অবসরের সিদ্ধান্তের দ্রুত পরে কোচের কাছে গিয়েছিলেন ধোনি, দুজনের হয়েছিল এই কথা 1

গত সপ্তাহে শনিবার যখন ভারত নিজেদের ৭৪তম স্বাধীনতা দিবস পালন করছিল সেদিনই সন্ধায় হঠাত করেই টিভি আর সোশ্যাল মিডিয়ায় একটি বড়ো খবর পাওয়া যায় যে ভারতের মহান অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন। যার পরই সমর্থকরা দারুণভাবে নিরাশ হয়ে পড়েন।

মহেন্দ্র সিং ধোনি হঠাত অবসর নিয়ে সকলকে চমকে দিয়েছেন

অবসরের সিদ্ধান্তের দ্রুত পরে কোচের কাছে গিয়েছিলেন ধোনি, দুজনের হয়েছিল এই কথা 2

মহেন্দ্র সিং ধোনির সমর্থকদের সংখ্যা কয়েক কোটি, যারা এই খবর শুনে ভীষণই ধাক্কা খায়, আর কেউই এই খবরে বিশ্বাস করতে পারেননি কারণ সকলেই তার মাঠে ফিরে আসার আশা করে ছিলেন। যতই এমএস ধোনি গত এক বছর ধরে কোনো ম্যাচ না খেলুন আর তার ভারতীয় দলে ফিরে আসা নিয়ে সন্দেহ থাকুক কিন্তু ধোনি কোনওভাবেই অবসরের সংকেত দেননি। এই অবস্থায় তার ফিরে আসার আশা করা হচ্ছিল।

লক্ষ্মীপতি বালাজি বললেন, অবসরের পর ধোনি এসেছিলেন আমার কাছে

অবসরের সিদ্ধান্তের দ্রুত পরে কোচের কাছে গিয়েছিলেন ধোনি, দুজনের হয়েছিল এই কথা 3

ভারতের এই তারকা অধিনায়কের অবসরের সিদ্ধান্তে না শুধু সমর্থকদের বরং তার সঙ্গে থাকা মানুষরা অবাক হয়ে হয়ে যান। এদের মধ্যেই একজন চেন্নাই সুপার কিংসের বোলিং কোচ লক্ষ্মীপতি বালাজিরও এই ব্যাপারে কোনো ধারণা ছিল না। এল বালাজি ধোনির অবসর নিয়ে নিজের প্রতিক্রিয়া দিয়েছেন। তিনি বলেছেন যে,

“প্র্যাকটিস শেষ হওয়ার পর আমি সাধারণত ধোনির সঙ্গে উইকেট, প্র্যাকটিস আর খেলার পরিস্থিতির ব্যাপারে কথা বলি। ওই দিন আমি প্র্যাকটিস শেষ করি আর ভেতরে চলে যাই। আমার ধারণা ছিল না যে ও আগেই সন্ধ্যা ৭:২৯ মিনিটে নিজের অবসর ঘোষণা করে দিয়েছিল”।

আমার ধারণা ছিল না যে ধোনি নিয়ে ফেলেছেন অবসর

অবসরের সিদ্ধান্তের দ্রুত পরে কোচের কাছে গিয়েছিলেন ধোনি, দুজনের হয়েছিল এই কথা 4

ভারতের প্রাক্তন বোলার লক্ষ্মীপতি বালাজি আগে বলেন যে,

“ধোনি ইনস্টাগ্রামে পোষ্ট করার পর সবসময়ের মতোই আমার কাছে আসেন। উনি আমাকে বলেন যে মাঠ কর্মীদের পিচে অতিরিক্ত জল দেওয়ার জন্য বলেছেন। আমি বলি ঠিক আছে। সেই সময়ও কোনো ধারণা ছিল না। এটা ওর জীবনে একটা ভীষণই বড়ো মুহূর্ত ছিল, কিন্তু যেভাবে ও আগে এগিয়েছে তার জন্যই ও ধোনি। পরে আমার অনুভব হয় যে ও অবসর ঘোষণা করে দিয়েছে। আমার ওই মুহূর্তটা বুঝতে কিছু সময় লেগেছিল। ধোনির বিশিষ্টতা এতেই যে ও অন্যদের থেকে যথেষ্ট আলাদা। পরিস্থিতি যাই থাকুক ও কখনো থামবে না। ও নিজের মতোই এগিয়ে চলেন”।

এমএস ধনির বিশ্ব ক্রিকেটে রয়েছে ব্যাপক প্রভাব

অবসরের সিদ্ধান্তের দ্রুত পরে কোচের কাছে গিয়েছিলেন ধোনি, দুজনের হয়েছিল এই কথা 5

এল বালাজি আগে বলেন যে,

“এই প্রাক্তন ভারতীয় অধিনায়ক বিশ্বজুড়ে অধিনায়কদের মধ্যে নেতৃত্বের ধারণা বদলে দিয়েছেন। আমার মোতাবেক ২০০০ এর পর ধোনির মতো কেউ নেই। যিনি না শুধু ভারতীয় ক্রিকেট বরং বিশ্ব ক্রিকেটে এক ভীষণই বড়ো প্রভাব ফেলেছেন। ধোনির নেতৃত্ব আর ব্যাটিং শৈলী একদম আলাদা। এখনো যদি শেষ ওভারে জেতার জন্য ২০র চেয়ে বেশি রান দরকার হয় আর যদি আমাকে কাউকে বাছতে হয় তো সেটা সবসময়ই ধোনি হবেন। খেলার উপর ওর এমন ব্যাপক প্রভাব রয়েছে”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *