রোহিত শর্মার ডেবিউর পর এই ৫জন মেরেছেন সবচেয়ে বেশি ছক্কা, এই স্থানে রয়েছেন হিটম্যান 1

আন্তর্জাতিক ক্রিকেটে গত কিছু বছরে ব্যাটসম্যানদের আলাদা রূপ দেখতে পাওয়া গেছে। গত কিছু বছরে ব্যাটসম্যানরা যেভাবে শৈলী বদলেছেন আর তারা যেভাবে লম্বা লম্বা ছক্কা মারার ক্ষমতা দেখিয়েছেন তা দেখার মতো। এই কয়েক বছরে ছক্কা মারতে পারা এক সে এক ব্যাটসম্যান ক্রিকেট জগতে দেখতে পাওয়া গেছে।

রোহিত শর্মার ডেবিউর পর সবচেয়ে বেশি ছক্কা মারা ব্যাটসম্যান

রোহিত শর্মার ডেবিউর পর এই ৫জন মেরেছেন সবচেয়ে বেশি ছক্কা, এই স্থানে রয়েছেন হিটম্যান 2

গত কয়েক বছরের কথা যখন বলা হয় তো তাতে ভারতীয় ক্রিকেট দলের ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মার নাম বিশেষভাবে নেওয়া হয়। রোহিত শর্মা আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ছক্কা মারার যোগ্যতাকে আলাদাভাবে তৈরি করেছেন। রোহিত শর্মার ডেবিউর ১৩ বছর হয়ে গিয়েছে। এর মধ্যে তিনি শুরু কিছু বছর ভারতের হয়ে খেলায় ধারাবাহিক ছিল না, কিন্তু যেমনই রোহিত নিজেকে প্রমাণ করেন তারপর তিনি প্রতিষ্ঠিত হয়ে যান। আজ আমরা এই রিপোর্টে রোহিত শর্মার ডেবিউর পর সবচেয়ে বেশি ছক্কা মারা ব্যাটসম্যানদের কথা বলব।

রোহিত শর্মা -৪২৩টি ছক্কা

রোহিত শর্মার ডেবিউর পর এই ৫জন মেরেছেন সবচেয়ে বেশি ছক্কা, এই স্থানে রয়েছেন হিটম্যান 3

যখন কথা হয় রোহিত শর্মার ডেবিউর পর সবচেয়ে বেশি ছক্কা মারা ব্যাটসম্যানের ব্যাপারে, তো তাতে স্বয়ং রোহিত শর্মার নাম উল্লেখ করাও জরুরী। রোহিত শর্মা ২০০৭ এ নিজের কেরিয়ার শুরু করেন। এরপর থেকে তিনি তিন ফর্ম্যাটেই জমিয়ে ছক্কা মেরেছেন। হিটম্যানের নামে এই ১৩ বছরে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ড রয়েছে, যিনি এখনো পর্যন্ত মোট ৪২৩টি ছক্কা মেরেছেন।

ক্রিস গেইল – ৪১৩টি ছক্কা

রোহিত শর্মার ডেবিউর পর এই ৫জন মেরেছেন সবচেয়ে বেশি ছক্কা, এই স্থানে রয়েছেন হিটম্যান 4

ক্রিকেট জগতে বড়ো বড়ো লম্বা ছক্কা মারার কথা যখনই ওঠে তো ওয়েস্টইন্ডিজের বিস্ফোরক ব্যাটসম্যান ক্রিস গেইলের নাম মাথায় আসবে না তা কখনোই হতে পারে না। ক্রিকেটে গেইলের পরিচিতি তার এক সে এক বড়ো বড়ো ছক্কার জন্যই। ক্রিস গেইল আন্তর্জাতিক ক্রিকেটে নিজের মারা ছক্কায় একটা আলাদাই কৃতিত্ব স্থাপন করেছেন। এমনিতেই গেইলের নামে বহু আন্তর্জাতিক ছক্কা রয়েছে কিন্তু রোহিত শর্মার ডেবিউর পর তিনি তিন ফর্ম্যাটে ৪১৩টি ছক্কাই মেরেছেন।

ব্রেন্ডন ম্যাকালাম – ৩৪৩টি ছক্কা

রোহিত শর্মার ডেবিউর পর এই ৫জন মেরেছেন সবচেয়ে বেশি ছক্কা, এই স্থানে রয়েছেন হিটম্যান 5

নিউজিল্যান্ড ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক আর বিস্ফোরক ওপেনার ব্রেন্ডন ম্যাকালামের উচ্চতা যতই ছোটো হোক কিন্তু তার ব্যাটিংয়ের ধরণ যথেষ্ট খতরনাক। ব্রেন্ডন ম্যাকালামকে ক্রিকেট জগতের সবচেয়ে বিস্ফোরক ব্যাটসম্যানদের মধ্যে একজন মনে করা হয়। ম্যাকালাম নিজের কেরিয়ারে বেশকিছু খতরনাক ইনিংস খেলেছেন, যেখানে তার উচ্চতা কম হওয়া সত্ত্বেও তিনি বড়ো বড়ো ছক্কা মেরেছেন। সেইভাবে রোহিত শর্মার ডেবিউর পর তিনি আন্তর্জাতিক ক্রিকেটে নিজের অবসর পর্যন্ত ৩৪৩টি ছক্কা মেরেছেন।

মার্টিন গুপ্তিল – ৩১৮টি ছক্কা

রোহিত শর্মার ডেবিউর পর এই ৫জন মেরেছেন সবচেয়ে বেশি ছক্কা, এই স্থানে রয়েছেন হিটম্যান 6

বর্তমান সময়ে ওপেনিং ব্যাটসম্যানদের মধ্যে এক সে এক বড়ো নাম রয়েছে। এই নামগুলির মধ্যে নিউজিল্যান্ডের ওপেনিং ব্যাটসম্যান মার্টিন গুপ্তিলের নামও রয়েছে। মার্টিন গুপ্তিল ভীষণই খতরনাক ব্যাটসম্যান যিনি শুরু থেকেই বোলারদের উপর আক্রমণ করার জন্য পরিচিত। মার্টিন গুপ্তিল এখনো পর্যন্ত নিজের কেরিয়ারে ঝোড়ো ব্যাটসম্যান হিসেবে প্রভাব ফেলেছেন। তার ব্যাট থেকেও প্রচুর ছক্কা বেরয়। রোহিত শর্মার ডেবিউর পর থেকে তিনি এখনো পর্যন্ত ৩১৮টি ছক্কা মেরেছেন।

ওয়েন মর্গ্যান

রোহিত শর্মার ডেবিউর পর এই ৫জন মেরেছেন সবচেয়ে বেশি ছক্কা, এই স্থানে রয়েছেন হিটম্যান 7

ইংল্যান্ড ক্রিকেট দলের সীমিত ওভারের অধিনায়ক ওয়েন মর্গ্যানকে একজন ধুরন্দর ব্যাটসম্যান হিসেবে মনে করা হয়। গত বছর নিজের অধিনায়কত্বে ইংল্যান্ডকে প্রথমবার বিশ্বকাপ খেতাব এনে দেওয়া মর্গ্যান গত কিছু বছরে যথেষ্ট খতরনাক ব্যাটসম্যান হয়ে উঠেছেন। মূলরূপে আয়ারল্যান্ডের বাসিন্দা ওয়েন মর্গ্যান গত বেশকিছু বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন। মর্গ্যান রোহিত শর্মার ডেবিউর পর বেশকিছু ছক্কা মেরেছেন যার মধ্যে তিনি তিন ফর্ম্যাটেই ৩১৩টি ছক্কা মেরেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *