ভারতীয়দের সমস্ত রেকর্ড ভেঙে দিলেন স্টিভ স্মিথ, ভাঙল ২৬ বছরের ইতিহাস 1

এক বছর ধরে ব্যান ভোগ করে প্রত্যাবর্তন করা অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথের মধ্যে রানের খিদে পরিস্কার দেখা যাচ্ছে। বিশ্বকাপে ভাল প্রদর্শন করার পর এখন ইংল্যান্ডের সঙ্গে চলতি ৫ ম্যাচের অ্যাসেজ টেস্ট সিরিজে লাগাতার আউটস্ট্যান্ডিং পারফর্মেন্স করছেন। এর সঙ্গেই তিনি শচীন তেন্ডুলকরকে পেছনে ফেলে সবচেয়ে দ্রুত ২৬টি সেঞ্চুরি করার রেকর্ড নিজের নামে করে ফেলেছেন।

সবচেয়ে দ্রুত ২৬টি সেঞ্চুরি করা দ্বিতীয় খেলোয়াড় হলেন স্টিভ

ভারতীয়দের সমস্ত রেকর্ড ভেঙে দিলেন স্টিভ স্মিথ, ভাঙল ২৬ বছরের ইতিহাস 2

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি এখনো পর্যন্ত সবচেয়ে দ্রুত ২৫টি সেঞ্চুরি কর টেস্ট ব্যাটসম্যান ছিলেন। এখন তার রেকর্ড ভেঙে অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথ সবচেয়ে দ্রুত ২৬টি সেঞ্চুরি করার রেকর্ড নিজের নামে করে ফেলেছেন। এই তালিকায় ডন ব্র্যাডম্যান এক নম্বরে উপস্থিত রয়েছেন তিনি মাত্র ৬৯টি ইনিংসে ২৬টি সেঞ্চুরি করেছিলেন। এখন দ্বিতীয় নম্বরে স্টিভ স্মিথ নিজের নাম যোগ করে ১২১টি ইনিংসে ২৬টি সেঞ্চুরি করলেন। এই তালিকায় ১৩৬টি ইনিংসের সঙ্গে শচীন তেন্ডুলকর ৩ নম্বরে রয়েছেন। সুনীল গাভাস্কার ১৪৪ ইনিংসে ৪ নম্বরে, ম্যাথু হেডেন ১৪৫টি ইনিংসের সঙ্গে পাঁচ নম্বরে আর ১৫৫টি ইনিংসের সঙ্গে গ্যারি সোবার্স ৬ নম্বরে রয়েছেন।

অ্যাসেজ সিরিজে জারি রয়েছে স্টিভ স্মিথের বিস্ফোরক ব্যাটিং

ভারতীয়দের সমস্ত রেকর্ড ভেঙে দিলেন স্টিভ স্মিথ, ভাঙল ২৬ বছরের ইতিহাস 3

ইংল্যান্ড আর অস্ট্রেলিয়ার মধ্যে খেলা হওয়া অ্যাসেজ সিরিজে স্টিভ স্মিথ লাগাতার দুর্দান্ত প্রদর্শন করছেন। প্রথম টেস্টের প্রথম ইনিংসে তিনি ১৪৪ রান দ্বিতীয় ইনিংসে ১৪২ রান করেছিলেন। দ্বিতীয় ম্যাচেও তিনি ৯৩ রান করেছিলেন। এই ম্যাচে ইংল্যান্ডের জোরে বোলার জোফ্রা আর্চারের বল মাথায় লাগার কারণে তিনি আহত হয়ে যান যে কারণে তিনি দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে পারেননি। তৃতীয় ম্যাচেও তিনি খেলতে পারেননি। আঘাত থেকে সুস্থ হওয়ার পর তিনি ফের চতুর্থ টেস্টে প্রত্যাবর্তন করেন আর দুর্দান্ত ব্যাটিং জারি রেখে আবারও সেঞ্চুরি করেন। চতুর্থ ম্যাচে করা নিজের ২৬তম সেঞ্চুরির সঙ্গে স্টিভ স্মিথ টেস্ট ক্রিকেটে সবচেয়ে দ্রুত ২৬টি সেঞ্চুরি করা দ্বিতীয় ব্যাটসম্যান হয়ে গিয়েছেন। শুধু তাই নয় আপনাদের জানিয়ে দিই যে স্টিভ স্মিথ আইসিসি টেস্ট র্যাাঙ্কিংয়ে বিরাট কোহলিকে পেছনে ফেলে এক নম্বর ব্যাটসম্যানও হয়ে গিয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *