আইসিসির ‘টি-২০ টিম অফ দ্য ডিকেড’ এ এমএস ধোনিকে শামি করায় আকাশ চোপড়া তুললেন প্রশ্ন 1

আইসিসি দ্বারা প্রত্যেক ফর্ম্যাটে দশকের সর্বশ্রেষ্ঠ দলের ঘোষণা সমস্ত ক্রিকেট সমর্থক আর ক্রিকেট এক্সপার্টের মনযোগ আকর্ষণ করেছে। ওয়ানডে আর টি-২০র দশকের সর্বশ্রেষ্ঠ একাদশের অধিনায়কত্ব প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনকে দেওয়া হয়েছে। এছাড়াও বেশকিছু ভারতীয় খেলোয়াড় টি-২০ আন্তর্জাতিকে দশকের সর্বশ্রেষ্ঠ দলে জায়গা পেয়েছেন। এই ব্যাপারে বেশকিছু প্রাক্তন ক্রিকেটার আর ক্রিকেট এক্সপার্টের মতামতও সামনে এসেছে। বেশকিছু তারকা সর্বশ্রেষ্ঠ এই একাদশে একজনও পাকিস্তানী খেলোয়ায়ড়ের না থাকার কারণে আইসিসির উপর প্রশ্নও তুলেছে, অন্যদিকে বেশকিছু এক্সপার্ট এই দলের অধিনায়ককে নিয়েও প্রশ্ন তুলেছেন। এই তালিকায় এখন নতুন একটি নাম যগ হয়েছে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার আকাশ চোপড়ার।

আকাশ চোপড়া আইসিসিকে নিয়ে তুললেন প্রশ্ন

আইসিসির ‘টি-২০ টিম অফ দ্য ডিকেড’ এ এমএস ধোনিকে শামি করায় আকাশ চোপড়া তুললেন প্রশ্ন 2

ক্রিকেটার এবং কমেন্টেটর প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান আকাশ চোপড়া টি-২০ টিম অফ দ্য ডিকেডের নির্বাচনের বিশ্বাসযোগ্যতা নিয়েই প্রশ্ন তুলে দিয়েছেন। এমনকী তিনি এই দলে এমএস ধোনির শামিল হওয়ার ব্যাপারেও নিজের আপত্তি প্রকাশ করেছেন। টি-২০ টিম অফ দ্য ডিকেডে ভারতীয় খেলোয়াড়দের নির্বাচন বা ভারতীয় খেলোয়াড়দের প্রাথমিকতা দেওয়া নিয়ে আইসিসির নির্বাচন প্রক্রিয়াকেই তিনি কাঠগোড়ায় দাঁড় করিয়ে দিয়েছেন। প্রসঙ্গত জোশ বাটলারের মতো টি-২০ স্পেশালিস্ট খেলোয়াড়কে আইসিসি টি-২০ টিম অফ দ্য ডিকেড ঘোষণা করার সময় সম্পূর্ণ উপেক্ষা করেছে।

জোশ বাটলারের নাম থাকা অবাক করে দেয় – আকাশ চোপড়া

আইসিসির ‘টি-২০ টিম অফ দ্য ডিকেড’ এ এমএস ধোনিকে শামি করায় আকাশ চোপড়া তুললেন প্রশ্ন 3

এই ব্যাপারে নিজের রায় দেওয়ার সময় আকাশ চোপড়া আইসিসির প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলে বলেন যে, “আমি টি-২০ টিম অফ দ্য ডিকেডের ঘোষণার পর যথেষ্ট অবাক। কারণ না তো ভারতীয় দল টি-২০র কোনো বড়ো টুর্নামেন্ট জিতেছে আর না তো মহেন্দ্র সিং ধোনি টি-২০ ক্রিকেটে এমন বিশেষ কিছু করেছে। অদ্ভুত ব্যাপার হল যে আমরা দশকের সর্বশ্রেষ্ঠ টি-২০ দল বাছছি আর আমাদের কাছে সেই দলে জোশ বাটলারের মতো টি-২০ স্পেশালিস্টই নেই। এরপর আইসিসির প্রক্রিয়ার উপর প্রশ্ন ওঠা স্বাভাবিক”।

টি-২০ আন্তর্জাতিকে ততটা প্রভাবি ছিলেন না ধোনি—আকাশ চোপড়া

আইসিসির ‘টি-২০ টিম অফ দ্য ডিকেড’ এ এমএস ধোনিকে শামি করায় আকাশ চোপড়া তুললেন প্রশ্ন 4

যদি আমরা ধারাবাহিকভাবে ভারতীয় দল আর প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ক্রিকেটের ব্যাপারে কথা বলি তো এই প্রশ্ন নিজে নিজেই আরও স্বাভাবিক হয়ে যায়। প্রাক্তন ভারতীয় অধিনায়ক গত ১০ বছরে টি-২০ আন্তর্জাতিকে মোট ৭৩টি ম্যাচ খেলেছেন। এই ম্যাচগুলিতে ধোনি ৪৫.২৩ এর গড়ে মোট ১১৭৬ রান করেছেন। এর মধ্যে তার সর্বশ্রেষ্ঠ স্কর ৫৬। এরপর এটা বলা ভুল হবে না যে ধোনি ওয়ানডে আর আইপিএলের তুলনায় টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে ততটা প্রভাবিত করতে পারেননি। এইসবকিছু দশকের সর্বশ্রেষ্ঠ টি-২০ দল বাছার সময় মাথায় রাখা উচিত ছিল।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *