সৌরভ গাঙ্গুলী এই ব্যক্তিকে করলেন এক নম্বর টেস্ট দল ভারতের বিদেশে খারাপ প্রদর্শনের দায়ী

ভারতীয় দল যতই এই সময় ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে চলা টেস্ট সিরিজে খুশি হচ্ছে কিন্তু এখনও বেশ কিছু মানুষ নভেম্বর থেকে শুরু হতে চলা ভারতীয় দলের অস্ট্রেলিয়া সফর নিয়ে চিন্তা হচ্ছে। এই দুশ্চিন্তায় বেশ কিছু প্রাক্তণ ক্রিকেটারও শামিল রয়েছেন। যদিও এই লোকেদের এই ধরণের চিন্তা অকারণ নয়, কারণ লাগাতার গত দুটি বিদেশ সফরে ভারতীয় দলের প্রদর্শন যথেষ্ট খারাপ ছিল।শুধু তাই নয় ভারতীয় দলের প্রাক্তণ অধিনায়ক এই কথা জানিয়েছেন যে কেন ভারতীয় দলকে বিদেশ সফরে এতটা সংঘর্ষ করতে হয়।

দলের আসল পরীক্ষা অস্ট্রেলিয়া সফরে হবে

এই সময় ভারতীয় দল ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট হায়দ্রাবাদে খেলছে। এই সিরিজের প্রথম টেস্ট ম্যাচ রাজকোটে হয়েছে। যেখানে ভারতীয় দলের তিন ক্রিকেটার লাগাতার সেঞ্চুরি করে বিপক্ষকে এক ইনিংস এবং ২৭২ রানে হারিয়ে দিয়েছে। আর কয়েকদিন পরে টিম ইন্ডিয়ার আসল পরীক্ষা হবেওয়েস্টইন্ডিজের ভারত সফরের পর নভেম্বরে অস্ট্রেলিয়া সফরে যাওয়া। যেখানে তাদের সত্যিকারের শক্তির পরীক্ষা হবে। ভারতীয় দল যতই আইসিসি র্যা ঙ্কিংয়ে এক নম্বরে থাকুক কিন্তু এখন বিদেশি পিচেও তাদের সফল হতে হবে।

দুর্দান্ত খেলছে অস্ট্রেলিয়ার দল

এই সময় অস্ট্রেলিয়া দলে যতই নিজের অধিনায়ক স্টিভ স্মিথ আর ডেভিড ওয়ার্নারকে ছাড়া কমজোরি দেখাক কিন্তু যেভাবে তাদের দলের ব্যাটসম্যানরা পাকিস্থানের সঙ্গে দুবাইয়ে খেলা প্রায় হেরে যাওয়া ম্যাচ ড্র করিয়েছে, তাতে এটাই প্রমান হয় যে টিম ইন্ডিয়ার সফর এতটা সহজ হবে না।

ক্রিকেটারদের মধ্যে গুনবত্তা কম

ভারতীয় দলের প্রাক্তণ অধিনায়ক সৌরভ গাঙ্গুলী ভারতীয় দলের ভারত আর বিদেশের প্রদর্শন নিয়ে কথা বলতে গিয়ে জানিয়েছেন,

“ক্রিকেটারদের মধ্যে গুণবত্তার কমতি রয়েছে। সম্ভবত এই কারণে তাদের বিদেশের পিচে সংঘর্ষ করতে দেখা যায়। খেলোয়াড়দের এমন মনে হয় যে তারা যে কোনো সমস্যার সমাধান বসে কথা বলে বার করে ফেলবেন, কিন্তু কোচকেও এই পূর্ণ দায়িত্ব নিতে হবে, কারণ দলকে ছন্দে রাখার কাজ কোচের”।

India’s cricketer bats Prithvi Shaw during the first day of the first cricket test match between India and West Indies in Rajkot, India, Thursday, Oct. 4, 2018. (AP Photo/Rajanish Kakade)

পৃথ্বী শকে এখনও অনেক কিছু প্রমান করতে হবে

পৃথ্বী শকে নিয়ে কথা বলতে গিয়ে গাঙ্গুলী জানিয়েছেন,

“আপনি এখানে এমন অনেক নাম পাবেন যারা নিজের প্রথম টেস্টে সেঞ্চুরি করেছেন, কিন্তু মাত্র কয়েকজনই এমন রয়েছেন যারা ১০০টেস্ট ম্যাচ খেলেছেন। পৃথ্বী শ ভীষণই ভাল খেলছে, কিন্তু এখন ওকে এটা দেখাতে হবে যে ও লম্বা সময় পর্যন্ত মাঠে টিকতে পারে”।

আরও পড়ুন

ব্যাঙ্গ: যদি নরেন্দ্র মোদি হন দেশের প্রধানমন্ত্রী তো ভারতের বিশ্বকাপ হারা নিশ্চিত

ব্যাঙ্গ: যদি নরেন্দ্র মোদি হন দেশের প্রধানমন্ত্রী তো ভারতের বিশ্বকাপ হারা নিশ্চিত
ভারতে তিনটি জিনিস ভীষণই জনপ্রিয়, রাজনীতি,ফিল্ম আর ক্রিকেট। ২০১৯এ ক্রিকেট বিশ্বকাপ হতে চলেছে।অন্যদিকে দেশের লোকসভা নির্বাচনের ফলাফলও...

পাকিস্তানের মতই ভারতও ২৩ মে পর্যন্ত এই তিন খেলোয়াড়দের দিতে পারে বিশ্বকাপে দলে জায়গা

আজ ২০ মে সোমবার পাকিস্তান নিজেদের বিশকাপের দলে তিনটি পরিবর্তন করেছে। পাকিস্তানের দল থেকে অলরাউণ্ডার ফাহিম আশরফ,...

ইংল্যাণ্ড হারাল পাককে, কিন্তু ভেঙে গেল ভারতের এই ১০ বছর পুরোনো দুর্দান্ত রেকর্ড

ইংল্যাণ্ড হারাল পাককে, কিন্তু ভেঙে গেল ভারতের এই ১০ বছর পুরোনো দুর্দান্ত রেকর্ড
ইংল্যান্ড আর পাকিস্তানের মধ্যে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের পঞ্চম ম্যাচ লীডসে খেলা হয়েছে। এই ম্যাচ ইংল্যাণ্ড নিজেদের...

প্রাক্তন ভারতীয় অধিনায়ক ধোনিকে নিয়ে এই চাঞ্চল্যকর বয়ান দিলেন ইংল্যাণ্ড তারকা

প্রাক্তন ভারতীয় অধিনায়ক ধোনিকে নিয়ে এই চাঞ্চল্যকর বয়ান দিলেন ইংল্যাণ্ড তারকা
ভারতীয় দলের খেলোয়াড়রা বিশ্বকাপের আগে আইপিএলে খেলছিলেন। এবার ফাইনালে চেন্নাই সুপার কিংস আর মুম্বাই ইন্ডিয়ান্সের লড়াই হয়েছিল।...

বিশ্বকাপের আগেই দলে যুবরাজ, অভিজ্ঞতাকে উপেক্ষা করতে পারলনা কেউই

বিশ্বকাপের আগেই দলে যুবরাজ, অভিজ্ঞতাকে উপেক্ষা করতে পারলনা কেউই
ভারতীয় দলের ক্রিকেট তারকা যুবরাজ সিং বেশ কিছুদিন ধরেই ভারতীয় দলের বাইরে রয়েছেন। যুবরাজ সিং আইপিএল নিলামেও...