প্রায় আট বছর পর বড় কোন ক্রিকেট সিরিজ হতে চলেছে পাকিস্তানে। কিছুদিন আগে ওয়ার্ল্ড ক্রিকেট ইলেভেন আর পাকিস্তানের ওয়ার্ল্ড টি20 জয়ী টিমের সিরিজ সুষ্ঠ ভাবে সম্পন্ন হওয়ায় পাকিস্তান ক্রিকেট প্রেমীদের মনে কিছুটা আশার সঞ্চার হয়েছিল। তার পরেই এই সুসংবাদ পেলেন তারা। অনেক জল্পনা কল্পনার পরে শ্রীলঙ্কা টিম পাকিস্তানে টি20 সিরিজ খেলতে রাজি হয়েছে। তিন ম্যাচের সিরিজের প্রতিটা ম্যাচই লাহোরে হবে। যদিও প্রাথমিক ভাবে কিছু শ্রীলঙ্কান প্লেয়ার রাজি হয়েছিলেন না নিরাপত্তাজনিত কারনে। তবে শেষে তাদের বুঝিয়ে রাজি করান গেছে।

এই শ্রীলঙ্কার সাথেই শেষ কোন বড় সিরিজ দেশের মাটিতে খেলেছিল পাকিস্তান। কিন্তু সে অভিজ্ঞতা মোটেই সুখকর ছিলনা। সেই সিরিজে শ্রীলঙ্কান ক্রিকেট টিম-বাসের উপর সন্ত্রাসবাদীরা আক্রমণ করে। কোনোমতে বাসের মেঝেতে শুয়ে পড়ে সে যাত্রায় প্রাণ বাঁচান ক্রিকেটাররা। এরপর সিন্ধু দিয়ে অনেক জল গড়িয়েছে কিন্তু কোনো টেস্ট খেলিয়ে দেশ আর পাকিস্তানে পা মাড়ায়নি। শুধু জিম্বাবোয়ে আর আফগানিস্তান ওয়ানডে খেলতে এসেছিল। বাকি সব সিরিজ পাকিস্তান দুবাইতে খেলে আসছে এতদিন।

পাকিস্তানি ক্রিকেটের সাথে জড়িত সকলেই এই সিরিজ নিয়ে খুব আশাবাদী। প্রাক্তন অধিনায়ক আর পাকিস্তান ক্রিকেটের অন্যতম মুখ আফ্রিদিও খুশি দীর্ঘদিন পরে দেশে ক্রিকেট সিরিজ হতে চলায়। তবে এর সাথে আফ্রিদি মনে করেন যে লাহোরের সাথে মুলতান আর করাচিতেও ম্যাচ দেওয়া উচিত ছিল পাকিস্তান ক্রিকেট বোর্ডের।

” একযুগ পরে ক্রিকেট ফিরছে পাকিস্তানে। আমি খুবই আশাবাদী এই সিরিজ নিয়ে । তবে লাহোরের সাথে মুলতান আর করাচিতেও ম্যাচ অনুষ্ঠিত হওয়া উচিত। তবেই পুরো দেশে আবার ক্রিকেট নিয়ে উন্মাদনা ফিরবে।” , আফ্রিদি জানান। তবে পাকিস্তানে ক্রিকেট সিরিজ করা যে পুরোপুরি নিরাপদ এই নিয়ে তার মনে কোন দোটানা নেই বলেও জানান।

এর সাথে নিজের ক্রিকেট ভবিষ্যৎ নিয়েও অনেক কথা জানান তিনি। সামনের মরশুমে পাকিস্তান সুপার লিগে তিনি তার নতুন দল করাচি কিংসে খেলবেন। তবে নতুন দলে ক্যাপ্টেন্সির ভার তিনি নিতে চাননা বলে জানান তিনি। ” আমি পুরোপুরি নিজের ব্যাটিং আর বোলিংয়ে মনোযোগ দিতে চাই। ” আফ্রিদি জানান। উল্লেখ্য গত দুই মরশুমে তিনি পেশোয়ার জালমির হয়ে পাকিস্তান সুপার লিগে খেলেছেন তিনি। তার মধ্যে গতবছর আফ্রিদির নেতৃত্বে তারা এই টুর্নামেন্ট জিতেছে।

দীর্ঘ প্রায় দুই দশক পাকিস্তান ক্রিকেটের অন্যতম মুখ এই ক্রিকেটার সব সময় ঘরের মাঠে সিরিজের ব্যাপারে সরব হয়েছেন। এখন দেখা যাক সন্ত্রাসকে জয় করে ক্রিকেট আবার কিভাবে স্বমহিমায় ফেরে 2017 এর টি20 বিশ্বকাপ জয়ী এই দেশে। বর্তমানে পাকিস্তান আর শ্রীলঙ্কা UAEতে নিজেদের মধ্যে ওয়ানডে সিরিজ খেলছে। প্রথম ম্যাচে 83 রানে পাকিস্তান জিতেছে। এর আগে টেস্ট সিরিজে তারা 2-0 তে শ্রীলঙ্কার কাছে হেরেছে।

SHARE

আরও পড়ুন

আমার জন্য আক্রামণাত্মকতাই হল জয়ের প্যাশন: বিরাট কোহলি

আমার জন্য আক্রামণাত্মকতাই হল জয়ের প্যাশন: বিরাট কোহলি
ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি একজন দুর্দান্ত অধিনায়কের সঙ্গে সঙ্গে একজন আক্রামণাত্মক খেলোয়াড় হিসেবেও পরিচিত। আর...

ব্রিসবেনে হতে চলা প্রথম টি-২০ জিততেই এই ঐতিহাসিক রেকর্ড গড়া প্রথম দল হয়ে যাবে টিম ইন্ডিয়া

ব্রিসবেনে হতে চলা প্রথম টি-২০ জিততেই এই ঐতিহাসিক রেকর্ড গড়া প্রথম দল হয়ে যাবে টিম ইন্ডিয়া
ভারতীয় দল অস্ট্রেলিয়ার সফরের শুরুয়াত ব্রিসবেনে হতে চলা টি-২০ ম্যাচে করতে চলেছে। তিন ম্যাচের সিরিজে...

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০তেই এই রেকর্ডের জন্য একে অপরের বিরুদ্ধে লড়বেন রোহিত শর্মা আর বিরাট কোহলি

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০তেই এই রেকর্ডের জন্য একে অপরের বিরুদ্ধে লড়বেন রোহিত শর্মা আর বিরাট কোহলি
রোহিত শর্মা আর বিরাট কোহলি বর্তমানে ভারতীয় দলের ব্যাটিংয়ের মেরুদণ্ড। এই দু-জনে ভারতীয় দলকে বেশ কিছু ম্যাচে...

TOP5: ভারতের যে পাঁচটি স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে পারে ২০২৩ বিশ্বকাপের ফাইনাল

২০১৯ বিশ্বকাপের দিন গণনা শুরু হয়ে গেছে অনেক আগেই। বিশ্ব আসরের এই মহারণের ফাইনাল অনুষ্ঠিত হবে ইংল্যান্ডের...

পাকিস্থান সুপার লীগে বিক্রি হলেন এবি ডেভিলিয়র্স আর স্টিভেন স্মিথ,দেখে নিন কার উপর লাগল কত বুলি

পাকিস্থান সুপার লীগের চতুর্থ মরশুমের জন্য ইসলামাবাদে পাকিস্থান সুপার লীগে ২০১৯ এর ড্রাফট চলছে। এই টুর্নামেন্ট ১৪...