ডোপিংয়ের কারণে ৮ মাসের ব্যান লাগার পর ভারত ছেড়ে এই দেশে যাওয়ার সিদ্ধান্ত নিলেন পৃথ্বী শ

১৯ বছর বয়েসী পৃথ্বী শয়ের কেরিয়ারের শুরুটা দুর্দান্ত করেছিলেন, কিন্তু বর্তমানে তিনি নিজের খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে খেলতে গিয়ে দুর্দান্ত সেঞ্চুরি ইনিংস খেলেছিলেন। কিন্তু দুর্ভাগ্যবশত অস্ট্রেলিয়া সিরিজের ওয়ার্মআপ ম্যাচে আহত হওয়ার কারণে তাকে ভারতে ফিরে আসতে হয়েছিল। শুধু তাই নয় সম্প্রতি বিসিসিআই দ্বারা করা ডোপিং টেস্টে তিনি ফেল হয়ে যান আর তার উপর ৮ মাসের ব্যান লাগে।

পৃথ্বী শয়ের পর লাগল ৮ মাসের ব্যান

ডোপিংয়ের কারণে ৮ মাসের ব্যান লাগার পর ভারত ছেড়ে এই দেশে যাওয়ার সিদ্ধান্ত নিলেন পৃথ্বী শ 1

একজন ক্রিকেটারের জন্য সবচেয়ে খারাপ তখন হয় যখন তাকে খেলা থেকে দূরে থাকতে হয়। এই তরুণ খেলোয়াড় সৈয়দ মুস্তাক আলি ট্রফি চলাকালীন কাশির ওষুধে উপস্থিত নিষিদ্ধ পদার্থ টেরবুটালিন সেবন করেছিলেন। সেই সময় ডোপিং টেস্টের জন্য তার স্যাম্পেল নেওয়া হয়েছিল। পৃথ্বী এই ডোপিং টেস্ট পজিটিভ বেরয়। তিনি নিজেই এর সম্পূর্ণ দায় নিয়েছেন আর দাবী করেছেন যে খেলার সময় সর্দি-কাশি হওয়ার পর তিনি এটা অজান্তে নিয়েছিলেন। পৃথ্বী জানিয়েছেন যে তিনি ওই টুর্নামেন্টে প্রতিযোগীতামূলক ক্রিকেটে প্রত্যাবর্তন করছিলেন আর তিনি কোনো ম্যাচই মিস করতে চাননি, যে কারণে ডাক্তারের পরামর্শ ছাড়াই তাকে এই সিরাপ নিয়ে হয়।

ডোপিং মামলায় লাগাতার চলছে আলোচনা

ডোপিংয়ের কারণে ৮ মাসের ব্যান লাগার পর ভারত ছেড়ে এই দেশে যাওয়ার সিদ্ধান্ত নিলেন পৃথ্বী শ 2

পৃথ্বী শ বিসিসিআই দ্বারা ব্যানকে স্বীকার করে নিয়েছেন আর তার সম্পর্কিত একটি বয়ান জারি করেছিলেন, যেখানে তিনি অন্য তরুণদের যে কোনো ওষুধ নেওয়ার সময় সাবধান থাকার আগ্রহ জানিয়েছিলেন। যদিও পরে এই বিষয়টি নিয়ে আরো বেশি বিতর্ক সামনে এসেছে, যখন বিসিসিআই পৃথ্বী ডোপিংয়ের বিষয়টি নিজেদের টাইমলাইনে প্রকাশ করেন। এটা দেখা গিয়েছে যে স্যাম্পেল ২২ ফেব্রুয়ারি পাঠানো হয়েছিল আর ন্যাশনাল ডোপিং টেস্টিং ল্যাবোরেটরির শেষ রিপোর্ট ২ মে ২০১৯ এ এসেছে। এর মধ্যে দু মাসের ব্যবধান ছিল। এই বিষয়টি নিয়ে অনেক কিছু বলা হচ্ছে, পৃথ্বী শয়ের ক্রিকেট কেরিয়ার বিপদের মুখে পড়ে গিয়েছে আর টাইমস অফ ইন্ডিয়ার একটি রিপোর্ট অনুসারে তিনি এটা থেকে দূরে থাকার জন্য ব্যক্তিগত খরচে ইংল্যান্ড রওনা হয়ে গিয়েছেন।

ডিপ্রেসন থেকে বেরতে ইংল্যান্ড থাকবেন পৃথ্বী

ডোপিংয়ের কারণে ৮ মাসের ব্যান লাগার পর ভারত ছেড়ে এই দেশে যাওয়ার সিদ্ধান্ত নিলেন পৃথ্বী শ 3

রিপোর্টে এটাও বলা হয়েছে যে এই তরুণ খেলোয়ার ডিপ্রেশনের শিকার হচ্ছেন এই কারণে যতক্ষণ তার উপর লাগা ব্যান শেষ না হয়ে যায় ততদিন পর্যন্ত তিনি সমস্ত বিতর্ক থেকে দূরে থাকতে চান। শয়ের ব্যান ১৫ নভেম্বর শেষ হয়ে যাবে যারপর তিনি আবারো ভারতীয় ক্রিকেট দলে নির্বাচিত হওয়ার জন্য প্রস্তুত হবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *