আইপিএল ২০২০ শুরু করার জন্য বিসিসিআই সমস্ত ফ্রেঞ্চাইজিগুলিকে দিল ৫টি সম্ভাব্য তারিখ

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস ক্রিকেটকেও ছাড়েনি। সমস্ত আন্তর্জাতিক ম্যাচ বাতিল হওয়া ছাড়াও বিসিসিআই ২৯ মার্চ থেকে শুরু হতে চলা আইপিএলের তারিখ ১৫ এপ্রিল পর্যন্ত এগিয়ে দিয়েছে। এখন ১৪ মার্চ মুম্বাইতে হওয়া গর্ভনিং কাউন্সিলের মিটিংয়ে বৃজেশ প্যাটেল ৮টি ফ্রেঞ্চাইজির সঙ্গে বৈঠক করে বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন আর ৫টি সম্ভাব্য তারিখ দিয়েছেন।

বিসিসিআই দিল ৫টি সম্ভাব্য তারিখ

আইপিএল ২০২০ শুরু করার জন্য বিসিসিআই সমস্ত ফ্রেঞ্চাইজিগুলিকে দিল ৫টি সম্ভাব্য তারিখ 1

করোনা ভাইরাস নামক মহামারীর কারণে বিসিসিআই ২৯ মার্চ থেকে শুরু হতে চলা আইপিএল ২০২০কে ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত করে দিয়েছে। এখন বিসিসিআই এবং আইপিএলের সভাপতি বৃজেশ প্যাটেল বর্তমান পরিস্থিতি নিয়ে ৮টি ফ্রেঞ্চাইজির সঙ্গে কথাবার্তা বলেছেন। ফ্রেঞ্চাইজিগুলিকে পাঁচটি সম্ভাব্য তারিখ দেওয়া হয়েছে। এই তারিখগুলি হলো – ১৫ এপ্রিল, ২১ এপ্রিল, ২৫ এপ্রিল, ১ মে আর ৫ মে।

বর্তমান বিকল্পগুলির উপর করা হবে ভাবনা চিন্তা

আইপিএল ২০২০ শুরু করার জন্য বিসিসিআই সমস্ত ফ্রেঞ্চাইজিগুলিকে দিল ৫টি সম্ভাব্য তারিখ 2

আইপিএল ২০২০তে বেড়ে চলা সমস্যাগুলিকে দেখে বিসিসিআই ফ্রেঞ্চাইজিগুলিকে ৫টি তারিখ দিয়েছে। মিটিং শেষ হওয়ার পর এই বৈঠকে অংশ নেওয়া এক আধিকারিন নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের সঙ্গে কথা বলতে গিয়ে জানিয়েছেন,

“অতীতে, যখন ২০০৯এ আইপিএল দক্ষিণ আফ্রিকায় স্থানান্তরিত করা হয়েছিল, তো এটি ৩৭দিন পর্যন্ত আয়োজন করা হয়েছিল। এই কারণে যদি আমরা ২৫ এপ্রিল থেকে শুরু করি আর এটা মে-র শেষ পর্যন্ত চলে তো আমরা এটা সরাতে পারি। কিন্তু যদি এমনটা না হয়, তো এই পরিকল্পনা করা কঠিন যে এটা কীভাবে হবে। একটা বিকল্প এটাও রয়েছে যে হোম-অ্যাওয়ের ধারণাকে সরানো হবে আর একে অপরকে মাত্র একবারই খেলতে হবে। অন্য বিকল্প এই রয়েছে যে দুটি গ্রুপ করে দেওয়া হবে। কিন্তু দুটি গ্রুপে এটাকে ভাগ করার বিকল্প বেশি সমর্থন পাবে না কারণ তখন ক্যালেন্ডার থেকে কিছু গুরুত্বপূর্ণ ম্যাচ মিস হয়ে যাবে”।

বিদেশী খেলোয়াড়দের ছাড়া আইপিএল হওয়া মুশকিল

আইপিএল ২০২০ শুরু করার জন্য বিসিসিআই সমস্ত ফ্রেঞ্চাইজিগুলিকে দিল ৫টি সম্ভাব্য তারিখ 3

দ্রুতগতিতে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস থেকে বাঁচার কারণে ভারত সরকার ১৫ এপ্রিল পর্যন্ত সমস্ত ভিসা বাতিল করে দিয়েছে। এই কারণে আইপিএলে অংশ নিতে চলা মোট ৬০জন খেলোয়াড়ের ১৫ এপ্রিল পর্যন্ত ভারতে আসা অসম্ভব হয়ে গিয়েছে। পরিণামস্বরূপ আইপিএলের তারিখ ১৫ এপ্রিল পর্যন্ত এগিয়ে দেওয়া হয়েছে। কিছু সময় আগেই রিপোর্টস এসেছিল যে বিদেশী খেলোয়াড়দের ছাড়াই আইপিএল খেলা হতে পারেন, কিন্তু এটাও স্পষ্ট হয়ে গিয়েছে যে বিদেশী ক্রিকেটারদের উপস্থিতি ছাড়া আইপিএল এগিয়ে নিয়ে যাওয়া মুশকিল। এই কারণে এখন যতক্ষণ করোনা ভাইরাস রোধ হওয়ার পর ভারত সরকারের ভিসা গাইডলাইনে পরিবর্তন না হয় ততক্ষণ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের ঝুলে থাকা নিশ্চিত মনে হচ্ছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *