ম্যাচ রিপোর্ট: রবি শাস্ত্রীর এই চালে ভারত জিতল চতুর্থ টেস্ট, ২-১ এ সিরিজ জয় ভারতের

অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে খেলা হওয়া বর্ডার-গাভাস্কার সিরিজের চতুর্থ ম্যাচ ব্রিসবেনে খেলা হয়েছে। এই ম্যাচ ভারতীয় দল দুর্দান্তভাবে জিতে প্রমান করে দিয়েছে যে হেরে যাওয়া বাজি জিততে তারা কতটা সক্ষম। ভারত চতুর্থ ইনিংসে ৩২৮ রানের লক্ষ্যকে সফলভাবে হাসিল করে গাবা টেস্ট ম্যাচ ৩ উইকেটে জিতে এক ঐতিহাসিক জয়লাভ করে সেই সঙ্গে তারা সিরিজও ধরে রাখে।

টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিল অস্ট্রেলিয়া

ম্যাচ রিপোর্ট: রবি শাস্ত্রীর এই চালে ভারত জিতল চতুর্থ টেস্ট, ২-১ এ সিরিজ জয় ভারতের 1

১-১ ফলাফলে থাকা বর্ডার-গাভাস্কার সিরিজের চতুর্থ তথা শেষ ম্যাচ ব্রিসবেনের গাবা স্টেডিয়ামে খেলা হয়েছে। এই ম্যাচে টস জিতে অস্ট্রেলিয়ান অধিনায়ক টিম পেন প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। যেখানে প্রথমে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়া দল মার্নস লাবুসেনের ১০৮ এবং টিম পেনের ৫০ রানের ইনিংসের সাহায্যে ৩৬৯ রান তুলেছিল। এর মধ্যে ভারতের জোরে বোলার শার্দূল ঠাকুর আর টি নটরাজন এবং স্পিনার ওয়াশিংটন সুন্দর ৩টি করে উইকেট নেন। অন্যদিকে মহম্মদ সিরাজ একটি উইকেট পান। জানিয়ে দিই টি নটরাজন এবং ওয়াশিংটন সুন্দর এই ম্যাচে অভিষেক করেন আর শার্দূলও দীর্ঘ সময় পর ভারতীয় দলে প্রত্যাবর্তন করেছে।

শার্দূল-ওয়াশিংটন সুন্দরের দুর্দান্ত ব্যাটিং

ম্যাচ রিপোর্ট: রবি শাস্ত্রীর এই চালে ভারত জিতল চতুর্থ টেস্ট, ২-১ এ সিরিজ জয় ভারতের 2

ভারতীয় ক্রিকেট দলের সামনে অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ৩৬৯ রান করে ভারতকে চ্যালেঞ্জিং পরিস্থিতিতে ফেলে দেয়। ভারত নিজেদের প্রথম ইনিংসে শুভমান গিলের রূপে ৭ রানেই হারিয়ে ফেলেছিল। কিন্তু রোহিত শর্মা ৪৪ রানের ইনিংস খেলে আউট হন। এই ম্যাচে চেতেশ্বর পুজারা ২৫ এবং অজিঙ্ক রাহানে ৩৭ রান করে আউট হন। কিন্তু পরে ওয়াশিংটন সুন্দর (৬২) এবং শার্দূল ঠাকুর (৬৭) দুজনে মিলে ১২৩ রানের পার্টনারশিপ গড়েন। দুই তরুণ ব্যাটসম্যান যেভাবে প্রদর্শন করেছেন তা ভারতীয় দল চিরকাল মনে রাখবে। শার্দূল এবং সুন্দরের ইনিংসের সাহায্যে ভারত প্রথম ইনিংসে ৩৩৬ রান করে আর প্রথম ইনিংসের পর অস্ট্রেলিয়ার কাছে মাত্র ৩৩ রানের লীড ছিল। এর মধ্যে অস্ট্রেলিয়ার জোরে ওলার জোশ হ্যাজেলউড ৫টি, মিচেল স্টার্ক এবং প্যাট কমিন্স ২টি আর নাথান লিয়ঁ ১টি উইকেট পান।

অস্ট্রেলিয়া খাড়া করে ৩২৮ রানের লক্ষ্য

ম্যাচ রিপোর্ট: রবি শাস্ত্রীর এই চালে ভারত জিতল চতুর্থ টেস্ট, ২-১ এ সিরিজ জয় ভারতের 3

দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া দলকে আরও একবার ভালো ব্যাটিং করতে দেখা যায়। মার্কস হ্যারিস (৩৮) এবং ডেভিড ওয়ার্নার (৪৮) দলকে ভালো শুরু এনে দেন। এরপর মার্নস লাবুসেন (২৫) রান আউট হন, এবং স্টিভ স্মিথ ৫৫ রানের হাফসেঞ্চুরি ইনিংস খেলেন। ক্রিস গ্রীন (৩৭), টিম পেন (২৭), প্যাট কমিন্স (২৮), জোশ হ্যাজেলউড (৯), নাথান লিয়ঁ (১৩) রান করে আউট হন। অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ২৯৪ রান করে আর ভারতের সামনে ৩২৮ রানের লক্ষ্য রাখে। এর মধ্যে ভারতের জোরে বোলার মহম্মদ সিরাজ টেস্ট কেরিয়ারের প্রথমবার ৫ উইকেট নেন। শার্দূল ঠাকুর ৪টি এবং ওয়াশিংটন সুন্দর ১টি উইকেট নেন।

ভারত লাভ করে ঐতিহাসিক জয়

ম্যাচ রিপোর্ট: রবি শাস্ত্রীর এই চালে ভারত জিতল চতুর্থ টেস্ট, ২-১ এ সিরিজ জয় ভারতের 4

গাবা টেস্ট ম্যাচে ৩২৮ রানের লক্ষ্য তাড়া করতে নাআ ভারতীয় ক্রিকেট দল প্রথম উইকেট হারায় রোহিত শর্মার, তিনি মাত্র ৭ রান করে আউট হন। রোহিতের আউট ভারতকে বড়ো ধাক্কা দিলেও শুভমান গিল চেতেশ্বর পুজারার সঙ্গে মিলে দ্বিতীয় উইকেটের হয়ে ১৩৪ রানের পার্টনারশিপ গড়েন এবং ভারতকে ম্যাচে ফিরিয়ে আনেন। সেঞ্চুরির কাছে পৌঁছনো শুভমান ৯১ রানে নাথান লিয়ঁর বলে আউট হন। যতই গিল সেঞ্চুরি করতে না পারুন কিন্তু তার এই ইনিংস ভারতকে ড্রয়ের বদলে জেতার আশা জাগিয়ে দেয়।

গিলের আউট হওয়ার পর ক্রিজে আসা রাহানে ২২ বলে ২৪ রান করে আউট হন। গাবা টেস্টের পঞ্চম দিন আরো একবার পুজারা নিজের যোগ্যতা প্রমাণ করেন যে দরকার পড়লে তিনি উইকেটের সামনে দেওয়ালের মতো দাঁড়িয়ে পড়তে পারেন। পুজারার আজ প্রায় ১০টি বল শরীরে আঘাত লেগেছে। পুজারা ২১১ বলে ৫৪ রানের হাফসেঞ্চুরি ইনিংস খেলেন। এরপর তরুণ উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পন্থ আর সুন্দরের মধ্যে হওয়া পার্টনারশিপ ম্যাচের রোমাঞ্চকে সপ্তমে পৌঁছে দেয়। টেস্ট ক্রিকেটে এই দুই ব্যাটসম্যান এক ওভারে ১৫ রান নেন। সুন্দর পন্থের সঙ্গে পঞ্চম উইকেটের হয়ে ২৩ রানের পার্টনারশিপ গড়ে ভারতকে জয়ের কাছে পৌঁছে দেন। শার্দূল ঠাকুর ২ রান করে আউট হন। কিন্তু অন্যদিকে ঋষভ পন্থ ১৩৮ বলে ৮৯ রান করে ভারতকে ৩ উইকেটে জয় এনে দেন।

কোচ রবি শাস্ত্রী দ্বিতীয় ইনিংসে জয় হাসিল করার জন্য ঋষভ পন্থকে ময়ঙ্কের আগে ব্যাট করতে পাঠান তার এই চাল কোথাও না কোথাও ভারতের জয়ের কারণ হয়ে দাঁড়ায়। কারণ পন্থ আক্রামণাত্মক মেজাজে এক দুর্দান্ত ইনিংস খেলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *