এশিয়া কাপের মূল পর্ব ১৫ সেপ্টেম্বর শুরু হলেও ২৯ আগস্ট থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত চলে এশিয়া কাপের বাছাই পর্ব। যেখানে অংশ নেয় আরব আমিরাত, নেপাল, হংকং, ওমান, মালয়েশিয়া, সিঙ্গাপুর। টেস্ট খেলুড়ে পাঁচ দলের সাথে এখান থেকে ফাইনাল জিতে ইতোমধ্যেই মূল পর্বে জায়গা করে নিয়েছে হংকং।

এবার দেখে নেওয়া যাক বাছাইপর্ব চলাকালীন সেরা পাঁচটি মুহূর্ত-

১. দুঃখজনক প্রথম দিন

বাছাইপর্বের প্রথম ম্যাচে হংকং মুখোমুখি হয় মালয়েশিয়ার। তুলনামূলকভাবে দুর্বল প্রতিপক্ষের সাথে প্রথমে ব্যাট করে হংকং ১৬১ রান করে। অন্যদিকে মালয়েশিয়া মাত্র ৪২.৫ ওভারে ৭ উইকেট হারিয়ে লক্ষ্যে পোঁছে যায়।

দিনের দ্বিতীয় ম্যাচে নেপাল মুখোমুখি হয় ওমানের। ঐ ম্যাচে প্রথমে ব্যাট করে ৯ উইকেট হারিয়ে ২২১ রান সংগ্রহ করে নেপাল। দ্বিতীয় ইনিংসে ওমান ব্যাট করতে নেমে খাওয়ার আলির ৮৪ রানে ভর করে ম্যাচ জিতে নেয় ওমান।

২. আরব আমিরাতের সর্বনিম্ন স্কোর

বাছাই পর্বে দারুণ খেলা হংকং ও আরব আমিরাতের ম্যাচে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ২৭৫ রান করে হংকং। জবাবে ব্যাট করতে নেমে আরব আমিরাত একে একে তাঁদের টপ অর্ডারের ব্যাটসম্যান শাইমান আনোয়ার, আদনান মুফতি, আবদুল শাকুর ও আহমেদ রেজার উইকেট হারালে তাসের ঘরের মত ভেঙে পড়ে আরব আমিরাতের ব্যাটিং লাইনআপ ফলে মাত্র ৯৩ রানে সবকয়টি উইকেট হারায় তাঁরা, যা এবারের বাছাইপর্বে সর্বনিম্ন স্কোর।

৩. আরব আমিরাতের রুদ্ধশ্বাস জয়

বাছাই পর্বের ১৪তম ম্যাচে আরব আমিরাত মুখোমুখি হয় ওমানের। ওমান টস জিতে আমিরাতকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানালে রহান মোস্তফার ৭১ রানে চড়ে ২০৮ রান করে আরব আমিরাত। জবাবে ব্যাট করতে নেমে ৪৭.২ ওভারে সবকয়টি উইকেট হারিয়ে ওমান সংগ্রহ করে ১৯৫ রান ফলে ১৩ রানের রুদ্ধশ্বাস জয় পায় আমিরাত।

৪. টুর্নামেন্টে নেপালের সর্বনিম্ন স্কোর

টুর্নামেন্টের ১৫তম ম্যাচে নেপাল মুখোমুখি হয় হংকংয়ের। প্রথমে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় নেপাল। তবে হংকংয়ের বোলারদের কাছে আত্মসমর্পন করে এইদিন মাত্র ৩৭.৫ ওভার ব্যাটিং করে ৯৫ রান করে নেপাল। জবাবে হংকং ব্যাট করতে নামলে সন্দ্বীপ ল্যামিচানে বল হাতে কিছুটা প্রতিরোধ করার চেষ্টা করলেও তা যথেষ্ট ছিল না। আনশুমানের ৫২ রানের সুবাদে সহজেই লক্ষ্যে পৌঁছে যায় হংকং।

৫. দুঃখজনকভাবে ফাইনালে হার

যে দল জিতবে তারাই খেলবে এশিয়া কাপের মূল পর্বে। এমন সমীকরণ নিয়ে মাঠে নামে আরব আমিরাত ও হংকং। প্রথমে ব্যাট করতে নেমে আরব আমিরাতের শুরুটা ভাল হলেও মিডল অর্ডারের ব্যর্থতায় বৃষ্টির কারণে কমে আসা নির্ধারিত ২৪ ওভারে ১৭৬ রান করে আমিরাত। জবাবে ব্যাট করতে নেমে হংকংয়ের ব্যাটসম্যানদের ক্ষুদ্র ক্ষুদ্র জুটিতে ভর করে ২ উইকেটের জয় পেয়ে এশিয়া কাপের মূল পর্বে জায়গা করে নেয় হংকং।

আরও পড়ুন

KKRvsRR: কেমন হবে প্লেয়িং ইলেভেন, জেনে নিন ডুই অর ডাই ম্যাচ কার পাল্লা ভারি

KKRvsRR: কেমন হবে প্লেয়িং ইলেভেন, জেনে নিন ডুই অর ডাই ম্যাচ কার পাল্লা ভারি
২৫ এপ্রিল বৃহস্পতিবার আইপিএল ২০১৯ এর ৪৩তম লীগ ম্যাচে কলকাতার ইডেন গার্ডেন্সে মুখোমুখি হবে কলকাতা নাইট রাইডার্স...

RCBvsKXIP: জয়ের পর বিরাট কোহলি বললে এই খেলোয়াড় তাদের দলকে দেন ভারসাম্য

RCBvsKXIP: জয়ের পর বিরাট কোহলি বললে এই খেলোয়াড় তাদের দলকে দেন ভারসাম্য
রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু আইপিএলে লাগাতার তৃতীয় জয় হাসিল করে ফেলেছে। এই দল টুর্নামেন্টের ৪২তম ম্যাচে কিংস ইলেভেন...

RCBvsKKIP: রবিচন্দ্রন অশ্বিন বললেন নিজের দলের লাগাতার তিন হারের আসল কারণ

আরসিবির দল আইপিএল ২০১৯ এর ৪২তম ম্যাচে কিংস ইলেভেন পাঞ্জাব দলকে ১৭ রানের ব্যবধানে হারিয়ে দিয়েছে। এই...

STATS: ম্যাচে হল ৯টি রেকর্ডস, ডেভিলিয়র্স-রাহুল গড়লেন বেশ কিছু বিশ্বরেকর্ড

আরসিবির দল আইপিএল ২০১৯ এর ৪২তম ম্যাচে কিংস ইলেভেন পাঞ্জাব দলকে ১৭ রানের ব্যবধানে হারিয়ে দিয়েছে। এই...

WATCH: ওয়াটসনের ছেলে বাবাকে ছেড়ে এই ভারতীয় খেলোয়াড়কে বলল পছন্দের খেলোয়াড়

WATCH: ওয়াটসনের ছেলে বাবাকে ছেড়ে এই ভারতীয় খেলোয়াড়কে বলল পছন্দের খেলোয়াড়
চেন্নাই সুপার কিংসের জন্য এই আইপিএল এখনো পর্যন্ত ভীষণই ভাল গিয়েছে। চেন্নাইয়ের দল এখনো পর্যন্ত ১১টি ম্যাচ...