ক্রিকেট অস্ট্রেলিয়া বাছল গত ১০ বছরের সর্বশ্রেষ্ঠ টেস্ট প্লেয়িং ইলেভেন, এই ভারতীয়কে দেওয়া হল নেতৃত্ব

২০১৯ ক্রিকেটের দিক থেকে যথেষ্ট রোমাঞ্চকর থেকেছে। এই বছর এক দিকে ইংল্যান্ড ক্রিকেট দল নিজের প্রথম ৫০ ওভার বিশ্বকাপ খেতাব জেতে। তো অন্যদিকে আইসিসি ২ বছরের দীর্ঘ টেস্ট চ্যাম্পিয়নশিপের শুরু করেছে যেখানে এখনো পর্যন্ত খেলা সমস্ত ম্যাচ জিতে টিম ইন্ডিয়া এক নম্বরে রয়েছে। ২০১৯ এর শেষেই এক দশকের শেষ হচ্ছে। এর মধ্যে অস্ট্রেলিয়া এই দশকের টেস্ট প্লেয়িং ইলেভেন নির্বাচিত করেছে।

অ্যালিস্টেয়ার কুক-ডেভিড ওয়ার্নারকে দেওয়া হয়ে ওপেনিংয়ের দায়িত্ব

ক্রিকেট অস্ট্রেলিয়া বাছল গত ১০ বছরের সর্বশ্রেষ্ঠ টেস্ট প্লেয়িং ইলেভেন, এই ভারতীয়কে দেওয়া হল নেতৃত্ব 1

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের ওপেনিং ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার আর ইংল্যান্ডের ক্রিকেট দলের প্রাক্তন তারকা অ্যালিস্টেয়ার কুককে ওপেনিংয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। আসলে গত কিছু সময় ধরে ওয়ার্নার প্রত্যেক সীমিত ওভারের ম্যাচের সঙ্গে টেস্টেও বিস্ফোরক ইনিংস খেলেছেন। পাকিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ওয়ার্নার নিজের টেস্ট কেরিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরি করে অপরাজিত ৩৩৫ রানের বিস্ফোরক ইনিংস খেলেছেন। তো অন্যদিকে ইংল্যান্ডের অ্যালিস্টেয়ার কুক ২৯১টি টেস্ট ইনিংসে ৪৫.৩৫ গড়ে ১২৪৭২ রান করে ২০১৮য় নিজের টেস্ট কেরিয়ারকে বিদায় জানিয়েছেন। এখন অস্ট্রেলিয়া কুক-ওয়ার্নারকে প্লেয়িং ইলেভেনে ওপেনিংয়ের দায়িত্ব দিয়েছে। ৩ নম্বরে নিউজিল্যান্ড ক্রিকেট দলের কেন উইলিয়ামসনকে শামিল করা হয়েছে। উইলিয়ামস বর্তমান সময়ের ফ্যাব ৪ খেলোয়াড়দের একজন।

বিরাট কোহলিকে দেওয়া হয়েছে অধিনায়কত্ব

ক্রিকেট অস্ট্রেলিয়া বাছল গত ১০ বছরের সর্বশ্রেষ্ঠ টেস্ট প্লেয়িং ইলেভেন, এই ভারতীয়কে দেওয়া হল নেতৃত্ব 2

অস্ট্রেলিয়া চার নম্বরে স্টিভ স্মিথকে নির্বাচিত করেছে। এই বছর ব্যান থেকে ফিরতেই স্মিথ দুর্দান্ত ব্যাটিং করে নিজের আইসিসি র্যা ঙ্কিং বিরাটের কাছ থেকে ফেরত নিয়েছেন। বর্তমানে এখন তিনি দ্বিতীয় স্থানে রয়েছেন। স্মিথ টেস্টে দুর্দান্ত প্রদর্শন করে অ্যাসেজ ধরে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ২০১৪য় ভারতের টেস্ট দলের নেতৃত্ব পেয়েছিলেন। এরপর থেকে তিনি দলকে সফলতা এনে দিতে থেকেছেন। দলকে গত ৩ বছরে দীর্ঘ সময়ের জন্য আইসিসি টেস্ট র্যা ঙ্কিংয়ে এক নম্বরে ধরে রেখেছেন। সেই সঞগে বর্তমানে চলা আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপেও এক নম্বরে রেখেছেন দলকে। এছাড়াও বিরাটের অধিনায়কত্বে দল প্রথমবার অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিততে সফল হয়েছে। দুর্দান্ত অধিনায়কত্ব আর ফর্মকে দেখে বিরাট কোহলিকে অস্ট্রেলিয়া নিজেদের এই দশকের প্লেয়িং ইলেভেনের অধিনায়কত্ব দিয়েছে। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন উইকেটকিপার ব্যাটসম্যান এবি ডেভিলিয়র্সকে ৬ নম্বরের দায়িত্ব দেওয়া হয়েছে।

স্টেন, অ্যান্ডারসন, ব্রড, লিঁয় সামলাবেন বোলিং ইউনিট

ক্রিকেট অস্ট্রেলিয়া বাছল গত ১০ বছরের সর্বশ্রেষ্ঠ টেস্ট প্লেয়িং ইলেভেন, এই ভারতীয়কে দেওয়া হল নেতৃত্ব 3

অস্ট্রেলিয়া দল তিনজন জোরে বোলার আর একজন স্পিনারকে দলে শামিল করেছে। দলে বেন স্টোকস রয়েছেন যিনি দলের হয়ে মাঝের ওভারে বোলিং করে উইকেট নিতে পারদর্শী। জোরে বোলারদের মধ্যে দক্ষিণ আফ্রিকার জোরে বোলার ডেল স্টেইন, ইংল্যান্ড ক্রিকেট দলের জেমস অ্যান্ডারসন-স্টুয়ার্ট ব্রডকে শামিল করেছে। অন্যদিকে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের অফ স্পিনার নাথান লিয়ঁকে স্পিন ডিপার্টমেন্টের দায়িত্ব দেওয়া হয়েছে।

অস্ট্রেলিয়ার নির্বাচিত এই দশকের টেস্ট প্লেয়িং ইলেভেন: অ্যালিস্টেয়ার কুক, ডেভিড ওয়ার্নার, জেন উইলিয়ামসন, স্টিভ স্মিথ, বিরাট কোহলি (অধিনায়ক), বেন স্টোকস, ডেল স্টেইন, স্টুয়ার্ট ব্রড, নাথান লিঁয়, জেমস অ্যাণ্ডারসন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *