বিরাটের এই ছোটো ভুলের কারণে ভারতকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হতে হল ৪ রানের হারের মুখোমুখি

ভারতীয় দল আর অস্ট্রেলিয়ার মধ্যে তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচ গতকাল ২১ নভেম্বর ব্রিসবেনের গাব্বা ক্রিকেট স্টেডীয়ামে খেলা হয়েছে। এই ম্যাচে অস্ট্রেলিয়া দল নিজেদের দুর্দান্ত প্রদর্শনের কারণে ৪ রানে জয় হাসিল করে।অস্ট্রেলিয়া দল এই জয়ের সঙ্গেই তিন ম্যাচের এই টি-২০ সিরিজে ১-০ এগিয়েও গিয়েছে।

অস্ট্রেলিয়া খাড়া করে বিশাল স্কোর

এই ম্যাচে ট ভারতীয় দল জেতে আর প্রথমে বল করার সিদ্ধান্ত নেয়।প্রথমে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া দলের শুরুয়াত খারাপ হয় আর তাদের ওপেনার ডিআর্সি শর্ট ১২ বলে মাত্র ৭ রান করে দলের২৪ রানের মাথায় আউট হয়ে যান। এরপর অধিনায়ক অ্যারণ ফিঞ্চ এবং ক্রিস লিন নিজেদের দলের হয়ে ৪০রানের একটি দুর্দান্ত পার্টনারশিপ গড়েন। অ্যারণ ফিঞ্চ যেখানে ২৪ বলে ২৭ রান করে আউট হন।অন্যদিকে লিন ২০ বলে ৩৭ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। চতুর্থ ওভারে গ্লেন ম্যাক্সওয়েল আর মার্কস স্টোইনিস ৭৮ রানের দুর্দান্ত পার্টনারশিপ গড়ে নিজেদের দলের স্কোর ১৭ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ১৫৮ রানে পৌঁছে দেন।
অস্ট্রেলিয়ার হয়ে গ্লেন ম্যাক্সওয়েল ২৪ বলে ৪৬ রানের ইনিংস খেলেন। অন্যদিকে মাররস স্টোইনিস ১৯ বলে৩৩ রানের অপরাজিত ইনিংস খেলেন। অস্ট্রেলিয়ার ইনিংসের ১৬.১ওভারে বৃষ্টির কারণে খেলা আটকে যায়, যারপরেই ম্যাচে ১৭ ওভারে কমিয়ে আনা হয়। ভারতের হয়ে কুলদীপ যাদব ৪ ওভারে ২৪ রান দিয়ে ২ উইকেট হাসিল করেন। অন্যদিকে জসপ্রীত বুমরাহ ৩ ওভারে মাত্র ১৫ রান দিয়ে এক উইকেট নেন।

ভারতীয় ব্যাটসম্যানরা আত্মসমর্পণ করল

ডাকওয়ার্থ লুই নিয়ম অনুযায়ী ভারতীয় দলকে এই ম্যাচে ১৭ ওভারে ১৭৪ রানের লক্ষ্য দেওয়া হয়। এই লক্ষ্য তাড়া করতে নেমে ভারতীয় দল প্রথম উইকেট রোহিত শর্মার রূপে দ্রুত হারিয়ে ফেলে। রোহিত নিজের দলের হয়ে ৮ বলে মাত্র ৭ রানই করতে পারে। কেএল রাহুলও বিশেষ কিছুই করতে পারেননি আর মাত্র ১২ বলে১৩ রান করে আউট হন। অধিনায়ক বিরাট কোহলিও ৮ বলে মাত্র ৪ রানই করতে পারেন।
যদিও শিখর ধবন একদিক থেকে দুর্দান্ত ব্যাটিং করেন আর দ্রুত রান ভারতীয় দলের হয়ে করেন।কিন্তু তিনিও ৪২ বলে ৭৬ রানের ইনিংস খেলার পর আউট হয়ে যান। তার আউট হওয়ার পর দলের জয়ের আশাও শেষ হয়ে যায়। আর ভারতীয় দল নির্ধারিত ১৭ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৬৯ রানই করতে পারে। শিখর ছাড়াও ভারতের হয়ে দীনেশ কার্তিক ৩০ রান করেন। ঋষভ পন্থও ২০ রানের ইনিংস খেলেন।

বিরাটের এই ভুলের কারণে হল হার

জানিয়ে দিই যে এই ম্যাচে ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি নিজের আগে কেএল রাহুলকে ব্যাটিং করতে পাঠান। অধিনায়ক বিরাটের এই ভুলের মাশুল দলকে ভোগ করতে হয় আর দল একটি ক্লোজ ম্যাচ হেরে যায়।

আরও পড়ুন

অবসর নিচ্ছেন দীনেশ কার্তিক?

আসন্ন আইসিসি বিশ্বকাপের জন্য দলে জায়গা পাওয়ার জন্য ভয় পাবেন এমন খেলোয়াড়দের মধ্যে ডিনেশ কার্তিক ছিলেন না।...

এই প্রাক্তন ভারতীয় তারকা মনে করেন কার্তিকের ক্যারিয়ার শেষ।

অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ (ওডিআই) হোম সিরিজ থেকে কার্তিক বাদ পড়েছেন। যারফলে মনজ্রেকার মনে করেন...

আরসিবির এই ৫ খেলোয়াড় করেছেনভালো প্রদর্শন, তো বিরাট কোহলি দিতে পারেন টিম ইন্ডিয়ার টিকিট

আরসিবির এই ৫ খেলোয়াড় করেছেন ভালো প্রদর্শন, তো বিরাট কোহলি দিতে পারেন টিম ইন্ডিয়ার টিকিট
আরসিবির দল আইপিএল ২০১৯ এ নিজেদের ভরসা বেশ কিছু তরুণ খেলোয়াড়দের উপর ভরসা দেখিয়েছে। দলে বেশ কিছু...

আইপিএল ২০১৯: এই হল সেই পাঁচ খেলোয়াড় যারা আইপিএলের দেন, পঞ্চম নাম একদম অবাক করার মত

আইপিএল ভারতীয় দলকে বেশ কিছু দুর্দান্ত খেলোয়াড় দিয়েছে। যারা দীর্ঘ সময় পর্যন্ত ভারতীয় দলের হয়ে খেলে দুর্দান্ত...

দুর্দান্ত প্রদর্শনের পরও এই খেলোয়াড়কে বাদ দিয়ে কেএল রাহুলকে সামিল করায় ক্ষুব্ধ প্রশংসকরা, কোহলির উপর আনলেন এই অভিযোগ

বিশ্বকাপের আগে ভারতীয় দল নিজেদের শেষ সিরিজের জন্য দল ঘোষণা করে দিয়েছে। ওয়ানডে দল থেকে দীনেশ কার্তিককে...