নিউজিল্যান্ডের বিরুদ্ধে হার নিয়ে বললেন বিরাট কোহলি, বললেন হজম না হওয়া এই কথা

বিশ্বকাপের সেমিফাইনালে পাওয়া ব্যর্থতার পর এখন টিম ইন্ডিয়ার নজর রয়েছে ক্যারিবিয়ান সফরের দিকে। আগামী মাসের তিন তারিখ থেকে শুরু হতে চলা ওয়েস্টইন্ডিজ সফরের জন্য ভারতীয় দল প্রস্তুতি নিচ্ছে। ওয়েস্টইন্ডিজ সিরিজের জন্য টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি ভীষণই উৎসাহিত। ওয়েস্টইন্ডিজ সফরের জন্য দল প্রস্তুত কিন্তু তার আগে বিরাট কোহলি জানিয়েছেন যে সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে পাওয়া হার তিনি এখনো হজম করতে পারেন নি।

বিরাট কোহলির মুখে বিশ্বকাপে নিউজিল্যান্ডের কাছে হারার গল্প

নিউজিল্যান্ডের বিরুদ্ধে হার নিয়ে বললেন বিরাট কোহলি, বললেন হজম না হওয়া এই কথা 1

টাইমস অফ ইন্ডিয়ার সঙ্গে কথাবার্তা বলতে গিয়ে বিরাট কোহলি বলেছেন যে তিনি বেশিরভাগ ভারতীয় তরুণদের প্রেরণাস্রোত। এই অবস্থায় নিউজিল্যান্ডের কাছে পাওয়া হার থেকে বেরিয়ে আসা কতটা মুশকিল।
এই বিষয়ে বিরাট বলেন যে,

“আমি নিজের জীবনে প্রত্যেকবারই হার থেকে কিছু না কিছু শিখেছি। যখন আমার জীবনে কোনো সবচেয়ে খারাপ ঘটনা ঘটেছেন তখন আমি তাতে ভেঙে পড়ার বদলে শক্তভাবে তা থেকে বেরিয়ে আসি। আমাদের হার আমাদের এটা ভাবার সুযোগ দেয় যে আমাদের কোথায় ভুল হয়েছে। আর খারাপ সময়ই আপনি বুঝতে পারেন যে কে সেই সময় আপনার সঙ্গে রয়েছে আর কে নিজের দল বদলে নিয়েছে। সবচেয়ে বড় কথা হল এটাই যে আপনার সবচেয়ে বেশি দুঃখ এই ব্যাপারে হয় যে আপনি এই টুর্নামেন্টে কোনো বড়ো ভুল করেন নি, বরং আপনি শীর্ষে ছিলেন আর তারপর এমন হার হজম করা যায় না”।

হারের পর বিরাট কোহলি এইভাবে বাড়িয়েছিলেন দলের মনোবল

নিউজিল্যান্ডের বিরুদ্ধে হার নিয়ে বললেন বিরাট কোহলি, বললেন হজম না হওয়া এই কথা 2

এই বিষয়ে কোনো সন্দেহ নেই যে ভারতীয় দল এই টুর্নামেন্টে দুর্দান্ত প্রদর্শন দেখিয়েছে, এই কারণে তারা সেমিফাইনালে পৌঁছেছে আর পয়েন্ট তালিকায় শীর্ষে ছিল। এ কথা আলাদা যে তারা সেমিফাইনালে হেরে গিয়েছে। বিরাট কোহলি জানিয়েছেন যে কিভাবে তিনি সেমিফাইনালে হারের পর নিজেদের দলকে মজবুতভাবে তুলে ধরেছেন। তিনি জানিয়েছেন যে আমাদের কখনো এটা ভোলা উচিত নয় যে আমরা কেমন প্রদর্শন করেছিলাম। এতে লোকসান আমাদেরই হবে, কারণ এতে আমাদের নিজেদের উপর আর নিজের প্রদর্শনের উপর চাপ বাড়তে শুরু করে। নিজের উপর চাপ বাড়ানোর চেয়ে ভাল যে আমরা নিজেদের ভুল জেনে নিয়ে আগামী বার সেই পরিস্থিতি থেকে সঠিকভাবে বেরিয়ে আসি।

ভারতীয় দলকে এইভাবে নিয়ে যাবেন আগে

নিউজিল্যান্ডের বিরুদ্ধে হার নিয়ে বললেন বিরাট কোহলি, বললেন হজম না হওয়া এই কথা 3

এসবের মধ্যেই এমন একটি প্রশ্নও করা যে এখন তিনি কীভাবে খেলোয়াড়দের সঙ্গে ভারতীয় দলকে এগিয়ে নিয়ে যেতে চান, এর উত্তর শুনে এমন মনে হচ্ছে যে খুব দ্রুতই ভারতীয় দলে বেশ কিছু তরুণ মুখ দেখতে পাওয়া যাবে।
বিরাট এর জবাবে বলেন,

“আজকাল দেখা যাচ্ছে যে বেশ কিছু এমন তরুণ সামনে এসেছেন যাদের মধ্যে ম্যাচ জেতানোর প্রতিভা দেখা যাচ্ছে। এখন স্রেফ তাদের নিজেদের হিসেবে সঠিকভাবে তৈরি করে নেওয়ার প্রয়োজন রয়েছে”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *