বিসিসিআই করতে চলেছে সেন্ট্রাল কন্ট্রাক্ট সিস্টেমে বড়ো পরিবর্তন, এই খেলোয়াড়দের হতে পারে ফায়দা

ক্রিকেট জগতের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের কাছে অর্থের কোনো অভাব নেই। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সঙ্গে যুক্ত খেলোয়াড়দের ওপর টাকার বৃষ্টি হয়। এই খেলোয়াড়দের বিসিসিআই প্রচুর টাকা দেয়। বিসিসিআই নিজের খেলোয়াড়দের সেন্ট্রাল কন্ট্রাক্টেও প্রচুর টাকা মাইনে হিসেবে দেয়।

বিসিসিআই করতে চলেছে গ্রেডিং সিস্টেমে পরিবর্তন

বিসিসিআই করতে চলেছে সেন্ট্রাল কন্ট্রাক্ট সিস্টেমে বড়ো পরিবর্তন, এই খেলোয়াড়দের হতে পারে ফায়দা 1

বিসিসিআই নিজেদের খেলোয়াড়দের টেস্ট আর ওয়ানডে ফর্ম্যাটের দৃষ্টিতে গ্রেডিংয়ে ভাগ করেছে। যেখানে খেলোয়াড়দের কোটি কোটি টাকা দেওয়া হয়। এর মধ্যে বিসিসিআই এখন নিজেদের এই গ্রেডিং সিস্টেমে পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে। বিসিসিআইয়ের গ্রেডিং লিস্টে থাকা খেলোয়াড়দের গ্রেডিং অনুযায়ী টাকা দেওয়া হয়। বোর্ড ইতিমধ্যেই এই সিস্টেমে পরিবর্তন করার প্রস্তুতি নিয়ে ফেলেছে। যে কারণে আরও বেশকিছু খেলোয়ায়ড়দেরও এতে ফায়দা হতে চলেছে।

টি-২০ খেলা খেলোয়াড়দেরও গ্রেডে রাখার ব্যাপারে ভাবনা চিন্তা

বিসিসিআই করতে চলেছে সেন্ট্রাল কন্ট্রাক্ট সিস্টেমে বড়ো পরিবর্তন, এই খেলোয়াড়দের হতে পারে ফায়দা 2

ভারতীয় ক্রিকেট দলের বেশকিছু খেলোয়াড়কে এখন বিসিসিআই টাকা দিতে পারে। একটি সূত্রের খবর অনুযায়ী বিসিসিআই ভাবনা চিন্তা করছে যে গ্রেডিং সিস্টেমে সেই খেলোয়াড়দেরও শামিল করার যারা ভারতীয় দলে রহয়ে টি-২০ ফর্ম্যাটেও খেলছেন। এই খবর নিয়ে মিডিয়া রিপোর্টসের কথা মানা হলে বিসিসিআই এই পরিবর্তন করে আরও কিছু খেলোয়াড়কে অর্থ দিতে পারে। কিন্তু টি-২০ খেলা খেলোয়াড়দের গ্রেডে শামিল হওয়ার জন্য কম সে কম একজন খেলোয়াড় দ্বারা ১০টি টি-২০ ম্যাচ খেলতে হবে।

কম সে কম ১০টি টি-২০ খেলা খেলোয়াড়রা পেতে পারেন চুক্তি

বিসিসিআই করতে চলেছে সেন্ট্রাল কন্ট্রাক্ট সিস্টেমে বড়ো পরিবর্তন, এই খেলোয়াড়দের হতে পারে ফায়দা 3

বিসিসিআইয়ের গ্রেডিং সিস্টেমের কথা বলা হলে এখনও পর্যন্ত সেই খেলোয়াড়দের গ্রেডিংয়ে শামিল করা হয়েছে যারা কম সে কম ৭টি ওয়ানডে আর ৩টি করে টেস্ট ম্যাচ খেলেছেন। কিন্তু এখন পরিবর্তনের দিক দিয়ে টি-২০ স্পেশালিস্ট খেলোয়াড়দেরও চুক্তিতে জায়গা দেওয়া হতে পারে। কিন্তু সেই খেলোয়াড়দের কম সে কম গত এক বছরে ১০টি টি-২০ খেলতে হবে। ইন্ডিয়ান এক্সপ্রেসকে বিসিসিআইয়ের একটি সূত্র জানিয়েছেন, “বোর্ড নিজের পুরনো নিয়মকে বদলানোর জন্য প্রস্তুত আর সেই খেলোয়াড়দের সেন্ট্রাল কন্ট্র্যাক্টে শামিল করা হতে পারে যারা এক বছরে ১০টি টি-২০ ম্যাচ খেলেছেন”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *