টিম ইন্ডিয়ার নতুন ব্যাটিং কোচ পদ সামলানোর একদিন পরেই খুঁজে বের করলেন চার নম্বরের ব্যাটসম্যান

ভারতীয় ক্রিকেট দলের ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গারের কার্যকাল শেষ হওয়ার সঙ্গেই তাকে পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে আর প্রাক্তন ভারতীয় ক্রিকেটার বিক্রম রাঠোরকে টিম ইন্ডিয়ার নতুন ব্যাটিং এবং সহায়ক কোচ নিযুক্ত করা হয়েছে। এই পদে নিযুক্ত করার পর বিসিসিআকে দেওয়া ইন্টারভিউতে রাঠোর নিজের পরিকল্পনার ব্যাপারে কথা বলেছেন।

বিশ্বকাপের সঙ্গেই শেষ হয়ে গিয়েছিল সমস্ত কোচিং স্টাফদের কার্যকাল

বিশ্বকাপ ২০১৯এর সঙ্গেই ভারতীয় ক্রিকেট দলের সমস্ত কোচিং স্টাফদের কার্যকালও শেষ হয়ে গিয়েছিল। এরপর কপিলদেব সহ তিন সদস্যের কমিটি কচ রবি শাস্ত্রীর কার্যকাল রিনিউ করা হয়েছে। এমএসকে প্রসাদের ৫ সদস্যের কমিটি ফিল্ডিং কোচ আর বোলিং কোচের কার্যকাল বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কিন্তু ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গারের কার্যকাল শেষ হওয়ার সঙ্গেই তাকে পদ থেকে সরিয়ে প্রাক্তন ক্রিকেটার বিক্রম রাঠোরকে ব্যাটিং কোচ এবং সহায়ক কোচেরের জন্য বাছা হয়েছে আর এখন তাকে নিযুক্তও করে দেওয়া হয়েছে।

অবসর নেওয়ার পর আমি নিয়েছিলাম ৬ বছরের ব্রেক

টিম ইন্ডিয়ার নতুন ব্যাটিং কোচ পদ সামলানোর একদিন পরেই খুঁজে বের করলেন চার নম্বরের ব্যাটসম্যান 1

বিক্রম রাঠোর জানিয়েছেন,

“আমি প্রায় ছ বছর পর্যন্ত পাঞ্জাবের অধিনায়কত্ব করেছি। সেই সময় আমি অনুভব করেছিলাম যে আমার মধ্যে কোচ হওয়ার সমস্ত গুন রয়েছে। আমি একজন ভাল ম্যানেজার ছিলাম আর নিজের খেলার কেরিয়ারের শেষ সময়ে আমি অনেক কিছু করছিলাম যা একজন কোচ সাধারণভাবে করে। ২০০২এ ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর আমি ছ বছরের জন্য ইংল্যান্ড চলে যাই। আমার কাছে স্পষ্ট ছিল যে কোচিং নেওয়ার আগে আমার একটা ব্রেক নেওয়ার প্রয়োজন ছিল। এই ৬ বছরের ব্রেক আমাকে একটা নতুন ভাবনার সঙ্গে ফেরত আসতে সাহায্য করেছে”।

খেলোয়াড়দের দিতে চাইব এমন পরিবেশ

টিম ইন্ডিয়ার নতুন ব্যাটিং কোচ পদ সামলানোর একদিন পরেই খুঁজে বের করলেন চার নম্বরের ব্যাটসম্যান 2

বিক্রম রাঠোর আরো জানিয়েছেন,

“আমি বেশ কয়েক বছর পর্যন্ত ক্রিকেট খেলেছি, কিন্তু কোচিং আর ক্রিকেট খেলা দুটো আলাদা আলাদা বিষয়। আমি ক্রিকেট অস্ট্রেলিয়া থেকে বিসিসিআই আর লেভেল সি থেকে লেভেল এ আর বি করেছি। আমি কোচিংয়ের গুন শিখেছি। আমার মনে হয় যে কোচিং এমন জিনিস যা আপনাকে উন্নত করে। আপনি ভুল করতে পারেন কিন্তু আপনাকে নিজের ভুলকে অ্যাকেসেপ্ট করতেও পারা উচিৎ। সেই সঙ্গে সেই ভুলগুলোকে এনালাইজ করে তাকে সমাধান করারও প্রয়োজন হয়। আমি খেলোয়াড়দেরকে এমন পরিবেশ দিতে চাই যেখানে খেলোয়াড়রা ভুল করতে ভয় পাবে না, যেখানে ভুলগুলোকে উপেক্ষা করা হয় না কারণ যখন আপনি ভুল করেন তো শেখেন। আপনি একবার ফেল হতে পারেন, কিন্তু আপনাকে আপনার ফেলিওর থেকে শিখতে হবে আর নিজেকে উন্নত করা উচিৎ”।

বিক্রম রাঠোর জানালেন চার নম্বর ব্যাটিং ক্রমের সমাধান

টিম ইন্ডিয়ার নতুন ব্যাটিং কোচ পদ সামলানোর একদিন পরেই খুঁজে বের করলেন চার নম্বরের ব্যাটসম্যান 3

গত দীর্ঘ সময় ধরে ভারতীয় ক্রিকেট দল চার নম্বরের সঠিক দাবীদারের সন্ধান করছে। কিন্তু এখনো পর্যন্ত তারা এই ব্যাটিং ক্রমের পাকাপোক্ত দাবীদার পায়নি। যা নিয়ে বিক্রম রাঠোর বলেন,

“চার নম্বরের ব্যাটিং ক্রমের সমস্যাকে সমাধান করা ভীষণই জরুরী। আমাদের মিডল অর্ডার লাগাতার ফেল হচ্ছে। শ্রেয়স আইয়ার গত কিছু ম্যাচে ভাল প্রদর্শন করেছে আর আমাদের কাছে মনীষ পাণ্ডেও রয়েছে। এই দুজন ঘরোয়া ক্রিকেট ভীষণই ভাল প্রদর্শন করেছে আর ভারত এ দলের সঙ্গে এরা এমন ব্যাটসম্যান যারা এই ব্যাটিং ক্রম সাম্লানোর জন্য সক্ষ্ম আর আমার এই বিষয়ে কোনো সন্দেহ নেই। আমাদের ওদের ফিরিয়ে আনতে আর সঠিকভাবে তৈরি করার প্রয়োজন রয়েছে যাতে তারা বেশি সময় পর্যন্ত ওখানে থাকতে পারে”।

টেস্ট ওপেনিং পার্টনারশিপও চিন্তার বিষয়

গত কিছু সময় ধরে টেস্ট দলের ওপেনিং জুটি মজবুত শুরু দিতে পারছে না। যা নিয়ে বিক্রম রাঠোর বলছেন চিন্তার দ্বিতীয় বিষয় টেস্টের ওপেনিং পার্টনারশিপ। আমাদের কাছে ভাল অপশন মজুত রয়েছে। আমাদের ওদের ধারাবাহিকতার দিকে ধ্যান দেওয়ার প্রয়োজন রয়েছে।

সমস্ত ব্যাটসম্যানদের পার্সোনালি জানি

টিম ইন্ডিয়ার নতুন ব্যাটিং কোচ পদ সামলানোর একদিন পরেই খুঁজে বের করলেন চার নম্বরের ব্যাটসম্যান 4

বিক্রম রাঠোর ভারতীয় দলের ব্যাটসম্যানদের ব্যাপারে বলেছেন,

“আমাদের কাছে কোচিং স্টাফে বেশ কিছু লোক মজুত রয়েছে। আমি জাতীয় নির্বাচক থেকেছি এই কারণে আমি ওদের ভালভাবে চিনি। এই কারণে আমি ওদের সঙ্গে কাজ করায় যথেষ্ট সাহায্য পাব। আমি খেলোয়াড়দের জানি আর কোনো না কোনো সময়ে আমি ওদের সঙ্গে কাজ করেছি। আমি প্রধান কোচ রবি শাস্ত্রী, ভরত অরুণ, আর শ্রীধর আর বিরাট কোহলির সঙ্গে আগেও কাজ করেছি। আমি ব্যাটসম্যানদের পার্সোনালি চিনি আর আমার ওদের সকলের সঙ্গেই একটা ভাল তালমেল রয়েছে। এখন এটাকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার প্রস্তুতিতে রয়েছি”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *