ঢাকা: ব্যস্ত সফরসূচির কারণে ভারতের মাটিতে ওয়ানডে সিরিজ খেলতে রাজি নয় বাংলাদেশ। আগামী অক্টোবরে দক্ষিণ আফ্রিকা সফরের পর বিপিএল নিয়ে ব্যস্ত হয়ে পড়বে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সেই কারণে ভারতে ত্রিদেশীয় সিরিজে খেলবে না বাংলাদেশ। বিসিসিআইয়ের আমন্ত্রণের পরিপ্রেক্ষিতে এমনটাই জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন।

আগামী অক্টোবরে বাংলাদেশ এবং নিউজিল্যান্ডকে নিয়ে একটি ত্রিদেশীয় সিরিজ আয়োজন করতে চায় ভারতীয় ক্রিকেট বোর্ড। তবে ওই সময় ব্যস্ত থাকবেন মাশরাফি-মুশফিকরা। সেই কারণে ভারতের এই প্রস্তাব ফিরিয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

বিসিবি সভাপতি বলেন, ‘ভারতের পক্ষ থেকে আমাদের কাছে একটি প্রস্তাব এসেছিল। দুর্ভাগ্যবশত সময় মেলাতে পারছি না আমরা। আমাদের দল দক্ষিণ আফ্রিকা থেকে ২৮ অক্টোবর দেশে ফিরবে। আর ভারত ২৮ তারিখের আগে টুর্নামেন্ট শুরু করতে চাইছে। তাই সম্ভব হচ্ছে না। দক্ষিণ আফ্রিকা সিরিজের পর বিপিএল রয়েছে। সেটার তারিখ পরিবর্তন সম্ভব নয়, কারণ সেটা করতে গেলে ওয়েস্ট ইন্ডিজ সফরে সমস্যায় পড়তে হবে। তাই ভারত যদি সময় পরিবর্তন না করে, তাহলে ত্রিদেশীয় সিরিজে খেলা আমাদের পক্ষে সম্ভব নয়।’

উল্লেখ্য, আগামী ২৯ অক্টোবর দ্বিতীয় টি-২০ ম্যাচ দিয়ে শেষ হবে বাংলাদেশ দলের দক্ষিণ আফ্রিকা সফর। দেশে ফিরে বিপিএলে অংশ নেবেন সেই দেশের ক্রিকেটাররা। ৪ নভেম্বর থেকে শুরু হয়ে যাবে এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের পঞ্চম আসর। চলবে গোটা মাস জুড়ে। তাই ভারতীয় বোর্ডের আমন্ত্রণের সঙ্গে তাই বাংলাদেশ ক্রিকেটের সূচি মিলছে না।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বাংলাদেশের টেস্ট সিরিজের প্রস্তুতি ক্যাম্প শুরু হবে ১০ জুলাই। আগস্ট-সেপ্টেম্বরে ঘরের মাঠে অজিদের বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে পদ্মাপারের দেশটি। পরে সেপ্টেম্বরের শেষ দিকে বাংলাদেশ দল দক্ষিণ আফ্রিকায় যাবে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে। সফরে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে এবং দুটি টি-২০ ম্যাচ খেলবেন মুশফিক-মাশরাফিরা।

এ দিকে, আইসিসির পরিবর্তিত ক্রিকেট কাঠামো অনুযায়ী বাংলাদেশের টেস্ট স্ট্যাটাস নিয়ে ভয়ের কিছু নেই বলে জানান বিসিবি সভাপতি। তিনি জানান, এখন আর ইচ্ছে করলেই কন দেশের টেস্ট স্ট্যাটাস কেড়ে নিতে পারবে না আইসিসি। তিনি জানিয়ে দেন যে, পূর্ণ সদস্য দেশগুলিকে আর নিচে নামানো যাবে না।

SHARE

আরও পড়ুন

তেন্ডুলকর বললেন এই খেলোয়াড়ের উপর বেশি নির্ভরশীল হওয়া উচিৎ নয় টিম ইন্ডিয়ার

তেন্ডুলকর বললেন এই খেলোয়াড়ের উপর বেশি হওয়া উচিৎ নয় টিম ইন্ডিয়ার নির্ভরশীল
বিশ্বকাপ শুরু হতে আর মাত্র ৭দিন বাকি রয়ে গেছে। এবারের বিশ্বকাপ ইংল্যান্ড আর ওয়েলসে ৩০ মে থেকে...

স্টিফেন ফ্লেমিংকে সরিয়ে এই তারকা অস্ট্রেলিয়ানকে ফ্রেঞ্চাইজি করলে পরের মরশুমে কোচ

প্রক্তন অস্ট্রেলিয়ান আর মেলবোর্ন স্টার্সের প্রাক্তণ অধিনায়ক ডেভিড হাসি মেলবোর্ন স্টার্সের আগামি দুই বছরের জন্য প্রধান কোচ...

মাইকেল ভন বাছলেন বিশ্বকাপ ২০৯এর ড্রিম টিম, তিন ভারতীয়কে দিলেন জায়গা

মাইকেল ভন বাছলেন বিশ্বকাপ ২০৯এর ড্রিম টিম, তিন ভারতীয়কে দিলেন জায়গা
৩০ মে থেকে শুরু হতে চলা আইসিসি একদিনের বিশ্বকাপের আগে ইংল্যাণ্ড ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন...

বিশ্বকাপ ২০১৯: বিশ্বকাপের এক ইনিংসে সবচেয়ে বেশি রান খরচা ভারতীয় বোলার

৩০ মে থেকে শুরু হতে চলা আইসিসি একদিনের বিশ্বকাপে বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দলকে জয়ের প্রবল...

৫জন ভারতীয় প্লেয়ার যাদের বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া নিশ্চিত

আগামি ৩০ মে থেকে শুরু হতে চলেছি আইসিসি একদিনের বিশ্বকাপ। এই বিশ্বকাপের জন্য ভারতীয় দলের ঘোষণা হয়ে...