এশিয়া কাপ ২০১৮: এশিয়া কাপ ২০১৮ এর কোয়ালিফায়ারের সেরা ৫ মুহূর্ত 1

এশিয়া কাপের মূল পর্ব ১৫ সেপ্টেম্বর শুরু হলেও ২৯ আগস্ট থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত চলে এশিয়া কাপের বাছাই পর্ব। যেখানে অংশ নেয় আরব আমিরাত, নেপাল, হংকং, ওমান, মালয়েশিয়া, সিঙ্গাপুর। টেস্ট খেলুড়ে পাঁচ দলের সাথে এখান থেকে ফাইনাল জিতে ইতোমধ্যেই মূল পর্বে জায়গা করে নিয়েছে হংকং।

এবার দেখে নেওয়া যাক বাছাইপর্ব চলাকালীন সেরা পাঁচটি মুহূর্ত-

১. দুঃখজনক প্রথম দিন

এশিয়া কাপ ২০১৮: এশিয়া কাপ ২০১৮ এর কোয়ালিফায়ারের সেরা ৫ মুহূর্ত 2

বাছাইপর্বের প্রথম ম্যাচে হংকং মুখোমুখি হয় মালয়েশিয়ার। তুলনামূলকভাবে দুর্বল প্রতিপক্ষের সাথে প্রথমে ব্যাট করে হংকং ১৬১ রান করে। অন্যদিকে মালয়েশিয়া মাত্র ৪২.৫ ওভারে ৭ উইকেট হারিয়ে লক্ষ্যে পোঁছে যায়।

দিনের দ্বিতীয় ম্যাচে নেপাল মুখোমুখি হয় ওমানের। ঐ ম্যাচে প্রথমে ব্যাট করে ৯ উইকেট হারিয়ে ২২১ রান সংগ্রহ করে নেপাল। দ্বিতীয় ইনিংসে ওমান ব্যাট করতে নেমে খাওয়ার আলির ৮৪ রানে ভর করে ম্যাচ জিতে নেয় ওমান।

২. আরব আমিরাতের সর্বনিম্ন স্কোর

এশিয়া কাপ ২০১৮: এশিয়া কাপ ২০১৮ এর কোয়ালিফায়ারের সেরা ৫ মুহূর্ত 3

বাছাই পর্বে দারুণ খেলা হংকং ও আরব আমিরাতের ম্যাচে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ২৭৫ রান করে হংকং। জবাবে ব্যাট করতে নেমে আরব আমিরাত একে একে তাঁদের টপ অর্ডারের ব্যাটসম্যান শাইমান আনোয়ার, আদনান মুফতি, আবদুল শাকুর ও আহমেদ রেজার উইকেট হারালে তাসের ঘরের মত ভেঙে পড়ে আরব আমিরাতের ব্যাটিং লাইনআপ ফলে মাত্র ৯৩ রানে সবকয়টি উইকেট হারায় তাঁরা, যা এবারের বাছাইপর্বে সর্বনিম্ন স্কোর।

৩. আরব আমিরাতের রুদ্ধশ্বাস জয়

এশিয়া কাপ ২০১৮: এশিয়া কাপ ২০১৮ এর কোয়ালিফায়ারের সেরা ৫ মুহূর্ত 4

বাছাই পর্বের ১৪তম ম্যাচে আরব আমিরাত মুখোমুখি হয় ওমানের। ওমান টস জিতে আমিরাতকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানালে রহান মোস্তফার ৭১ রানে চড়ে ২০৮ রান করে আরব আমিরাত। জবাবে ব্যাট করতে নেমে ৪৭.২ ওভারে সবকয়টি উইকেট হারিয়ে ওমান সংগ্রহ করে ১৯৫ রান ফলে ১৩ রানের রুদ্ধশ্বাস জয় পায় আমিরাত।

৪. টুর্নামেন্টে নেপালের সর্বনিম্ন স্কোর

এশিয়া কাপ ২০১৮: এশিয়া কাপ ২০১৮ এর কোয়ালিফায়ারের সেরা ৫ মুহূর্ত 5

টুর্নামেন্টের ১৫তম ম্যাচে নেপাল মুখোমুখি হয় হংকংয়ের। প্রথমে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় নেপাল। তবে হংকংয়ের বোলারদের কাছে আত্মসমর্পন করে এইদিন মাত্র ৩৭.৫ ওভার ব্যাটিং করে ৯৫ রান করে নেপাল। জবাবে হংকং ব্যাট করতে নামলে সন্দ্বীপ ল্যামিচানে বল হাতে কিছুটা প্রতিরোধ করার চেষ্টা করলেও তা যথেষ্ট ছিল না। আনশুমানের ৫২ রানের সুবাদে সহজেই লক্ষ্যে পৌঁছে যায় হংকং।

৫. দুঃখজনকভাবে ফাইনালে হার

এশিয়া কাপ ২০১৮: এশিয়া কাপ ২০১৮ এর কোয়ালিফায়ারের সেরা ৫ মুহূর্ত 6

যে দল জিতবে তারাই খেলবে এশিয়া কাপের মূল পর্বে। এমন সমীকরণ নিয়ে মাঠে নামে আরব আমিরাত ও হংকং। প্রথমে ব্যাট করতে নেমে আরব আমিরাতের শুরুটা ভাল হলেও মিডল অর্ডারের ব্যর্থতায় বৃষ্টির কারণে কমে আসা নির্ধারিত ২৪ ওভারে ১৭৬ রান করে আমিরাত। জবাবে ব্যাট করতে নেমে হংকংয়ের ব্যাটসম্যানদের ক্ষুদ্র ক্ষুদ্র জুটিতে ভর করে ২ উইকেটের জয় পেয়ে এশিয়া কাপের মূল পর্বে জায়গা করে নেয় হংকং।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published.