এশিয়া কাপের মূল পর্ব ১৫ সেপ্টেম্বর শুরু হলেও ২৯ আগস্ট থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত চলে এশিয়া কাপের বাছাই পর্ব। যেখানে অংশ নেয় আরব আমিরাত, নেপাল, হংকং, ওমান, মালয়েশিয়া, সিঙ্গাপুর। টেস্ট খেলুড়ে পাঁচ দলের সাথে এখান থেকে ফাইনাল জিতে ইতোমধ্যেই মূল পর্বে জায়গা করে নিয়েছে হংকং।

এবার দেখে নেওয়া যাক বাছাইপর্ব চলাকালীন সেরা পাঁচটি মুহূর্ত-

১. দুঃখজনক প্রথম দিন

বাছাইপর্বের প্রথম ম্যাচে হংকং মুখোমুখি হয় মালয়েশিয়ার। তুলনামূলকভাবে দুর্বল প্রতিপক্ষের সাথে প্রথমে ব্যাট করে হংকং ১৬১ রান করে। অন্যদিকে মালয়েশিয়া মাত্র ৪২.৫ ওভারে ৭ উইকেট হারিয়ে লক্ষ্যে পোঁছে যায়।

দিনের দ্বিতীয় ম্যাচে নেপাল মুখোমুখি হয় ওমানের। ঐ ম্যাচে প্রথমে ব্যাট করে ৯ উইকেট হারিয়ে ২২১ রান সংগ্রহ করে নেপাল। দ্বিতীয় ইনিংসে ওমান ব্যাট করতে নেমে খাওয়ার আলির ৮৪ রানে ভর করে ম্যাচ জিতে নেয় ওমান।

২. আরব আমিরাতের সর্বনিম্ন স্কোর

বাছাই পর্বে দারুণ খেলা হংকং ও আরব আমিরাতের ম্যাচে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ২৭৫ রান করে হংকং। জবাবে ব্যাট করতে নেমে আরব আমিরাত একে একে তাঁদের টপ অর্ডারের ব্যাটসম্যান শাইমান আনোয়ার, আদনান মুফতি, আবদুল শাকুর ও আহমেদ রেজার উইকেট হারালে তাসের ঘরের মত ভেঙে পড়ে আরব আমিরাতের ব্যাটিং লাইনআপ ফলে মাত্র ৯৩ রানে সবকয়টি উইকেট হারায় তাঁরা, যা এবারের বাছাইপর্বে সর্বনিম্ন স্কোর।

৩. আরব আমিরাতের রুদ্ধশ্বাস জয়

বাছাই পর্বের ১৪তম ম্যাচে আরব আমিরাত মুখোমুখি হয় ওমানের। ওমান টস জিতে আমিরাতকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানালে রহান মোস্তফার ৭১ রানে চড়ে ২০৮ রান করে আরব আমিরাত। জবাবে ব্যাট করতে নেমে ৪৭.২ ওভারে সবকয়টি উইকেট হারিয়ে ওমান সংগ্রহ করে ১৯৫ রান ফলে ১৩ রানের রুদ্ধশ্বাস জয় পায় আমিরাত।

৪. টুর্নামেন্টে নেপালের সর্বনিম্ন স্কোর

টুর্নামেন্টের ১৫তম ম্যাচে নেপাল মুখোমুখি হয় হংকংয়ের। প্রথমে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় নেপাল। তবে হংকংয়ের বোলারদের কাছে আত্মসমর্পন করে এইদিন মাত্র ৩৭.৫ ওভার ব্যাটিং করে ৯৫ রান করে নেপাল। জবাবে হংকং ব্যাট করতে নামলে সন্দ্বীপ ল্যামিচানে বল হাতে কিছুটা প্রতিরোধ করার চেষ্টা করলেও তা যথেষ্ট ছিল না। আনশুমানের ৫২ রানের সুবাদে সহজেই লক্ষ্যে পৌঁছে যায় হংকং।

৫. দুঃখজনকভাবে ফাইনালে হার

যে দল জিতবে তারাই খেলবে এশিয়া কাপের মূল পর্বে। এমন সমীকরণ নিয়ে মাঠে নামে আরব আমিরাত ও হংকং। প্রথমে ব্যাট করতে নেমে আরব আমিরাতের শুরুটা ভাল হলেও মিডল অর্ডারের ব্যর্থতায় বৃষ্টির কারণে কমে আসা নির্ধারিত ২৪ ওভারে ১৭৬ রান করে আমিরাত। জবাবে ব্যাট করতে নেমে হংকংয়ের ব্যাটসম্যানদের ক্ষুদ্র ক্ষুদ্র জুটিতে ভর করে ২ উইকেটের জয় পেয়ে এশিয়া কাপের মূল পর্বে জায়গা করে নেয় হংকং।

আরও পড়ুন

আইপিএলের ম্যাচ টিকিট প্রার্থীর উপর ক্ষুব্ধ ঈশান্ত শর্মার স্ত্রী প্রতিমা শর্মা, সর্বসমক্ষে একে করলেন তিরস্কার

আইপিএলের ম্যাচ টিকিট প্রার্থীর উপর ক্ষুব্ধ ঈশান্ত শর্মার স্ত্রী প্রতিমা শর্মা, সর্বসমক্ষে একে করলেন তিরস্কার
ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের ১২তম মরশুমের শুরুয়াত আগামি ২৩ মার্চ থেকে শুরু হচ্ছে। টুর্নামেন্টের প্রথম ম্যাচ গত বিজেতা...

ভারত বিদ্বেষী মাইকেল ভনের ভবিষ্যতবাণী, এই দলকে বললেন বিশ্বকাপ ২০১৯ এর বিজেতা

ভারত বিদ্বেষী মাইকেল ভনের ভবিষ্যতবাণী, এই দলকে বললেন বিশ্বকাপ ২০১৯ এর বিজেতা
বিশ্বকাপ ২০১৯ শুরু হতে এখনো ১০০ দিনের কম সময় বেঁচে রয়েছে। সমস্ত দেশই এই সময় সম্পূর্ণভাবে এর...

ম্যাথু হেডেন বললেন, এই ভারতীয় প্লেয়ারের চেয়ে ভালো খেলোয়াড় মার্কস স্টোইনিস, নাম জানলে অবাক হবেন আপনিও

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে ২৪ ফেব্রুয়ারি থেকে টি-২০ সিরিজের শুরুয়াত হতে চলেছে। এই সিরিজের জন্য অস্ট্রেলিয়ার দল...

পুলওয়ামা হামলার পর ইমরান খান দিয়েছিলেন যুদ্ধ করার ধমকী, এখন হরভজন সিং দিলেন এই পরামর্শ

কাশ্মীরের পুলওয়ামাতে ১৪ ফেব্রুয়ারি সিআরপিএফ কনভয়ের উপর সন্ত্রাসবাদীরা হামলা করে দিয়েছিল।যাতে এখনো পর্যন্ত ৪০ এর বেশি জওয়ান...

বিস্ফোরক মন্তব্য সুরেশ রায়নার, আমাকে দল থেকে ভালো প্রদর্শন সত্ত্বেও বাদ দেওয়া হয়েছে

বিস্ফোরক মন্তব্য সুরেশ রায়নার, আমাকে দল থেকে ভালো প্রদর্শন সত্ত্বেও বাদ দেওয়া হয়েছে
ভারতীয় দলের দুর্দান্ত ব্যাটসম্যান সুরেশ রায়না এই সময় ভারতীয় দলের বাইরে রয়েছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে এই...