অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আসন্ন পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম তিন ম্যাচের জন্য দলে না থাকলেও এবার সিরিজ শুরুর আগ মুহুর্তে দলে ডাক পেলে বাম হাতি স্পিনার রবীন্দ্র জাজেদা। তাকে ডাকা হয়েছে শ্রীলংকা সফরে সুযোগ পেয়ে নিজেকে প্রমাণ করা অক্সার প্যাটেলের বদলে। গত শুক্রবার অনুশীলনে ফুটবল ম্যাচ খেলার সময় বাম পায়ের গোড়ালি মচকে যায় এবং এরপরে শনিবার দলের অনুশীলনে যোগ দিতে পারেন নি। শ্রীলংকার বিরুদ্ধে সুযোগ পেয়ে প্রতি ওভারে মাত্র ৩.৮৫ রান দিয়ে চার ম্যাচে ছয় উইকেট পায় ২৩ বছর বয়স্ক এই স্পিনার। তার বোলিং নৈপুন্য ভারতকে ৫-০ ব্যবধানে সিরিজ জয়ী হতে সাহায্য করে। টেস্ট ক্রিকেটে অন্যতম সেরা অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা ভারতীয় দলে অপরিহার্য সদস্য হলেও ওয়ানডে ক্রিকেটে নিজেকে প্রমাণের এটি একটি সুযোগ। চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিয়েছিলেন মাত্র চার উইকেট। ওয়েস্ট উইন্ডিজ সফরে প্রথম দুই ম্যাচে সুযোগ পেয়ে উইকেট শূণ্য থাকায় বাদ পড়েন সিরিজের বাকি ম্যাচগুলোতে। ৮ ফেব্রুয়ারি, ২০০৯ তারিখে শ্রীলঙ্কা জাতীয় ক্রিকেট দলের বিরুদ্ধে একদিনের ক্রিকেট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে তার। ২০১২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে নাগপুরের চতুর্থ টেস্ট ক্রিকেটে অভিষিক্ত হন। ২০১২ সালে ক্রিকেট ইতিহাসের অষ্টম এবং প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে প্রথম-শ্রেণীর ক্রিকেটে তিনটি ট্রিপল সেঞ্চুরীর অধিকারী হন রবীন্দ্র জাদেজা।

এরফলে তিনি ডোনাল্ড ব্র্যাডম্যান, ব্রায়ান লারা , বিল পন্সফোর্ড , ওয়াল্টার হ্যামন্ড , ডব্লিউ জি গ্রেস , গ্রেইম হিক এবং মাইক হাসি’র কাতারে সামিল হন। ওড়িষ্যা, গুজরাট এবং ডিসেম্বর, ২০১২ সালে রেলওয়েজ দলের বিরুদ্ধে ট্রিপল সেঞ্চুরী করেন। ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু হলেও বর্তমানে টেস্ট ক্রিকেটে ই নিজেকে সেরা প্রমান করছেন এই অলরাউন্ডার। শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ানডে সিরিজে দলে সুযোগ না পাওয়া পাওয়ার পর প্রধান নির্বাচক এমএসকে প্রাসাদ জানিয়েছিলেন জাদেজা ও রবীচন্দ্র আশ্বিন কে বিশ্রাম দেওয়া হয়েছে। ২০১৪ সালে ঢাকার মিরপুর স্টেডিয়ামে স্বাগতিকদের বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দেশের হয়ে প্রথম খেলতে নামেন অক্সার প্যাটেল। পরের বছর হারারেতে স্বাগতিক জিম্বাবুয়ের বিরুদ্ধে খেলেন প্রথম আন্তর্জাতিক টি-২০ ম্যাচ । ১২ আগস্ট, ২০১৭ পালাকাল্লেতে শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় আর শেষ টেস্টে, টেস্ট অভিষেক হয় এই বাঁ-হাতি স্পিনারের।

SHARE

আরও পড়ুন

INDvsAUS: ভারত-অস্ট্রেলিয়ার বিতর্কিত ৫ কর্মকাণ্ড যা কখনোই ভুলার মত নয়

২১ নভেম্ববর টি-২০ ম্যাচ দিয়ে শুরু হচ্ছে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের পূর্নাঙ্গ সিরিজ। সিরিজে তিনটি টি-২০, চারটি...

TOP5: যে পাঁচজন ভারতীয় ক্রিকেটারের জন্য এবারই হতে পারে শেষ অস্ট্রেলিয়া সফর

তিন ওয়ানডে, চার টেস্ট, তিন টি-২০ ম্যাচের পূর্নাঙ্গ সিরিজ খেলতে অস্ট্রেলিয়ায় অবস্থান করছে টিম ইন্ডিয়া। আজ (২১...

ভারত বনাম অস্ট্রেলিয়া: গৌতম গম্ভীরের ভক্তদের জন্য বড় খবর,অস্ট্রেলিয়া সফরে উড়ে যাবেন গম্ভীর, দেখা যাবে এই ভূমিকায়

ভারত বনাম অস্ট্রেলিয়া: গৌতম গম্ভীরের ভক্তদের জন্য বড় খবর,অস্ট্রেলিয়া সফরে উড়ে যাবেন গম্ভীর, দেখা যাবে এই ভূমিকায়
ভারতীয় দল অস্ট্রেলিয়া সফরের শুরুয়াত করার জন্য প্রস্তুত হয়ে গিয়েছে আর এই শুরুয়াত ২১ নভেম্বর থেকে টি-২০...

বিরাট বললেন,আমি ভাগ্যবান অধিনায়ক, যে আমার কাছে রয়েছে এই দুই খেলোয়াড়

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি বুধবার ২১ নভেম্বর থেকে হতে চলা তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচের...

ম্যাচের ঠিক আগে এই ভারতীয় খেলোয়াড়ের বাড়ি থেকে এলো দুঃসংবাদ, ফিরতে হল বাড়িতে

ম্যাচের ঠিক আগে এই ভারতীয় খেলোয়াড়ের বাড়ি থেকে এলো দুঃসংবাদ, ফিরতে হল বাড়িতে
ভারতীয় ক্রিকেট দল বুধবার নিজের অস্ট্রেলিয়া সফরে একটি মুশকিল মিশন শুরু করতে চলেছে।এর শুরুয়াত তো টি-২০ সিরিজের...