এই কারণে অজিঙ্ক রাহানেকে করে দেওয়া যেতে পারে ভারতের নিয়মিত টেস্ট অধিনায়ক

অস্ট্রেলিয়া সফরে ভারতীয় দল এই মুহূর্তে টেস্ট ক্রিকেটের লড়াই লড়ছে। অস্ট্রেলিয়ায় ভারতীয় দল একটি সম্পূর্ণ সিরিজ খেলতে গিয়েছে, যেখানে ওয়ানদে আর টি-২০ সিরিজ শেষ হওয়ার পর চার ম্যাচের টেস্ট সিরিজ খেলা হচ্ছে। টেস্ট সিরিজে ভারতীয় দলকে যদিও খুব একটা দাবিদার মনে করা হচ্ছে না। এই দাবিকে ভারতীয় দল প্রথম টেস্ট ম্যাচে পূর্ণ হতে দেখেছিল।

বিরাট কোহলি চলে যাওয়ার পর অজিঙ্ক রাহানের সামনে ছিল চ্যালেঞ্জ

এই কারণে অজিঙ্ক রাহানেকে করে দেওয়া যেতে পারে ভারতের নিয়মিত টেস্ট অধিনায়ক 1

চার ম্যাচের টেস্ট সিরিজে ভারতীয় দলকে অ্যাডিলেডে খেলা হওয়া প্রথম টেস্ট ম্যাচে লজ্জাজনক হারের মুখে পড়তে হয়েছিল। এরপর ভারতীয় দলের নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি ভারতে ফিরে আসেন আর অধিনায়কত্বের দায়িত্ব অজিঙ্ক রাহানের কাঁধে এসে পড়ে। বিরাট কোহলির প্যাটারনিটি লিভ নেওয়ার পর অজিঙ্ক রাহানে বাকি থাকা ম্যাচে কার্যনির্বাহী অধিনায়ক হিসেবে নিজের কাজ করছেন। কোহলির যাওয়া আর শামির আহত হওয়ার পর অজিঙ্ক রাহানের সামনে মুশকিল চ্যালেঞ্জ এসে পড়েছিল।

রাহানের অধিনায়কত্বের সৌজন্যে ভারত পেয়েছে মেলবোর্নে জয়

এই কারণে অজিঙ্ক রাহানেকে করে দেওয়া যেতে পারে ভারতের নিয়মিত টেস্ট অধিনায়ক 2

মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট ম্যাচ খেলা হয়েছে, যেখানে ভারত অজিঙ্ক রাহানের নেতৃত্বে আলাদাই রূপ দেখিয়েছে। ভারত দুর্দান্ত প্রদর্শন করে অজি দলকে ৮ উইকেটে হারিয়ে সিরিজে আবারও সমতা ফিরিয়ে এনেছে। অজিঙ্ক রাহানে এই ম্যাচে ভারতের জন্য বাড়তে থাকা মুশকিলের মধ্যে নিজেই দায়িত্ব তুলে নেন আর একজন অধিনায়ক হিসেবে নয় বরং সামনে থেকে একজন লীডার হিসেবে কাজ করেন। অজিঙ্ক রাহানে প্রথম ইনিংসে দুর্দান্ত সেঞ্চুরি করেন এবং দ্বিতীয় ইনিংসে গুরুত্বপূর্ণ ইনিংস খেলে ম্যাচের নায়ক হন। তিনি নিজে দলকে সামনে থেকে নেতৃত্ব দেন।

অজিঙ্ক রাহানের অধিনায়কত্ব দেখে তাকে দেওয়া উচিত টেস্টের দায়িত্ব

এই কারণে অজিঙ্ক রাহানেকে করে দেওয়া যেতে পারে ভারতের নিয়মিত টেস্ট অধিনায়ক 3

বিরাট কোহলির অনুপস্থিতিতে অজিঙ্ক রাহানে ঠাণ্ডা মাথায় অধিনায়কত্বের কিছু বিশেষ সিদ্ধান্ত নিয়েছেন, এবং তিনি বোলিংয়ে পরিবর্তনের সঙ্গেই দলের নির্বাচনও ভীষণই ভালোভাবে করেছেন। বাকি ব্যাপারটা তিনি নিজের ব্যাটিংয়ে দেখিয়ে দিয়েছেন। এখন রাহানে যেভাবে দলকে নেতৃত্ব দেওয়ার প্রতিভা দেখিয়েছেন তাতে সকলেই প্রভাবিত। রাহানে বহুবছর ধরে ভারতীয় দলের সহঅধিনায়ক রয়েছেন, এর মধ্যে বিরাট কোহলির না থাকায় তিনি তিনটি ম্যাচে নেতৃত্বের ভার পান, যেখানে ভারত তিনটিই ম্যাচ জিতেছে। যারপর এখন মনে হচ্ছে যে রাহানেকে ফুল টাইম টেস্ট অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া যেতে পারে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *