সমস্ত ফ্রেঞ্চাইজির সেই ৩জন ব্যাটসম্যান যারা সুপার ওভারে ম্যাচ গেলে করতে পারেন ব্যাটিং 1

ক্রিকেটের টি-২০ ফর্ম্যাট ক্রিকেটের এমন একটা ফর্ম্যাট যেখানে স্বাভাবিকভাবে দুই দলের মধ্যে দুর্দান্ত টানাপোড়েন দেখতে পাওয়া যায়। টি-২০ ক্রিকেটে এই রোমাঞ্চ ইয়াচের শেষ পর্যন্ত থাকে, যার মধ্যে কোনো দল বাজি মেরে নেয়, তো কোনো কোনো দল ম্যাচ হাতছাড়া করে ফেলে। এই রোমাঞ্চের মধ্যে টাই ম্যাচও দেখতে পাওয়া যায়। যারপর জয়ীর সিদ্ধান্ত সুপার ওভারে হয়।

এই মরশুমের সমস্ত দলের সুপার ওভারের ব্যাটিং বিকল্প

সমস্ত ফ্রেঞ্চাইজির সেই ৩জন ব্যাটসম্যান যারা সুপার ওভারে ম্যাচ গেলে করতে পারেন ব্যাটিং 2

আইপিএলেও এখনো পর্যন্ত ইতিহাসে এমন বেশকিছু ম্যাচ খেলা হয়েছে যেখানে রোমাঞ্চ নিজের চরমে থেকেছে, আর বেশকিছু ম্যাচ সুপার ওভারে বদলে গিয়েছে। এখনো পর্যন্ত যে দলের কাছে সুপার ওভারের খতরনাক ব্যাটসম্যান থেকেছে সেই দল জয়ী থেকেছে, অন্যদিকে সুপার ওভারে কমজুরি থাকা দল পেছিয়ে গিয়েছে। এইভাবে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের ত্রয়োদশ মরশুমে জন্য সমস্ত প্রস্তুত দলগুলির কাছেও সুপার ওভারে খেলার একজন করে ব্যাটসম্যান রয়েছেন।

চেন্নাই সুপার কিংস

সমস্ত ফ্রেঞ্চাইজির সেই ৩জন ব্যাটসম্যান যারা সুপার ওভারে ম্যাচ গেলে করতে পারেন ব্যাটিং 3

আইপিএলের ইতিহাসে চেন্নাই সুপার কিংস তিনবার খেতাব জিতেছে। চেন্নাই সুপার কিংসের দলের কাছে এক সে এক দুর্দান্ত খেলোয়াড় মজুত থেকেছে। দল আইপিএলে সবচেয়ে অভিজ্ঞ। চেন্নাই সুপার কিংস আরও একবার খেতাব জেতার দিকে তাকিয়ে রয়েছে। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বধাঈন এই দলে সুরেশ রায়নার অভাব অবশ্যই দেখা যাবে। বিশেষ করে দল যখন সুপার ওভারে আবারও ফাঁসবে তো রায়নার কথা বেশি মনে পড়বে। তিনি ছাড়া দলে সুপার ওভারে ব্যাটিংয়ে মহেন্দ্র সিং ধোনি নিজেও ভালো, তো সেই সঙ্গে ডোয়েন ব্র্যাভোও থাকবে। তিনি ছাড়াও শেন ওয়াটসন তৃতীয় ব্যাটসম্যান হতে পারেন। এইভাবে সুপার ওভারের কাজ এই তিন ব্যাটসম্যান করতে পারেন।

দিল্লি ক্যাপিটালস

সমস্ত ফ্রেঞ্চাইজির সেই ৩জন ব্যাটসম্যান যারা সুপার ওভারে ম্যাচ গেলে করতে পারেন ব্যাটিং 4

আইপিএলের এই হাই প্রোফাইল টুর্নামেন্টের এখনো পর্যন্ত ইতিহাসে দিল্লি ক্যাপিটালসের দলও খেতাব থেকে বঞ্চিত। দিল্লি ক্যাপিটালস অত মরশুমে শেষ চারে পৌঁছেছিল। দলে গত বছরের তুলনায় এবার আরও বেশি প্রভাবশালী খেলোয়াড় মজুত রয়ছেন। তাদের সুপার ওভারে খেলা ব্যাটসম্যানের দিকে তাকালে দলে যথেষ্ট বিকল্প মজুত রয়েছে। কিন্তু টপ-৩ এ অধিনায়ক শ্রেয়স আইয়ার স্বয়ংই ভালো তো অন্যদিকে তার সঙ্গে ঋষভ পন্থকেও রাখ যেতে পারে। আরও একজন ব্যাটসম্যান হিসেবে যথেষ্ট নাম তো রয়েছে কিন্তু শিমরন হেটমেয়ারের চেয়ে ভালো আর কেউ হবে না।

কিংস ইলেভেন পাঞ্জাব

সমস্ত ফ্রেঞ্চাইজির সেই ৩জন ব্যাটসম্যান যারা সুপার ওভারে ম্যাচ গেলে করতে পারেন ব্যাটিং 5

আইইএলে নিজেদের প্রথম খেতাবের সন্ধানে প্রত্যেক মরশুমে দলে পরিবর্তন করা কিংস ইলেভেন পাঞ্জাব এবার একসঙ্গে বেশকিছু খেলোয়াড়কে রিলিজ করার পর নিলামে বেশকিছু দুর্দান্ত খেলোয়াড়দের বাহিনী তৈরি করেছে। কিংস ইলেভেন পাঞ্জাবে এবার আক্রামণাত্মক ব্যাটসম্যানের একটি পুরো তালিকা মজুত রয়েছে যারা সুপার ওভারে ক্ষমতা দেখানোর যোগ্যতা রাখেন। কিংস ইলেভেন পাঞ্জাবের দলের কথা বলা হলে তাদের দলে সুপার ওভারে খেলতে পারা খতরনাক খেলোয়াড়দের মধ্যে দলের প্রথম পছন্দ ক্রিস গেইল, কেএল রাহুল আর গ্লেন ম্যাক্সওয়েলই থাকবেন। তাদের জন্য এই তিন ব্যাটসম্যান সুপার ওভারে সুপার হতে পারেন।

কলকাতা নাইট রাইডার্স

সমস্ত ফ্রেঞ্চাইজির সেই ৩জন ব্যাটসম্যান যারা সুপার ওভারে ম্যাচ গেলে করতে পারেন ব্যাটিং 6

আইপিএলে দু’বারের চ্যাম্পিয়ন কলকাতা নাইটরাইডার্সের দল গত ৫ বছর ধরে নিজেদের তৃতীয় খেতাবের অপেক্ষায় রয়েছে। কিন্তু এই দলে কোনো কমতি নেই। কেকেআরের কাছে এক সে এক দুর্দান্ত খেলোয়াড় রয়েছেন যারা এই দলকে যে কোনো পরিস্থিতি থেকে বের করার ক্ষমতা রাখেন। যার মধ্যে সুপার ওভারের পরিস্থিতিতেও দলের কাছে খতরনাক ব্যাটসম্যান রয়েছেন। কলকাতা নাইট রাইডার্সের কাছে আগামি মরশুমে সুপার ওভারের পরিস্থিতি এলে তাদের প্রথম পছন্দ হিসেবে অ্যান্দ্রে রাসেলের মতো বড়ো নাম রয়েছে, যার সঙ্গে রয়েছেন দীনেশ কার্তিক এবং ইয়োন মর্গ্যানও।

মুম্বাই ইন্ডিয়ান্স

সমস্ত ফ্রেঞ্চাইজির সেই ৩জন ব্যাটসম্যান যারা সুপার ওভারে ম্যাচ গেলে করতে পারেন ব্যাটিং 7

আইপিএলে এখনো পর্যন্ত ইতিহাসে ৪ বারের জয়ী দল মুম্বাই ইন্ডিয়ান্সের কাছে এক সে এক দুর্দান্ত খেলোয়াড় রয়েছেন। মুম্বাই ইন্ডিয়ান্সের সফলতায় সবচেয়ে বড়ো রহস তাদের দলের ভারসাম্যকে মনে করা যেতে পারে। এই দলের ভারসাম্যে অসাধারণ ভ্যারাইটি রয়েছে। সেই সঙ্গেই মুম্বাই ইন্ডিয়ান্সের কাছে বেশকিছু বিগ হিটার্সও রয়েছেন। মুম্বাই ইন্ডিয়ান্সের কথা বলা হলে, তাদের সুপার ওভারের পরিস্থিতিতে এমন কিছু খেলোয়াড় রয়েছেন যারা নিজেদের বড়ো শট মারার ক্ষমতায় দলকে এগিয়ে নিয়ে যেতে পারেন। যখন মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে সুপার ওভারের প্রথম পছন্দের কথা বলা হয় ত রোহিত শর্মা, কায়রন পোলার্ড আর হার্দিক পাণ্ডিয়ার চেয়ে ভালো কোনো ব্যাটসম্যানকে ভাবা যেতে পারে না।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর

সমস্ত ফ্রেঞ্চাইজির সেই ৩জন ব্যাটসম্যান যারা সুপার ওভারে ম্যাচ গেলে করতে পারেন ব্যাটিং 8

আইপিএলের সবচেয়ে সুপার হিট দলের মধ্যে যদি কোনো দলের গুনতি হয় তো তা হল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের দল। যতই তারা এখনো পর্যন্ত একটিও আইপিএলে খেতাব না জিতুক কিন্তু এই দলকে পছন্দ করার তালিকায় যথেষ্ট সংখ্যার সমর্থক মজুত রয়েছে যারা তাদের ব্যাটিং শৈলীকে পছন্দ করেন। সুপার ওভারের জন্য আরসিবি দলে বেশকিছু বড়ো নাম মজুত রয়েছেন। সুপার ওভারে কোনো সন্দেহ ছাড়াই প্রথম পছন্দ হিসেবে অধিনায়ক বিরাট কোহলি, এবি ডেভিলিয়র্স-এর মতো ব্যাটসম্যান রয়েছেন, তো অ্যারণ ফিঞ্চও রয়েছেন। এই তিন ব্যাটসম্যানকে সুপার ওভারের বিশ্বস্তরীয় ব্যাটসম্যান বলা যেতে পারে।

রাজস্থান রয়ালস

সমস্ত ফ্রেঞ্চাইজির সেই ৩জন ব্যাটসম্যান যারা সুপার ওভারে ম্যাচ গেলে করতে পারেন ব্যাটিং 9

আইপিএলের ইতিহাসে প্রথম মরশুমে রাজস্থান রয়্যালস দল চ্যম্পিয়ন হয়েছিল। প্রথম মরশুমের পর রাজস্থান রয়্যালস পরবর্তী খেতাব জেতার অপেক্ষায় রয়েছে। এই অপেক্ষা এই মরশুমে শেষ করার তারা চেষ্টা করবে। এই মরশুম রাজস্থানের দল হল্লাবোলের অপেক্ষায় রয়েছে। এই দল এমনিতে বেশ মজবুত। এই মরশুমে যদি রাজস্থান রয়্যালসকে সুপার ওভারে পড়তে হয় তো তাদের কাছে বিশেষ কিছু ব্যাটসম্যান রয়েছেন যারা স্পেশাল। দলে বেন স্টোকস আর জোস বাটলার দল্র হয়ে শুরু করতে পারেন আর তাদের তিন নম্বরে সঞ্জু স্যামসন রয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *