বিসিসিআই আইপিএলের ১৩ বছরের ইতিহাসে প্রথমবার করবে এই পরিবর্তন, জেনে নিন 1

আইপিএল ক্রিকেটের সবচেয়ে বড়ো আর সফল লীগ হিসেবে পরিচিত। যা দেখার জন্য দুনিয়া ভরের ক্রিকেটের সমর্থকরা আসেন। এখন বিসিসিআই আইপিএলকে আরো সফল করার জন্য একটা বড়ো প্রয়োগ করার পরিকল্পনা করেছে। যা প্রথমে প্রয়োগ করার আগে সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে পরীক্ষা করে দেখা হবে।

বিসিসিআই করবে আইপিএল ফর্ম্যাটে পরিবর্তন

বিসিসিআই আইপিএলের ১৩ বছরের ইতিহাসে প্রথমবার করবে এই পরিবর্তন, জেনে নিন 2

দ্রুতই আইপিলে ফর্ম্যাটে আপনারা পরিবর্তন হতে দেখতে পারেন। যার প্রস্তুতি বিসিসিআই শুরু করে দিয়েছে। যার জন্য আজ মুম্বাইতে আইপিএল গর্ভনিং কাউন্সিলের বৈঠক বিসিসিআই আধিকারিকদের সঙ্গে রয়েছে। যেখানে বলা হচ্ছে যে এই এখন প্লেয়িং ইলেভেনের জায়গায় প্লেয়িং ১৫ এর নাম দিতে হবে। যেখানে আপনিই যে কোনো খেলোয়াড়কে ম্যাচের যে কোনো সময় পরিবর্তন করতে পারেন। যার প্রয়োজন ম্যাচের সময় সবচেয়ে বেশি দেখা যাবে তাকে সুযোগ দেওয়া যেতে পারে। এমনটা আগে প্র্যাকটিস ম্যাচ চলাকালীনই হত।

এখন বিসিসিআই আধিকারী দিলেন এই বড়ো বয়ান

বিসিসিআই আইপিএলের ১৩ বছরের ইতিহাসে প্রথমবার করবে এই পরিবর্তন, জেনে নিন 3

এই নিয়মের ব্যাপারে বলতে গিয়ে বিসিসিআইয়ের এক আধিকারিক বলেছেন যে,

“আমরা একটা নতুন বিকল্পের ব্যাপারে ভাবছি। যেখানে বলা হচ্ছে যে আপনাকে প্লেয়িং ইলেভেনের জায়গায় প্লেয়িং ১৫ এর নাম দিতে হবে। যেখানে আপনি যে কোনো সময় ম্যাচ চলাকালীন নিজেদের খেলোয়াড় পরিবর্তন করতে পারেন। আমরা এটা আইপিএলে প্রয়োগ করতে চাই। যার জন্য আমরা আসন্ন সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে এর প্রয়োগ করতে পারি”।

বেশ কিছু দলের এই নিয়মে হতে পারে ফায়দা

বিসিসিআই আইপিএলের ১৩ বছরের ইতিহাসে প্রথমবার করবে এই পরিবর্তন, জেনে নিন 4

এখন এই নিয়ম অনুসারে আইপিএল দলগুলোর বড়ো ফায়দা হতে পারে। এই ব্যাপারে জানাতে গিয়ে বিসিসিআইয়ের আধিকারিক বলেছেন যে,

“ভাবুন যদি আপনার এক ওভারে ২০ রান দরকার আর অ্যান্দ্রে রাসেল দলের অংশ নন। এই নিয়মের অনুসারে আপনি রাসেলকে সেই সময় মাঠে পাঠাতে পারেন। ঠিক এমনই যখন এক ওভারে ৬ রান বাঁচানোর দরকার হয় আর জসপ্রীত বুমরাহ ডাগআউটে বসে রয়েছেন তো আপনি তাকে খেলার জন্য মাঠে পাঠাতে পারেন”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *