ইঙ্গিতটা আগেই পাওয়া গিয়েছিল। শোনাও যাচ্ছিল ইতি উতি। ভারতীয় ক্রিকেট দলের কোচের পদ থেকে না কি ইস্তাফা দিতে চলেছেন অনিল কুম্বলে। অনেকেই অবশ্য এটা মানতে চাইছিলেন না। তবে শেষ পর্যন্ত সেটাই সত্যি হল। মঙ্গলবার, ভারতীয় ক্রিকেট দলের কোচের পদ থেকে ইস্তাফা দিয়ে দিলেন অনিল কুম্বলে। হ্যাঁ, বিরাটদের কোচ হিসেবে আর দেখা যাবে না জাম্বোকে। শোনা যাচ্ছে, কুম্বলের ফেলে যাওয়া চেয়ারে বসতে পারেন প্রাক্তন ভারত ওপেনার বীরেন্দ্র সহবাগ। দলের অনেক ক্রিকেটারই বীরুকে কোচ হিসেবে দেখতে চাইছেন।

ICC Cricket Committee Meeting : News Photo

কোচ হিসেবে অনিল কুম্বলেকে নিয়ে বেশ কিছুদিন ধরেই অসন্তুষ্টি প্রকাশ করছিলেন বিরাট কোহলি। তবে শুধু ভারত অধিনায়ক নন, দলের অন্য কয়েকজন ক্রিকেটারও তাঁকে নিয়ে নাখোশ ছিলেন। সদ্য শেষ হওয়া চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালের আগে তা নিয়ে শচীন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায় ও ভিভিএস লক্ষ্মণকে নিয়ে তৈরি ভারতীয় ক্রিকেট বোর্ডের ক্রিকেট উপদেষ্টা কমিটির কাছে অভিযোগ করেন বিরাট। তিনি সটান জানিয়ে দেন যে, কুম্বলের সঙ্গে কাজ করাটা একেবারেই সম্ভব হচ্ছে না। এরপর পাকিস্তানের কাছে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে বড় ব্যবধানে হারের পর ভারতীয় দলের এই কোচ বনাম অধিনায়ক কাজিয়া আরও প্রকট হয়ে ওঠে। তখনই অবশ্য বোঝা যায়, ব্যাপারটা ভাল দিকে গড়াচ্ছে না। তারওপর বিসিসিআই কুম্বলের সঙ্গে চুক্তি না বাড়ানোয় আগুনে ঘি পড়ে।

ICC Cricket Committee Meeting : News Photo

শচীন, সৌরভ, লক্ষ্মণ’রা অবশ্য অনিল কুম্বলেকেই কোচ হিসেবে দেখতে চাইছিলেন। কারণ কোচের দায়িত্ব নেওয়ার পর থেকে সাফল্যের চূড়ায় ওঠে ভারতীয় দল। মঙ্গলবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজ খেলতে লন্ডন ছাড়ে টিম ইন্ডিয়া। কিন্তু বিরাটদের সঙ্গে এ দিন সেই বিমানে চড়েননি অনিল। সেটা থেকেই কিছুটা ইঙ্গিত পাওয়া গেলেও, পরে জানা যায় বিসিসিআইয়ের সিইও’র কাচে নিজের পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন এই প্রাক্তন স্পিনার। উল্লেখ্য, গত বছর ভারতীয় দলের কোচিংয়ের দায়িত্ব নেওয়ার পর ১৭টি টেস্টের মধ্যে ১২টি’তে জেতে টিম ইন্ডিয়া। হারতে হয় মাত্র একটি টেস্টে। তাই বলা যেতেই পারে, কোচ হিসেবে বিরাটদের সঙ্গে সাফল্যের সঙ্গে কাজ করেছেন অনিল কুম্বলে।

 

  • SHARE

    আরও পড়ুন

    বাবা হলেন এই ভারতীয় ক্রিকেটার

    বাবা হলেন ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। এক কন্যা সন্তানের পিতা হলেন তিনি। আর সে...

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...