বহু কাঠখড় পুড়িয়ে ২০০৫ সালে আইসিসি মহিলা ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে উঠেছিল মিতালি রাজের টিম ইন্ডিয়া। যদিও ফাইনালে শক্তিশালী প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার কাছে বড় ব্যবধানে হেরে ট্রফি জয়ের রাস্তা থেকে রীতিমতো ছিটকে যেতে হয়েছিল তাদেরকে। দীর্ঘ ১২ বছর পর ফের মহিলা ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে সেই ভারত। এবারে অবশ্য ফাইনালে তাদের প্রতিপক্ষ আয়োজক ইংল্যান্ড। ধারে ভারে তারাও কিছু কম যায় না। অস্ট্রেলিয়া ৬ বার বিশ্বকাপ নিজেদের ঘরে নিয়ে গেলেও, ব্রিটিশরা মোট তিনবার বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে। সেখানে ভারতের ভাড়ার শূন্য। এবারে কাপ জিতলে নতুন ইতিহাসের সূচনা ঘটবে। সেটাকে মাথায় রেখে ভারতের মহিলা দলের প্রস্তুতিটা ছিল বেশ জাঁক জমকপূর্ণ। গোটা বিশ্ব থেকে মিতালি, ঝুলনদের জন্য এসেছিল বিশ্বকাপ ফাইনালে ভালো খেলার জন্য শুভেচ্ছা বার্তা। তাঁদেরকে উৎসাহ জোগাতে নেট সেশনে হাজির হয়ে গিয়েছিলেন খোদ শচীন পুত্র অর্জুন তেন্ডুলকর পর্যন্ত।

শচিন তেন্ডুলকর
অর্জুন তেন্ডুলকর

ঐতিহ্যশালী লর্ডসে শক্তিশালী ইংল্যান্ডের বিরুদ্ধে ফাইনাল ম্যাচ খেলতে নামে টিম ইন্ডিয়া। এতদিন মহিলা ক্রিকেটারদের নিয়ে ক্রিকেট ভক্তদের তেমন আবেগ কাজ না করলেও, এবারে যেন ভিন্ন চিত্র। আর সেটা হয়েছে সদ্য শেষ হয়ে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফিতে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে বিরাট কোহলিদের লজ্জাজনক হারের কারণে। ছেলেরা গোটা বিশ্বের সামনে দেশের মুখ পুড়িয়ে দিলেও, মেয়েদের জয়ে সেই পোড়া ক্ষতের ওপর আপাতত মলম লাগাতে মরিয়া গোটা দেশের ক্রিকেটপ্রেমীরা। আর তাই ফাইনালের রাতে ব্রিটিশ বধ দেখতে জাতীয় দলের মহিলা ক্রিকেটারদের সমর্থনে মাঠে নেমে পড়েছে সবাই। এরইমধ্যে প্রতিযোগিতার ফাইনালে ওঠার জন্য আর্থিক পুরস্কার হিসেবে বোর্ড  জাতীয় দলের প্রতিটা ক্রিকেটারকে ভারতীয় মুদ্রায় ৫০ লক্ষ করে দেওয়ার কথা ঘোষণা করেছে। ক্রিকেটারদের মেন্টাল ব্যাক আপ দিতে দেশের নামজাদা ক্রিকেটাররা শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন। এবং সর্বোপরি মিতালিদের বুস্ট আপ করতে অনুশীলন সেশনে মাঠে হাজির ক্রিকেটের ঈশ্বর শচীন তেন্ডুলকের পুত্র অর্জুন। মহিলা দলের অনুশীলনেই নেট বোলার ভূমিকায় দেখতে পাওয়া গেল অর্জুনকে।

অর্জুন তেন্ডুলকর

শচীন তেন্ডুলকরের পুত্র নেট সেশনে হাজির। বিষয়টি জানতে পেরে চারদিকে তোড়জোড় পড়ে যায়। এরপর অর্জুনের বোলিংয়ের দৃশ্য মুহূর্তে সোশ্যাল নেটওয়ার্ক সাইটে ভাইরাল হয়ে যায়। খোদ ইএসপিএন ক্রিকইনফোর উপস্থাপিকা মেলিন্দা ফ্যারেল শচীনের ছেলের বোলিং ভিডিও ট্যুইটারে আপলোড করেন। সেই ভিডিওতে দেখা যায় ভারতের মহিলা দলের মিডল অর্ডার ব্যাটসম্যান বিদ্যা কৃষ্ণমূর্তির বিপক্ষে নেটে বল করছেন অর্জুন।

বাবা বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান হলেও, তাঁর ছেলে কিন্তু একজন মিডিয়াম পেস বোলার। পাশাপাশি একজন বাঁ-হাতি ব্যাটসম্যানও। অনূর্ধ্ব-১৪ দলের হয়ে খেলে এরই মধ্যে ক্রিকেট বিশেষজ্ঞদের নজরে পড়েছেন শচীন পুত্র অর্জুন। নিজের বোলিং ধার আরও বাড়াতে সম্প্রতি কোনো সুযোগই হাতছাড়া করতে চাইছেন না অর্জুন। আর এবারে সেই সুযোগ পেয়ে বিশ্বকাপ ফাইনালে খেলতে চলা ভারতের মহিলা ক্রিকেটারদের বিরুদ্ধে খেলে নিজেকে আরও বেশি সড়গড় করে তোলার পাশাপাশি মিতালিদের সামনে থেকে তাঁদেরকে দারুণভাবে উদ্বুব্ধ করলেন মাস্টার ব্লাস্টার পুত্র।

পিতা-পুত্র; শচিন তেন্ডুলকরের সাথে অর্জুন তেন্ডুলকর
প্রাক্তন পাকিস্তান পেসার ওয়াসিম আক্রমের সাথে অর্জুন তেন্ডুলকর

 

  • SHARE

    আরও পড়ুন

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...