বয়েসে গন্ডগোলের মামলায় বিসিসিআই দিল্লির এই তরুণ খেলোয়াড়ের উপর লাগাল ২ বছরের ব্যান

বিশ্ব ক্রিকেটে আলাদা আলাদা ক্যাটাগরির টুর্নামেন্ট হয় যার মধ্যে অনুর্ধ্ব ১৯, অনুর্ধ্ব ২৩ এর তো ভীষণই গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট হয়। কিন্তু এই টুর্নামেন্টে নিজের বয়েসকে লোকাতেও দেখা যায় বেশকিছু খেলোয়াড়কে। নিজের বাস্তবিক বয়েসকে লুকিয়ে খেলা বেশিকিছু খেলোয়াড়ের সম্প্রতিই কিছু ঘটনা দেখতে পাওয়া গেছে।

বয়েসের প্রতারণায় দিল্লির তরুণ খেলোয়াড়ের উপর দু বছরের ব্যান

বয়েসে গন্ডগোলের মামলায় বিসিসিআই দিল্লির এই তরুণ খেলোয়াড়ের উপর লাগাল ২ বছরের ব্যান 1

ভারতীয় ক্রিকেটেও গত কিছু বছরে এমঙ্কিছু খেলোয়াড় সামনে এসেছেন যারা নিজেদের বাস্তবিক বয়েস লুকিয়ে খেলছিলেন। এই ধরণের একটি তাজা ঘটনা সামনে এসেছে, যেখানে বিসিসিআই বড়ো পদক্ষেপ নিয়ে খেলোয়াড়ের উপর ২ বছরের ব্যান লাগিয়ে দিয়েছে। দিল্লির এক তরুণ ক্রিকেটার এইভাবে নিজের বাস্তবিক বয়েস লুকিয়ে ক্রিকেট খেলার প্রচেষ্টা করেন কিন্তু খোলসা হওয়ার দ্রুত পরেই বিসিসিআই কড়া পদক্ষেপ নিয়ে ওই খেলোয়াড়কে দু বছরের জন্য ব্যান করেছে।

দিল্লির রাম নিবাস যাদবকে বিসিসিআই করল ২ বছরের জন্য ব্যান

বয়েসে গন্ডগোলের মামলায় বিসিসিআই দিল্লির এই তরুণ খেলোয়াড়ের উপর লাগাল ২ বছরের ব্যান 2

দিল্লির তরুণ খেলোয়াড় প্রিন্স রাম নিবাস যাদব নিজের বাস্তবিক বয়েস লুকিয়ে ২০১৮-১৯এ নিজেকে অনুর্ধ্ব ১৯ এজ গ্রুপে শামিল করিয়েছিলেন যখন তিনি ডিডিসিএর অধীনে খেলতে নামেন। এইভাবে রাম নিবাস যাদব ২০১৯-২০ মরশুমেও এমনটা করার চেষ্টা করেছেন কিন্তু এবার তিনি ধরা পড়ে যান আর বিসিসিআই জানার পরই রাম নিবাস যাদবকে ২ বছরের জন্য ক্রিকেট থেকে দূরে করে দিয়েছে। রাম নিবাস দু মরশুমে একই ধরণের বয়েস পেশ করার চেষ্টা করেছিলেন।

রাম নিবাস লাগাতার দুটি মরশুমে এক ধরনের বয়েস বলেন

কিন্তু বয়েসের সঙ্গে করা এই প্রতারণা বেশিক্ষণ টিকতে পারেনি আর বিসিসিআই তৎকাল সিদ্ধান্ত নিয়ে বড়ো পদক্ষেপ নিয়ে অ্যাকশনকে লক্ষ্যে পৌঁছায়। এটা নিয়ে বিসিসিআই নিজেদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে তথ্য দিয়ে বলেছেন যে, “প্রিন্স রাম নিবাস যাদব একের বেশি বার্থ সার্টিফিকেট বোর্ডে জমা করান আর বিসিসিআইয়ের থেকে কম এক গ্রুপ টুর্নামেন্ট খেলার ফায়দা তুলেছেন। দু বছরের ব্যানের পর এই খেলোয়াড়ের কেবল সিনিয়র মেন্স ক্রিকেট টুর্নামেন্ট খেলার অনুমতি থাকবে”।

এমন ভাবে ধরা পড়েছে প্রতারণার খেলা

বয়েসে গন্ডগোলের মামলায় বিসিসিআই দিল্লির এই তরুণ খেলোয়াড়ের উপর লাগাল ২ বছরের ব্যান 3

আপনাদের জানিয়ে দিই যে প্রিন্স রাম নিবাস যাদবের বিসিসিআইতে জমা করা বার্থ সার্টিফিকেট অনুযায়ী তার জন্ম ১২ ডিসেম্বর ২০০১এ হয়েছে। কিন্তু বিসিসিআই এরপর রাম নিবাস যাদবের সিবিএসই জন্ম প্রমানপত্রের তদন্ত করার জন্য যোগাগোগ করলে পাইয়া যায় যে তিনি ২০১২তেই মাধ্যমিক পাশ করেছিলেন। আর তার বাস্তবিক জন্ম তারিখ ১০ জুন ১৯৯৬।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *