এশিয়া কাপ ২০১৮--- সৌরভ গাঙ্গুলী এশিয়া কাপের ফাইনালের ভবিষ্যতবাণী করলেন, এই দল হবে জয়ী 1
Bangladsh cricketers celebrate during the Asia Cup 2018 cricket match between Bangladesh and Pakistan at the Sheikh Zayed Stadium,Abu Dhabi, United Arab Emirates on September 26, 2018 (Photo by Tharaka Basnayaka/NurPhoto via Getty Images)

সংযুক্ত আরব আমিরাতে চলতি এশিয়া কাপের ১৪তম সংস্করণে আজ খেতাবি ম্যাচ ভারত বনাম বাংলাদেশের মধ্যে হচ্ছে। এই ম্যাচে যেখানে ভারতীয় দল তাদের সপ্তমবার খেতাব জয়ের লক্ষ্যে মাঠে নামবে, সেখানে বাংলাদেশ দল তাদের প্রথম এশিয়া কাপ জেতার প্রচেষ্টা করবে।

ভারত আর বাংলাদেশের মধ্যে খেতাবি ম্যাচ আজ
এশিয়া কাপ ২০১৮--- সৌরভ গাঙ্গুলী এশিয়া কাপের ফাইনালের ভবিষ্যতবাণী করলেন, এই দল হবে জয়ী 2
যদিও ভারতীয় দলকে ফাইনাল ম্যাচে জিতে এই খেতাবের প্রবল দাবিদার মানা হচ্ছে। ভারতীয় দল যেখানে সহজেই এই প্রতিযোগিতায় ফাইনালের সফর নিশ্চিত করছে, সেখানে বাংলাদেশ দলকে এখানে পৌঁছতে কড়া সংঘর্ষ করতে হয়েছে। বাংলাদেশ গত বুধবার ডু অর ডাই ম্যাচে পাকিস্থানকে ৩৭ রানে হারিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছিল।

বাংলাদেশ দল পাকিস্থানকে হারিয়ে ফাইনালে প্রবেশ করেছে

এশিয়া কাপ ২০১৮--- সৌরভ গাঙ্গুলী এশিয়া কাপের ফাইনালের ভবিষ্যতবাণী করলেন, এই দল হবে জয়ী 3
Indian cricketer Shikhar Dhawan plays a shot during the 1st cricket match of the Super four group of Asia Cup 2018 between India and Bangaldesh at Dubai International cricket stadium,Dubai, United Arab Emirates. 09-21-2018 (Photo by Tharaka Basnayaka/NurPhoto via Getty Images)

এই বছর বাংলাদেশ দল দ্বিতীয়বার ভারতের বিরুদ্ধে খেতাবি ম্যাচের জন্য প্রস্তুত রয়েছে। এর আগে দুই দলই শ্রীলঙ্কায় খেলা হওয়া নিদাহাস ট্রফিতে মুখোমুখি হয়েছিল যেখানে ভারত শেষ বলে ম্যাচ জিতেছিল। ভারতের বর্তমান ছন্দ দেখে বাংলাদেশের বিরুদ্ধে আবারও তাদের রাস্তা সহজ হবে বলে মনে হয় না।

সৌরভ গাঙ্গুলী মনে করেন বাংলাদেশের জন্য সহজ হবে না ফাইনাল
এশিয়া কাপ ২০১৮--- সৌরভ গাঙ্গুলী এশিয়া কাপের ফাইনালের ভবিষ্যতবাণী করলেন, এই দল হবে জয়ী 4
এই ব্যাপার নিয়ে ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলীও বাংলাদেশের ভারতের বিরুদ্ধে জয় মুশকিল বলে জানিয়েছেন। দাদা জানিয়েছেন,

“ ভারতীয় দল এই টুর্নামেন্টে এখনও পর্যন্ত অজেয় থেকেছে। হংকংয়ের বিরুদ্ধে কমজুরি শুরুয়াতের পরও দল উন্নত থেকে উন্নততর হয়েছে।ফলে বাংলাদেশের জন্য এই ফাইনাল সহজ হবে না। রোহিত শর্মা আর শিখর ধবন এখন ভীষণই দুর্দান্ত খেলা দেখিয়েছেন। আফগানিস্থানের বিরুদ্ধে পাওয়া ব্রেকের পর দু’দলই ফাইনালের জন্য মাঠে নামবে”।

বাংলাদেশের জন্য ভারতের ওপেনিং ব্যাটসম্যানরা হবেন সবচেয়ে মুশকিল চ্যালেঞ্জ

এশিয়া কাপ ২০১৮--- সৌরভ গাঙ্গুলী এশিয়া কাপের ফাইনালের ভবিষ্যতবাণী করলেন, এই দল হবে জয়ী 5
Bangladesh Nazmul Islam celebrates with his team after he dismissed Afghanistan batsman Rahmat Shah during the one day international (ODI) Asia Cup cricket match between Afghanistan and Bangladesh at The Sheikh Zayed Stadium in Abu Dhabi on September 23, 2018. (Photo by GIUSEPPE CACACE / AFP) (Photo credit should read GIUSEPPE CACACE/AFP/Getty Images)

সৌরভ আগে আরও বলেন,

“ ফাইনাল পর্যন্ত পৌঁছনো বাংলাদেশের জন্য ওপেনিং জুটির মোকাবিলা করা জরুরী হবে। রোহিত আর ধবন থেকে ছুটকারা পাওয়ার পরই তাদের অন্যান্য ব্যাটসম্যানদের নিয়ে ভাবতে হবে। দুজনের দুর্দান্ত প্রদর্শনের কারণে এখনও পর্যন্ত আফগানিস্থানকে বাদ দিলে কোনও ম্যাচেই মিডল অর্ডারকে বেশি প্রেসার নিতে হয় নি”।

বাংলাদেশ বেশি রহিম নির্ভর
এশিয়া কাপ ২০১৮--- সৌরভ গাঙ্গুলী এশিয়া কাপের ফাইনালের ভবিষ্যতবাণী করলেন, এই দল হবে জয়ী 6
সাকিব আলহাসানের আহত হওয়া নিয়ে গাঙ্গুলী জানিয়েছেন,

“ শাকিবের আহত হওয়া দলের জন্য বড় ক্ষতি। ওর না থাক্য বোলিংয়েও বিশেষ প্রভাব পড়বে। ওর থাকায় ব্যাটিংয়ে ভারসাম্য আনতে সাহায্য হত। তিন নম্বর জায়গা ওর জন্য একটু বেশিই হয়ে যায়। অন্যদিকে বাংলাদেশ দল বড় ম্যাচে মুশফিকুর রহিমের উপর বেশিই নির্ভর হয়ে পড়ে। এমনটা করা সবসময় দলের জন্য সঠিক নয়”।

ভারতীয় বোলাররা দারুণ ছন্দে
এশিয়া কাপ ২০১৮--- সৌরভ গাঙ্গুলী এশিয়া কাপের ফাইনালের ভবিষ্যতবাণী করলেন, এই দল হবে জয়ী 7
ভারতীয় বোলারদের নিয়ে সৌরভ বলেন,

“ ভারত সেই বোলিং আক্রমণের সঙ্গেই মাঠে নামবে যা তারা পাকিস্থান আর বাংলাদেশের বিরুদ্ধে খেলিয়েছিল। জসপ্রীত বুমরাহ আর ভুবনেশ্বর কুমারের বোলিংয়ের ভয় বাংলাদেশের ব্যাটসম্যানদের মনে অবশ্যই থাকবে। দুজনেই দুর্দান্ত বোল করছে, বিশেষ করে বুমরাহ তো তিন ফর্ম্যাটেই দারুণ কামাল করছেন”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *