স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: পার্থে অস্ট্রেলিয়ার পাল্লা ভারি, কিন্তু এই কারণে খুশি রয়েছে টিম ইন্ডিয়া

অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ পার্থে খেলা হবে। অ্যাডিলেডে খেলা হওয়া ম্যাচ ভারতীয় দল৩১ রানে নিজেদের নামে করে নিয়েছে। এরপরও টিমের জন্য সামনের রাস্তা সহজ হবেনা। অস্ট্রেলিয়ার কাছে দুর্দান্ত জোরে বোলাররা রয়েছে আর তারা যেকোনো ব্যাটসম্যানদেরই সমস্যায় ফেলতে পারেন। দ্বিতীয় ম্যাচে তাই ভারতীয় দলের সতর্ক থাকা প্রয়োজন।

পার্থে খারাপ রেকর্ড
স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: পার্থে অস্ট্রেলিয়ার পাল্লা ভারি, কিন্তু এই কারণে খুশি রয়েছে টিম ইন্ডিয়া 1
অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে পার্থে খেলা হওয়া ম্যাচের রেকর্ড দেখা গেলে এখানে অস্ট্রেলিয়ার পাল্লাই ভারি। এখনো পর্যন্ত এখানে খেলা ৪টি টেস্ট ম্যাচে ভারত ৩টি ম্যাচে দারুণভাবে হারে আর এক ম্যাচে তারা জিততে সফল হয়। অস্ট্রেলিয়ায় ভারতের জন্য খেলা সবসময়ই মুশকিল থেকেছে। সেখানকার পিচ জোরে বোলারদের সহায়তা করে আর এই কারণে ভারতীয় ব্যাটসম্যানদের সেখানে সবসময়ই সংঘর্ষ করতে দেখা যায়। ভারত এখনো পর্যন্ত অস্ট্রেলিয়াতে একটি টেস্ট সিরিজ জিততে পারেনি।

অস্ট্রেলিয়া পেয়েছে তিনটি জয়
স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: পার্থে অস্ট্রেলিয়ার পাল্লা ভারি, কিন্তু এই কারণে খুশি রয়েছে টিম ইন্ডিয়া 2
অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে পার্থে প্রথম টেস্ট ম্যাচ ১৯৭৭ সালে খেলা হয়েছিল। সেই ম্যাচে ভারতের স্পিন বোলাররা ভালো চেষ্টা করেছিল কিন্তু ভারতীয় দল ২ উইকেটে হেরে যায়। এরপর ১৯৯২তে আরো একবার পার্থে ম্যাচ হয়। শচীণ তেন্ডুলকর এই ম্যাচে সেঞ্চুরি করে, কিন্তু ভারত ৩০০ রানে লজ্জাজনকভাবে হেরে যায়। পার্থে ভারত গত ম্যাচেও হারে। ২০১১-১২ সিরিজের তৃতীয় ম্যাচে ভার এক ইনিংস এবং ৩৭ রানে হারের মুখে পড়ে। ভারত দুই ইনিংসে ১৬১ আর ১৭১ রানের স্কোর করেছিল।

২০০৮-এ পেয়েছিল জয়
স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: পার্থে অস্ট্রেলিয়ার পাল্লা ভারি, কিন্তু এই কারণে খুশি রয়েছে টিম ইন্ডিয়া 3
ভারত ২০০৮-এ পার্থে খেলা টেস্ট ম্যাচে অস্ট্রেলিয়াকে ৭২ রানে হারিয়ে দিয়েছিল।এই জয় এই কারণেও স্পেশাল ছিল কারণ এই ম্যাচের আগে সিডনিতে মাঙ্কিগেটের বিতর্কিত কাণ্ড হয়েছিল। যদিও ভারত এই সিরিজকে জিততে পারেনি। এই সমস্ত রেকর্ড দেখে ভারতের রাস্তা সহজ দেখাচ্ছে না, কিন্তু এই সম ম্যাচ পার্থের ওয়াকা মাঠে খেলা হয়েছিল অন্যদিকে আগামি ম্যাচ পার্থের নতুন মাঠ অ্যাপ্টস স্টেডিয়ামে খেলা হবে। এই মাঠে এটাই প্রথম টেস্ট হবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *