মহেন্দ্র সিং ধোনির অবসর নিয়ে শেষমেশ বিসিসিআই ভাঙল নিরবতা, দিল বড় বয়ান

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি এখন নিজের কেরিয়ারের শেষ ধাপে রয়েছে তাতে কোনো দ্বিমত নেই। মহেন্দ্র সিং ধোনি ইংল্যান্ডে খেলা হওয়া আইসিসি ক্রিকেট বিশ্বকাপের পর থেকে দলের অংশ হতে পারেননি। যার পর থেকেই প্রত্যেকের মনেই একটি প্রশ্ন উঁকি মারছে যে শেষমেশ মহেন্দ্র সিং ধোনি কবে অবসর নিচ্ছেন?

শেষমেশ কবে নিচ্ছেন মহেন্দ্র সিং ধোনি অবসর?

বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচে ভারতীয় দলের হারের পর থেকে মহেন্দ্র সিং ধোনি ক্রিকেট মাঠ থেকে দূরে রয়েছেন। তাকে প্রথমে ওয়েস্টইন্ডিজ সফরে কোনো ফর্ম্যাটেই দলের অংশ করা হয়নি যারপর এখন দক্ষিণ আফ্রিকার ব্রিউদ্ধে আগামী সিরিজেও ভারতীয় দলে নির্বাচিত করা হয়নি।

মহেন্দ্র সিং ধোনির অবসর নিয়ে শেষমেশ বিসিসিআই ভাঙল নিরবতা, দিল বড় বয়ান 1

এমনিতে ভারতীয় দলের নির্বাচকরা দল বাছার পর দু’বারই জানিয়েছেন যে মহেন্দ্র সিং ধোনির নিজের অস্বীকার করার কারণে তাকে দলের অংশ করা হয়নি। কিন্তু এই প্রশ্ন বড়ো হয়ে উঠছে যে ধোনি কি সঠিক সময়ের অপেক্ষা করছে নাকি দ্রুতই তিনি অবসর ঘোষণা করতে পারেন?

ধোনির অবসর নিয়ে বিসিসিআই বলল বড় কথা, ধোনিকে প্রশ্ন করা হবেনা অবসর নিয়ে

ওয়েস্টইন্ডিজ হোক বা দক্ষিণ আফ্রিকা দুই সিরিজের জন্য দলের নির্বাচনের পর নির্বাচকদেরও মহেন্দ্র সিং ধোনির অবসরের সঙ্গে যুক্ত প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে, সেখান থেকে তো কোনো জবাব পাওয়া যায়নি কিন্তু এখন বিসিসিআইয়ের এক আধিকারিক এটা নিয়ে বড়ো কথা বলেছেন।

মহেন্দ্র সিং ধোনির অবসর নিয়ে শেষমেশ বিসিসিআই ভাঙল নিরবতা, দিল বড় বয়ান 2

নির্বাচকরা তো ধোনিকে নিয়ে নিজেদের কথা স্পষ্ট করেননি কিন্তু বিসিসিআইয়ের এক আধিকারিক বলেছেন যে নির্বাচক কমিটি কখনোই ধোনির কাছে অবসরের ব্যাপারে জিজ্ঞাসা করবে না। মনে করা হচ্ছে যে এখন মহেন্দ্র সিং ধোনি আভ্রতীয় দলের ভবিষ্যত পরিকল্পনার অংশ নন।

এখন ঋষভ পন্থ উইকেটকিপার হিসেবে প্রথম পছন্দ

নির্বাচক কমিটি এখন ভারতীয় দলের তরুণ খেলোয়াড়দের উপর ধ্যান দিচ্ছেন আর তাদের সঙ্গে নিয়েই এগোনোর উপর ভাবনা চিন্তা করছেন। বিসিসিআইএর এক সিনিয়র আধিকারি পিটিআইয়ের সঙ্গে কথা বলতে গিয়ে বলেছেন যে,

মহেন্দ্র সিং ধোনির অবসর নিয়ে শেষমেশ বিসিসিআই ভাঙল নিরবতা, দিল বড় বয়ান 3

“নির্বাচক কমিটি একটি বিষয়ে স্পষ্ট। তারা অবসর নিয়ে ধোনিকে কোনো প্রশ্ন করবেন না। কারণ এটা তাদের সীমার মধ্যে নেই। কিন্তু যতক্ষণ তারা দায়িত্ব রয়েছেন তো তাদের কাছে দল নির্বাচন করার অধিনায়ক রয়েছে আর যতদূর ওদের প্রশ্ন তো ঋষভ পন্থ সমস্ত ফর্ম্যাটে তাদের প্রথম পছন্দের উইকেটকিপার”।

বিসিসিআইয়ের ঈশারা ধোনি নন ভবিষ্যতের পরিকল্পনায়

মহেন্দ্র সিং ধোনির ভবিষ্যতের ব্যাপারে ঈশারা ঈশারায় বিসিসিআইয়ের এই আধিকারি তাকে ভবিষ্যত পরিকল্পনার অংশ মনে করেননি। আগামী বছর হতে চলা টি-২০ বিশ্বকাপের আগে ভারতীয় দলে তিনজন উইকেটকিপারের দিকে তাকিয়ে রয়েছে নির্বাচক কমিটি। ওই আধিকারিক জানিয়েছেন যে, “সাদা বলের ক্রিকেটে তিনজন পছন্দ পন্থ, সঞ্জু স্যামসন আর ঈশান কিষাণ”।

মহেন্দ্র সিং ধোনির অবসর নিয়ে শেষমেশ বিসিসিআই ভাঙল নিরবতা, দিল বড় বয়ান 4

তো অন্যদিকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দলের নির্বাচনের পর ভারতীয় দলের নির্বাচকরা বলেছিলেন যে,

“ধোনি আগামী বছরের টি-২০ বিশ্বকাপের জন্য টিম ইন্ডিয়াকে তৈরি হওয়ার সময় দিচ্ছেন। এর জন্য তিনি পর্যাপ্ত সময় দিচ্ছেন আর অবসরের ঘোষণা করেননি। কারণ যদি ঋষভ পন্থ আহত হয়ে যান তো তার জায়গা নেওয়ার জন্য সঠিক বিকল্প নেই। নির্বাচকদের এখনো ধোনির উপর ভরসা রয়েছে আর ও টিম ইন্ডিয়ার সাহায্যকারীও”।

ধোনিকে নিয়ে একজন অন্য নির্বাচকের তরফে বলা হয়েছে যে,

“টিম ম্যানেজমেন্ট জানে যে ও (ধোনি) কি করতে পারেন। ফিনিশার হিসেবে আজও তার কোনো বিকল্প নেই। যিনি একটিও আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন তিনি জানেন যে মাঠে কতটা চাপ থাকে। যদি আমাদের কাছে ফিনিশার থাকত তো আমরা কি ধোনিকে উপরের দিকে পাঠাতাম না”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *