ভারতের কাছে হেরে ক্রিকেটের নয়া শিক্ষা পেলেন জাস্টিন ল্যাঙ্গার, করলেন এই করুণ স্বীকারোক্তি 1

ব্রিসবেনের গাব্বায় কার্যত অসম্ভবকে সম্ভব করল টিম ইন্ডিয়া। দীর্ঘ ৩৩ বছর পর কোনও সফরকারী দল হিসেবে গাব্বায় অস্ট্রেলিয়াকে হারানোর নজির গড়ল ভারত। পাশাপাশি ৩২৮ রান তাড়া করে গাব্বার ইতিহাসের সব থেকে বড় রান চেজ সম্পন্ন করল টিম ইন্ডিয়া। আর এই নিয়ে উচ্ছ্বসিত গোটা ক্রিকেট বিশ্ব। একেবারে অপ্রত্যাশিত ভাবেই বর্ডার গাভাস্কার ট্রফি জিতে ফিরতে চলেছে টিম ইন্ডিয়া।

ভারতের কাছে হেরে ক্রিকেটের নয়া শিক্ষা পেলেন জাস্টিন ল্যাঙ্গার, করলেন এই করুণ স্বীকারোক্তি 2

তবে এই ভারতীয় দলের উপর অনেকেই ভরসা হারিয়েছিলেন যখন প্রথম টেস্টের তৃতীয় ইনিংসে ৩৬ রান অল আউট হয়ে যায়, তার উপর দলে ছিলেন না বিরাট কোহলি, ইশান্ত শর্মা, মহম্মদ শামির মত তারকা ক্রিকেটাররা। কিন্তু সেখান থেকে যেভাবে ঘুরে দাঁড়িয়েছে অজিঙ্ক রাহানের নেতৃত্বে, তা সত্যিই অসাধারণ। এমনকি, তারকা সমৃদ্ধ এই অস্ট্রেলিয়া টিমও ভাবতে পারেনি, এভাবে কামব্যাক করবে টিম ইন্ডিয়া।

ভারতের কাছে হেরে ক্রিকেটের নয়া শিক্ষা পেলেন জাস্টিন ল্যাঙ্গার, করলেন এই করুণ স্বীকারোক্তি 3

আর এই হারের ধাক্কা খেয়ে আবারও ক্রিকেটে নতুন শিক্ষা লাভ করলেন অস্ট্রেলিয়ার হেড কোচ জাস্টিন ল্যাঙ্গার। কার্যত স্বীকার করে নিলেন, ভারতীয় দলকে কখনই ছোট করে দেখা উচিত নয়। তিনি এই জয়ের জন্য গোটা ভারতীয় দলকে শুভেচ্ছা জানান এবং মনে করেন, টেস্ট ক্রিকেটই এখানে আসল বিজয়ী। এই নিয়ে পোস্ট ম্যাচ প্রেজেন্টেশনে অস্ট্রেলিয়ার প্রাক্তন এই ক্রিকেটার বলেছেন, “একটি দারুণ টেস্ট সিরিজ ঘটে গেল এবং দিনের শেষে একজন জয়ী এবং একজন পরাজিত থাকেনই। কিন্তু আজ টেস্ট ক্রিকেটই আসল বিজয়ী। এই হার আমাদের বেশ কিছুদিন ভোগাবে। ভারতকে সম্পূর্ণ কৃতিত্ব দেওয়া উচিত। ওরা অসাধারণ ছিল কিন্তু আমরা আমাদের ভুল থেকে শিক্ষা নিতে পারিনি।”

Never ever underestimate the Indians': Australia head coach Justin Langer  after India's series win | Hindustan Times

এরপর তিনি বলেন যে ভারতীয়দের কখনই পিছিয়ে রাখা যাবেই না, এমনই শিক্ষা তিনি পেয়েছেন এই সিরিজ চলাকালীন। এই নিয়ে ল্যাঙ্গার বলেছেন, “কখনও, কোনওদিনও ভারতীয়দের হেলাফেলা করা উচিত নয়। দেড় মিলিয়ন মানুষের মধ্যে থেকে আপনি জাতীয় দলে সুযোগ পাচ্ছেন, তাঁর অর্থ আপনি অত্যন্ত ভালো খেলোয়াড়। আমি ভারতকে আর শুভেচ্ছা জ্ঞাপন করতে পারছি না। প্রথম টেস্ট ম্যাচ আমরা তিন দিনে শেষ করলেও ওরা পিছিয়ে যায়নি। যেভাবে ওরা ফাইট ব্যাক করেছে, তা অসাধারণ, সম্পূর্ণ কৃতিত্ব ওদের। আমাদের কাছে বড় শিক্ষণীয় হল কখনও কোনও জিনিসকে হেলাফেলা করতে নেই। ভারত কখনই পিছিয়ে ছিল না।”

Leave a comment

Your email address will not be published.