এশিয়া কাপ ২০১৮ প্রিভিউ: পাকিস্থানের সঙ্গে লড়াইয়ে নামার আগে হংকংয়ের বিরুদ্ধে বড় জয় চাইবে ভারত

বর্তমান বিজেতা ভারত এশিয়া কাপে নিজের প্রথম ম্যাচে মঙ্গলবার হংকংয়ের বিরুদ্ধে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মাঠে নামবে। এই ম্যাচ ভারতীয় খেলোয়াড়দের জন্য টুর্নামেন্টে নিজেদের ছন্দ পাওয়ার জন্য সঠিক প্রমানিত হবে, কারণ তাদের আগামি ম্যাচ পাকিস্থানের বিরুদ্ধে খেলতে হবে। হংকং দল ভারতের তুলনায় কমজোরি দল আর এই অবস্থায় ভারতীয় খেলোয়াড়দের প্রচেষ্টা ওয়ানডেতে নিজের ছন্দ হাসিল করার হবে। ভারত যদিও নিজের বিপক্ষকে কোনওভাবেই হালকাভাবে নেওয়ার প্রচেষ্টা থেকে বাঁচতে চাইবে।

হংকংয়ের এটা দ্বিতীয় ম্যাচ হবে। নিজেদের প্রথম ম্যাচে তাদের পাকিস্থানের বিরুদ্ধে ৮ উইকেটে মাত খেতে হয়েছে। হংকংয়ের দলের প্রচেষ্টা থাকবে যে তারা ভারতকে ভাল চ্যালেঞ্জ দিতে পারে। এই টুর্নামেন্টে ভারতীয় দলের নেতৃত্ব ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মার হাতে রয়েছে। নিয়মিত অধিনায়ক বিরাট কোহলিকে নির্বাচকরা বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এই অবস্থায় রোহিতের কাঁধে ব্যাট হাতে রান করা ছাড়াও দলকে জয় এনে দেওয়া ডবল দায়িত্ব থাকবে।
এশিয়া কাপ ২০১৮ প্রিভিউ: পাকিস্থানের সঙ্গে লড়াইয়ে নামার আগে হংকংয়ের বিরুদ্ধে বড় জয় চাইবে ভারত 1
কোহলির অনুপস্থিতিতে ভারতকে তৃতীয় নম্বরে বিকল্প খুঁজতে হবে। ভারতের কাছে তিনজন ওপেনার মজুত রয়েছে। রোহিত, শিখর ধবন, আর লোকেশ রাহুল তিনজনেই ওপেনিংয়ে ব্যাটিং করেন, কিন্তু এই তিনজনের মধ্যে কোন একজনকে তৃতীয় নম্বরের দায়িত্ব পালন করতে হতে পারে। ধবনের ওপেনিংয়ে আসা নিশ্চিত মনে করা হচ্ছে। অন্যদিকে রোহিত আর রাহুল এই জায়গায় নিজেদের পরীক্ষা করে দেখেছেন। এখন এটাই দেখার যে রোহিত স্বয়ং তৃতীয় নম্বরে আসে নাকি রাহুলকে পাঠান। রোহিতের জন্য চতুর্থ এবং পঞ্চম স্থানের জন্য খেলোয়াড় নির্বাচনে খুব বেশি মাথা ঘামাতে হতে পারে। এই দুই জায়গায় জন্য ভারতের কাছে কেদার যাদব, আম্বাতি রায়ডু, মনীষ পান্ডে, আর দীনেশ কার্তিকের মত ভাল বিকল্প মজুত রয়েছে। এই চারজনের মধ্যে কে দলে জায়গা পান সেটাই এখন দেখার।

এশিয়া কাপে রায়ডু এবং কেদার যাদবের দলে প্রত্যাবর্তন হয়েছে। এই দুজনে দীর্ঘদিন ধরে দলের বাইরে ছিলেন। মহেন্দ্র সিং ধোনির খেলা নিশ্চিত। অন্যদিকে হার্দিক পান্ডিয়াও নিজের জায়গা পাকা করে ফেলেছেন। বোলিংয়ে ভারতের কাছে সীমিত ওভারের দুই সর্বশ্রেষ্ঠ বোলার জসপ্রীত বুমরাহ এবং ভুবনেশ্বর কুমার মজুত রয়েছেন। বাঁ হাতি জোরে বোলার খলিল আহমেদকেও প্রথমবার দলে নির্বাচিত করা হয়েছে। কমজোরি প্রতিপক্ষ হওয়ার কারণে রোহিত খলিলকে আন্তর্জাতিক ম্যাচে প্রদার্পণ করার সুযোগও দিতে পারেন, কিন্তু এর সম্ভবনা কমই মনে হচ্ছে। স্পিন বিভাগে রোহিত, যজুবেন্দ্র চহেল আর কুলদীপ যাদবের জুটির ওপরই নির্ভর করতে চাইবেন। গত এক বছরে এই জুটি ভারতকে বেশ কিছু গুরুত্বপূর্ণ জয় এনে দিয়েছেন।
এশিয়া কাপ ২০১৮ প্রিভিউ: পাকিস্থানের সঙ্গে লড়াইয়ে নামার আগে হংকংয়ের বিরুদ্ধে বড় জয় চাইবে ভারত 2
অন্যদিকে যদি হংকংয়ের কথা ধরা হলে, তাদের জন্য এই ম্যাচ সহজ হবে না। হংকং কোয়ালিফায়ারে দুর্দান্ত প্রদর্শন করে এশিয়া কাপে জায়গা করে নিয়েছে, কিন্তু পাকিস্থানের বিরুদ্ধে প্রথম ম্যাচে তারা নিজেদের ছন্দ ধরে রাখতে পারে নি। কেডি শাহ আর এজাজ খানই একমাত্র ব্যাট হাতে কিছু লড়াই করতে পেরেছেন। অধিনায়ক অংশুমান রথ যদিও নিজাকত খানের সঙ্গে মিলে দলকে ভাল শুরুয়াত দিয়েছিলেন কিন্তু দলের মিডল অর্ডার আর লোয়ার মিডল অর্ডার পাকিস্থানের সামনে আত্মসমপর্ন করে দেয়।
এশিয়া কাপ ২০১৮ প্রিভিউ: পাকিস্থানের সঙ্গে লড়াইয়ে নামার আগে হংকংয়ের বিরুদ্ধে বড় জয় চাইবে ভারত 3
ভারত:

রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধবন (সহ অধিনায়ক), লোকেশ রাহুল, আম্বাতি রায়ডু, মনীষ পান্ডে, কেদার যাদব, মহেন্দ্র সিং ধোনি, দীনেশ কার্তিক, হার্দিক পান্ডিয়া, কুলদীপ যাদব, যজুবেন্দ্র চহেল, অক্ষর প্যাটেল, ভুবনেশ্বর কুমার, জসপ্রীত বুমরাহ, শার্দূল ঠাকুর, আর খলিল আহমেদ।

হংকং:

অংশুমান রথ (অধিনায়ক), আফতাব হুসেন, এজাজ খান, বাবর হায়াত, ক্রিস্টোফার কার্টার, এহসান খান, এহসান নওয়াজ, হারুন আরশাদ, ক্যামেরুন ম্যাক্লেশন, স্কট ম্যাকহনেই, নাদীম আহমেদ, নিজাকত খান, রাগ কাপুর, কিঞ্চিত শাহ, তনভীর আহমেদ, তনবীর আফজল, ওয়াকস খান।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *