পোর্ট অফ স্পেন: অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির পরই কোচের পদ থেকে নিজেই অব্যাহিত দেন ভারতীয় কোচ অনিল কুম্বলে। তাই কুম্বলে-কোহলি বির্তককে সঙ্গে নিয়েই শুক্রবার থেকে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করেছে ভারত। এই সিরিজে স্পষ্টভাবেই ফেভারিট টিম ইন্ডিয়া।

এখন ভারতীয় ক্রিকেট দল ওয়েস্ট সফরে সীমিত ওভারের দ্বি-পাক্ষিক সিরিজ খেলতে ব্যস্ত

চ্যাম্পিয়ন্স ট্রফি শুরুর আগ থেকেই কুম্বলের সাথে দ্বন্দ কোহলির। এর মধ্যেও চ্যাম্পিয়ন্স ট্রফিতে মাঠের লড়াইটা বেশ ভালোই করে টিম ইন্ডিয়া। তবে ফাইনালে উঠলেও টানা দ্বিতীয়বারের মতো ট্রফি জেতা সম্ভব হয়নি তাদের। ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে হেরে রানার্স-আপ হয়েই টুর্নামেন্ট শেষ করে ভারত।
ভারতের মিশন এখন ওয়েস্ট ইন্ডিজ জয় করা। তবে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে তাদের লড়াই শুরু করতে হবে হেড কোচকে ছাড়াই। তারপরও পাঁচ ম্যাচের সিরিজের ফেভারিট ভারত। হঠাৎ করে কুম্বলে সরে যাওয়ায় ভারত এখন কোচবিহীন। প্রায় এক বছর আগে এই ওয়েস্ট ইন্ডিজ সফর দিয়ে কোচ হিসেবে নিজের পথ চলা শুরু করেছিলেন কুম্বলে।

সদ্য ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচের পদ থেকে পদত্যাগ করেছেন অনিল কুম্বলে

এখানে দেখুনঃ নীরবতা ভেঙে কোচ কুম্বলে সম্পর্কে অবশেষে মুখ খুললেন বিরাট! 

কোহলি ও ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গারই এখন দলকে সামলাবেন। বির্তককে পেছনে ফেলে নতুনভাবে শুরুর ইঙ্গিত দিলেন বিরাট। এই সফরে বিশ্রাম দেওয়া হয়েছে ভারতীয় দলের ওপেনার রোহিত শর্মাকে। তাহলে তাঁর জায়গায় ওপেন করবেন কে?

বিরাট কোহলি

এই প্রশ্নটাই স্বাভাবিকভাবে ঘোরাফেরা করছিল ক্রিকেটপ্রেমীদের মাথায়। তার জবাবও অবশ্য দিয়ে দিলেন বিরাট কোহলি। তিনি জানিয়ে দিয়েছেন শিখর ধাওয়ানের সঙ্গে পাঁচটি ম্যাচেই ওপেন করতে নামবেন অজিঙ্কা রাহানে। এই বিষয়ে  বিরাট কোহলিকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, “অবশ্যই রাহানে। অজিঙ্কা মিডল অর্ডারে ব্যাট করতে নেমে দলকে ভালই নির্ভরতা দেয়। সেখানে ওকে ওপেন করতে পাঠালে, ও সম্ভবত, দলের জন্য আরও বেশি অবদান রাখতে পারবে।”

অজিঙ্ক রাহানে

তিনি আরও বলেন, “মাঠের বাইরে কি হয়েছে, সেগুলি আমাদের চিন্তার মধ্যে নেই। আমাদের কাজ ক্রিকেট খেলা এবং ভালো ফল করা। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সেই লক্ষ্য নিয়ে আমরা সিরিজ শুরু করব। মাঠের দায়িত্বটা ভালোভাবে পালন করতে সবাইকে অনুরোধ করেছি। ছেলেরা ক্রিকেট খেলতে মুখিয়ে আছে।”

শুক্রবারই ওয়েস্ট ইন্ডিজের সাথে ভারতের প্রথম একদিনের আন্তর্জাতিক ম্যাচ
  • SHARE

    আরও পড়ুন

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে
    ক্রিকেটারদের মধ্যে সোশ্যাল মিডিয়ায় হাসি মজা আদান প্রদান করা এখন আম বাত। বহু ক্রিকেটারই নিজেদের মধ্যে একে...

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই
    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩ ম্যাচের টি২০ সিরিজের প্রথম ম্যাচে রবিবার জোহানেসবার্গে সেই সময় ভারত খানিকটা চিন্তায়...

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...