংয়ে জটিলতাঃ

সেহবাগ-গম্ভীর জুটির ভারতীয় জাতীয় দল থেকে প্রস্থানের পর থেকে যোগ্য কোনো ওপেনিং জুটি এখনো পায় নি দলটি। এখনো মুরালি বিজয়, শিখর ধবন ও কেএল রাহুল এই তিন জনের মধ্যে প্রতিযোগিতা চলছে এই পজিশনে। কারও জায়গাই এখনো শতভাগ নিশ্চিত নয়। এমনকি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের শেষ বিদেশ সফরের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ধবন ওপেনার হিসেবে শুরু করলেও পরের ম্যাচ গুলোতে আর সুযোগ পাননি ওপেনিংয়ে। তবে ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন সিরিজে কোন দুইজন ওপেনিংয়ে সুযোগ পাবেন তা সময়ই বলে দিবে।

২. টেস্ট বিশেষজ্ঞ মুরলি বিজয় এবং চেতেশ্বর পূজারাঃ

ভারতের দুই টেস্ট বিশেষজ্ঞ মুরলি বিজয় এবং চেতেশ্বর পূজারার সাম্প্রতিক ফর্ম দলের জন্য বড় এক দুশ্চিন্তার কারন। পুজারা, যিনি ইয়র্কশায়ারের কাউন্টি খেলেছিলেন, সেখানে ব্যাট হাতে তিনি খুবই সাদামাটা মৌসুম কাটিয়েছেন। অন্যদিকে, বিজয়, যিনি ভারত এ বনাম ইংল্যান্ড লায়ন্সের মধ্যকার ম্যাচে খেলেছিলেন সেখানেও তাঁর পারফরমেন্স আশানুরূপ ছিল না।

৩. উইকেটকিপিংয়ের গ্লাভস কে পাবেন? দীনেশ কার্তিক নাকি ঋষভ পন্থ?

টানা দ্বিতীয়বারের মত ভারত তাদের নিয়মিত উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহার সেবা পাচ্ছেনা বিদেশের মাটিতে। তবে সাহার পরিবর্তে একাদশে কাকে দেখা যাবে তা এখনো নিশ্চিত না। দীনেশ কার্তিকের পাশাপাশি আরেক উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋষভ পন্থও আছেন একাদশে সুযোগ পাওয়ার দৌড়ে।

৪. ভুবনেশ্বরের ইঞ্জুরি এবং বুমরাহকে নিয়ে শঙ্কাঃ

সিরিজ শুরু হওয়ার আগেই ভারতের জন্য একটি বড় আঘাত হয়ে এসেছে ভুবেনশ্বর কুমারের ইঞ্জুরি। ২০১৪ সালে ইংল্যান্ড সফরকালে ভারতের সবচেয়ে সফল বোলার হিসেবে অভিষিক্ত বোলার ভুবনেশ্বর কুমার টেস্ট স্কোয়াডে থাকলেও ম্যাচ খেলতে পারবেন কিনা তা নিয়ে নির্বাচকরা সন্দেহের মধ্যে রয়েছেন।

অন্যদিকে, জসপ্রীত বুমরাহ ইংল্যান্ডের বিপক্ষে সীমিত ওভারের সিরিজ চলাকালীন ইঞ্জুরিতে পড়েছেন। আশা করা হচ্ছে বুমরাহ খেলার আগেই পুরোপুরি ফিট হয়ে যাবেন। তবে প্রথম টেস্টে খেলতে পারবেন কিনা তা নিয়ে এখনো শঙ্কা রয়ে গেছে।

৫. অশ্বিনের বিদেশের রেকর্ডঃ

ভারতের স্পিন জাদুকর রবিচন্দ্রন অশ্বিন সাম্প্রতিক সময়ে দলের অন্যতম জয়ের নায়ক। গত ২-৩ বছরে প্রতিপক্ষের দলের জন্য সবচেয়ে বড় হুমকি অশ্বিন। গত মৌসুমে ভারতের মাটিতে দলের পক্ষে সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন তিনি। তবে, উপমহাদেশের বাইরে এই স্পিনারের পারফরমেন্স দলের জন্য দুশ্চিন্তার বিষয়। কারন দেশের মাটিতে বল হাতে তাঁর স্ট্রাইক রেট ৫০ এরও নিচে কিন্তু দেশের বাইরে এই বোলারের স্ট্রাইক রেট ৬০ এর চেয়েও বেশি। নিজের ক্যারিয়ারে এখন পর্যন্ত ২২৫ উইকেট শিকার করলেও ভারতের বাইরে গিয়ে উইকেট পেয়েছেন মাত্র ৯১ টি।

এখন, গুজব শোনা যাচ্ছে যে, প্রথম টেস্টের একাদশে কুলদীপ যাদবের সুযোগ পাওয়ার সম্ভাবনা অশ্বিনের চেয়ে বেশি। নিঃসন্দেহে এবারের ইংল্যান্ড সফরটি অশ্বিনের জন্য একটি লিটমাস টেস্ট হবে।

আরও পড়ুন

আইপিএল ২০১৯ – কিংস ইলেভেন পাঞ্জাবের প্লেয়িং ইলেভেন, রাজস্থানকে আটকাতে এই ১১জন নামবেন মাঠে

আইপিএল ২০১৯ – কিংস ইলেভেন পাঞ্জাবের প্লেয়িং ইলেভেন, রাজস্থানকে আটকাতে এই ১১জন নামবেন মাঠে
ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের রথ সোমবার পৌঁছবো গোলাপি শহর জয়পুরে। জয়পুরের সওয়াই মানসিং স্টেডিয়ামে সোমবার রাজস্থান রয়্যালস আর...

আইপিএল ২০১৯: প্রথম ম্যাচেই সোশ্যাল মিডিয়ায় ছাইলেন ডেভিড ওয়ার্নার, ব্যাট হাতে বিজয় শঙ্করের বিস্ফোরণ

আইপিএল ২০১৯ এর শুরুয়াত গতকাল ২৩ মার্চ হয়েছে। প্রথম ম্যাচেই ধোনির নেতৃত্বাধীন চেন্নাই সুপার কিংস এবং বিরাট...

হরভজন সিং বললেন হার্দিক আর বিজয় শঙ্করের চেয়েও বেশি বিশ্বকাপের জন্য গুরুত্বপূর্ণ হতে পারেন এই খেলোয়াড়

হরভজন সিং বললেন হার্দিক আর বিজয় শঙ্করের চেয়েও বেশি বিশ্বকাপের জন্য গুরুত্বপূর্ণ হতে পারেন এই খেলোয়াড়
আইপিএলের দ্বাদশ মরশুমের শুরুয়াত চেন্নাই সুপার কিংস জয়ের সঙ্গে করেছে। আইপিএলের প্রথম ম্যাচেই ধোনির দল বিরাটের চ্যালেঞ্জার্সকে...

আইপিএল ২০১৯ – এই আইপিএলে উপক্ষিত হওয়া মনোজ তেওয়ারি টুর্নামেন্ট নিয়ে প্রশ্ন তুলে বললেন এই কথা

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে এখনো পর্যন্ত বেশ কিছু খেলোয়ড় এসেছেন আর তারা এই মঞ্চে নিজের পারফর্মেন্স দেখিয়েছেন। যার...

আইপিএল ২০১৯ – কুমার সাঙ্গাকারা, বিরাট কোহলি আর মহেন্দ্র সিং ধোনির মধ্যে একে বললেন ভাল অধিনায়ক

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের শুরু হয়ে গিয়েছে, এর শুরুর ম্যাচেই ধোনির সেনারা বিরট সেনাকে লাগাতার সপ্তমবার হারিয়ে দিয়েছে।...