বিরাট, স্মিথ, রুট, উইলিয়ামসন? অ্যাঞ্জেলো ম্যাথিউজ একে বললেন তিন ফর্ম্যাটের সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যান 1

বিশ্ব ক্রিকেটে খেলোয়াড়দের তুলনা প্রায়ই হতে থাকে। বর্তমান সময়ে ফ্যাব-৪ খেলোয়াড়দের তালিকায় বিরাট কোহলি, স্টিভ স্মিথ, কেন উইলিয়ামসন আর জো রুটের নাম শামিল রয়েছে। চারজনই তিন ফর্ম্যাটের অসাধারণ ব্যাটসম্যান। কিন্তু এখন শ্রীলঙ্কা দলের প্রাক্তন অধিনায়ক এবং অলরাউন্ডার খেলোয়াড় অ্যাঞ্জেলো ম্যাথিউজ এই ফ্যাব-৪ এর মধ্যে থেকে তিন ফর্ম্যাটের সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যান বেছে নিয়েছেন।

বিরাট কোহলি হলেন সাঙ্গাকারার পর সবচেয়ে ধারাবাহিক

বিরাট, স্মিথ, রুট, উইলিয়ামসন? অ্যাঞ্জেলো ম্যাথিউজ একে বললেন তিন ফর্ম্যাটের সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যান 2

ফ্যাব ৪ খেলোয়াড়দের মধ্যে সেই খেলোয়াড়দের নাম শামিল থাকে যারা তিন ফর্ম্যাটেই দুর্দান্ত প্রদর্শন করে নিজের দলের হয়ে ম্যাচ জেতান। ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি, নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন, ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুট, আর অস্ট্রেলিয়ার বিস্ফোরক খেলোয়াড় স্টিভ স্মিথ ফ্যাব-৪ এ নিজের জায়গা করে রেখেছেন। এখন শ্রীলঙ্কা ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক এবং দলের হয়ে ম্যাচ উইনিং প্রদর্শন করা অ্যাঞ্জেলো ম্যাথিউজ এই ফ্যাব-৪ খেলোয়াড়দের মধ্যে থেকে সেরা খেলোয়াড় বেছে নিয়ে ক্রিক ট্র্যাকারের সঙ্গে কথা বলতে গিয়ে বলেছেন,

“আমি বিরাট কোহলিকে তিন ফর্ম্যাটের সেরা ব্যাটসম্যান মনে করি, কারণ কুমার সাঙ্গাকারার পর ওই সবচেয়ে ধারাবাহিক ব্যাটসম্যান”।

বিরাট কোহলির পরিসংখ্যান দুর্দান্ত

বিরাট, স্মিথ, রুট, উইলিয়ামসন? অ্যাঞ্জেলো ম্যাথিউজ একে বললেন তিন ফর্ম্যাটের সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যান 3
India’s captain Virat Kohli stands on the field for the national anthems during day one of the first Test cricket match between New Zealand and India at the Basin Reserve in Wellington on February 21, 2020. (Photo by Marty MELVILLE / AFP) (Photo by MARTY MELVILLE/AFP via Getty Images)

টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি বর্তমান সময়ে তিন ফর্ম্যাটে নিজের কর্তৃত্ব তৈরি করে রেখেছেন। গত এক দশকে তিনি বিশ্ব ক্রিকেটের কয়েকশো রেকর্ড নিজের নামে করেছেন। কোহলিকে বিশ্ব ক্রিকেটে রান মেশিন নামে ডাকা হয়, কারণ যখন একবার কোহলির ব্যাট কথা বলা শুরু করে তো বোলারদের মুখ বন্ধ হয়ে যায়।
পরিসংখ্যানের কথা বলা হলে, ৮৬টি টেস্টে তিনি ৫৭.৬৮ গড়ের সঙ্গে ৭২৪০ রান করেছেন। অন্যদিকে বিরাট ২৪৮টি ওয়ানডে আর ৮১টি টি-২০ ম্যাচ খেলেছেন। যার মধ্যে তিনি ক্রমশ ১১৮৬৭ রান এবং ২৭৯৪ রান করেছেন। কোহলি এখনও পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে ৭০টি সেঞ্চুরি করেছেন আর তিনি শচীন তেন্ডুলকরের ১০০ সেঞ্চুরির দিকে দ্রুতগতিতে এগিয়ে চলেছেন।

স্মিথ ছিনিয়ে নিয়েছেন টেস্টের মুকুট

বিরাট, স্মিথ, রুট, উইলিয়ামসন? অ্যাঞ্জেলো ম্যাথিউজ একে বললেন তিন ফর্ম্যাটের সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যান 4

বিরাট কোহলি টেস্ট ক্রিকেটে আইসিসি টেস্ট র‍্যাঙ্কিয়ে প্রায় এক বছর পর্যন্ত এক নম্বরে থেকেছেন। কিন্তু ব্যান থেকে ফিরে আসার পর অস্ট্রেলিয়ার বিস্ফোরক ব্যাটসম্যান স্টিভ স্মিথের ব্যাট থেকে রান বৃষ্টি হয়েছে আর তিনি আইসিসি টেস্ট র‍্যাঙ্কিয়ে বিরাটকে পেছনে ফেলে দিয়েছেন। বর্তমানে আইসিসি টেস্ট র‍্যাঙ্কিয়ে স্মিথ এক নম্বরে রয়েছেন। যদিও বিরাট এখনও আইসিসি একদিনের র‍্যাঙ্কিয়ে এক নম্বরে রয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *