গত কয়েক বছরে ওয়ানডে ক্রিকেটে অনেক উন্নতি করেছে বাংলাদেশ ক্রিকেট দল। এই সময়ে ৫০-ওভারের ক্রিকেট অনেক বড় দলের বিপক্ষেই জয় তুলে নিয়েছে তারা। কিন্তু টেস্ট ক্রিকেটে নিজেদের সামর্থ্যের প্রমাণ দিতে তারা এখনো ব্যর্থ। কয়েকদিন আগেই উইন্ডিজের বিপক্ষে মাত্র ৪৩ রানে অলআউট হয়ে লজ্জাজনক হারের সম্মুখীন হতে হয়েছে টাইগারদেরকে। ২ ম্যাচের সিরিজে সব ম্যাচ হেরে ধবলধোলাই হয়েছে স্বাগতিক উইন্ডিজের বিপক্ষে।

এদিকে, বাংলাদেশ দলের এমন হতাশাজনক পারফরমেন্সে ক্ষেপেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বস নাজমুল হাসান পাপন। এমনকি দলের কিছু ক্রিকেটারের টেস্ট ক্রিকেটের প্রতি আগ্রহ নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। তাঁর ভাষ্যমতে দলের বেশ কয়েকজন ক্রিকেটারই নাকি টেস্ট ক্রিকেটে খেলতে চান না। আর অবাক করে দেয়ার মত তথ্য হচ্ছে এই তালিকায় নাকি আছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও। “আমাদের দেশে এখন দেখছি বেশ কয়েকজন সিনিয়র ক্রিকেটার রয়েছেন, তারাও আসলে টেস্ট খেলতে চাচ্ছে না। যেমন সাকিব, ও টেস্ট খেলতে চায় না,” বলেন পাপন।

শুধু সাকিবই নন, অভিষেকের পর ক্রিকেট বিশ্বে আলোড়ন সৃষ্টি করা তরুণ পেসার মুস্তাফিজুর রহমানও আর খেলতে চাচ্ছেন না পাঁচ দিনের ক্রিকেট। পাপনের ভাষ্যমতে ফিজ টেস্ট ক্রিকেটকে এড়িয়ে যেতে চাচ্ছেন। এমনকি মুস্তাফিজের পাশাপাশি আরেক তারকা ফাস্ট বোলার রুবেল হোসেনের ভবিষ্যত পরিকল্পনাতেও নাকি নেই লংগার ভার্সনে ক্রিকেটে। তিনি যোগ করেন, “মুস্তাফিজও টেস্ট খেলতে চায় না। সে বলে না যে খেলবেনা কিন্তু টেস্ট ক্রিকেট এড়িয়ে যেতে চায় সে। রুবেলও অনেকদিন ধরে খেলছে কিন্তু তারও টেস্ট নিয়ে ভাবনা নেই। নতুনদের ছাড়া উপায় নেই।”

বিসিবি প্রেসিডেন্ট এখন থেকেই দলের জন্য নতুন ক্রিকেটার তৈরির ব্যপারে মনোযোগ দিতে চাচ্ছেন। কারন এখন যারা ভালো করছেন তাদের অনেকেই হয়তো আর কয়েক বছর দলের সাথে থাকবেন না। এ বিষয়টিকে মাথায় রেখেই প্রতি সিরিজে নতুন ক্রিকেটারদের সুযোগ দেয়া হচ্ছে বলে জানান বাংলাদেশ ক্রিকেটের সবচাইতে সফল বোর্ড প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন। পরিশেষে তিনি যোগ করেন, “ম্যাক্সিমাম যারা ভালো খেলোয়াড় রয়েছেন তারা কিন্তু ৪-৫ বছর পর নাও খেলতে পারে। যত সিরিজ হবে দেখবেন নতুন ২-১ কে সুযোগ দিচ্ছি। কারণ আমরা যদি নতুন ক্রিকেটার না বের করতে পারি তাহলে আগামী ২-৩ বছর কী হবে?।”

আরও পড়ুন

বিশ্বকাপ জিতেও হতাশ ইংল‍্যান্ড অধিনায়ক ইওন মর্গ‍্যান ! এই তার কারণ

দীর্ঘ প্রতীক্ষার অবসান। অবশেষে ঘরে এসেছে বিশ্বকাপ।তা কেন্দ্র করে যখন গোটা ইংল্যান্ড জুড়ে উৎসবের মরশুম।ঠিক তখন খানিকটা...

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে ভারতের দলে থাকছেন না এই তারকা ক্রিকেটার !

আরও একটি আন্তর্জাতিক সফর মিস করতে চলেছেন ভারতের উদীয়মান ক্রিকেট তারকা পৃথ্বী শাহ।এখনো চোট পুরোপুরি সেরে ওঠেনি...

বাংলাদেশ সফরের পর জাতীয় দলের কোচিং বিভাগে বড়োসড়ো রদবদল আনতে চলেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড

আসন্ন বাংলাদেশের বিরুদ্ধে ঘরের মাঠে একদিবসীয় সিরিজের পর কোচিং বিভাগে বদল আনার চিন্তা ভাবনা করে ফেলেছে শ্রীলঙ্কা...

বিরাট কোহলি নাকি রোহিত শর্মা , কে সবচেয়ে বড়ো অধিনায়ক ? জানালেন ব্রাড হগ

ইউ টিউবে চ‍্যানেল রয়েছে প্রাক্তন অস্ট্রেলিয় স্পিনার ব্রাড হগের।" ব্রাড হগ টিভি নামের সেই ইউটিউব চ‍্যানেলে আমরা...

ফের জাতীয় দলে ফেরার আশাবাদী এই ভারতীয় ক্রিকেটার !

ফের আন্তর্জাতিক দলে ফেরার জন্যে পূর্ণ উদ‍্যমে লেগে পড়লেন মনীশ পান্ডে। আশা রাখছেন ফর্মের ধারাবাহিকতা এবং দুরন্ত...