আত্মজীবনী ‘গেম চেঞ্জার’এ আফ্রিদি জানালেন এই ভারতীয় খেলোয়াড়ের ব্যাট নিয়ে করেছিলেন সেঞ্চুরি

পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক আর তারকা অলরাউন্ডার শাহিদ আফ্রিদি এই মুহূর্তে খবরের শিরোনামে রয়েছেন। নিজের ব্যাটিং নিয়ে নয় বরং আফ্রিদি আলোচনায় উঠে এসেছেন নিজের আত্মজীবনীর কারণে। আফ্রিদি নিজের আত্মজীবনী প্রকাশ করেছেন যার নাম ‘গেম চেঞ্জার’। এই বইতে তিনি অনেক কিছু খোলসা করেছেন।

শচীন তেন্ডুলকরের ব্যাট দিয়ে করেছিলেন সবচেয়ে দ্রুত সেঞ্চুরি

আত্মজীবনী ‘গেম চেঞ্জার’এ আফ্রিদি জানালেন এই ভারতীয় খেলোয়াড়ের ব্যাট নিয়ে করেছিলেন সেঞ্চুরি 1

শাহিদ আফ্রিদি ১৯৯৬ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩৭ বলে সেঞ্চুরি করে সবচেয়ে দ্রুত সেঞ্চুরি করার রেকর্ড গড়েছিলেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে হওয়া এই রেকর্ডের পেছনে ভারতের কিংবদন্তী শচীন তেন্ডুলকরের হাতও ছিল। আফ্রিদি নিজের আত্মজীবনীতে খোলসা করেছেন যে তিনি তখন যে একদিনের ক্রিকেটে সবচেয়ে দ্রুতগতির সেঞ্চুরির রেকর্ড করেছিলেন তা শচীনের ব্যাট দিয়েই করেছিলেন।
ক্রিকেটের ভগবান বলে পরিচিত শচীন তেন্ডুলকর সেই ব্যাট ওয়াকার ইউনিসকে দিয়েছিলেন যাতে তিনি শিয়ালকোট থেকে তেমনই একটি ব্যাট তৈরি করিয়ে দিতে পারেন। আফ্রিদি নিজের বইতে এটাও জানিয়েছিলেন যে সেই সময় তার বয়েস ১৬ বছর নয় বরং ১৯ বছর ছিল।

ওয়াকার ইউনিসের থেকে আফ্রিদি নিয়েছিলেন শচীনের ব্যাট

আত্মজীবনী ‘গেম চেঞ্জার’এ আফ্রিদি জানালেন এই ভারতীয় খেলোয়াড়ের ব্যাট নিয়ে করেছিলেন সেঞ্চুরি 2

আফ্রিদি নিজের আত্মজীবনী ‘গেম চেঞ্জারে লিখেছেন যে,

“কিন্তু আপনি ভাবুন যে ওয়াকার ওই ব্যাটটিকে শিয়ালকোটে নিয়ে যাওয়ার আগে কি করেছিলেন। উনি সেই ব্যাট আমাকে দেন আর আমি ওই ব্যাট দিয়েই ব্যাটিং করি। নাইরোবি যে প্রথম সেঞ্চুরি আমি করি তা শচীনের ব্যাট দিয়েই বানিয়েছিলাম”।

মজার কথা হল আফ্রিদি ম্যাচের একদিন আগেই স্বপ্নে সনৎ জয়সূর্য আর তারকা মুরলীধরণের বলে ছক্কা মেরেছিলেন। এই বইতে আফ্রিদির সঙ্গে লেখা ওয়াজাহত এস খান এই ঘটনা লিখতে গিয়ে বলেছেন যে আফ্রিদি নিজের স্বপ্নের ব্যাপারে মিডল অর্ডার ব্যাটসম্যান শাদাব কবীরকে জানিয়েছিলেন।
শাদাব পাকিস্তানের হয়ে ৫টি টেস্ট আর ৩টি একদিনের ম্যাচ খেলেছিলেন। আফ্রিদির বলার পর শাদাব জানিয়ে ছিলনে যে, ‘প্রার্থনা করো ভাই যেন এমনটাই হয়”।

এই ম্যাচে আফ্রিদি আন্তর্জাতিক ম্যাচে করেছিলেন প্রথমবার ব্যাটিং

আত্মজীবনী ‘গেম চেঞ্জার’এ আফ্রিদি জানালেন এই ভারতীয় খেলোয়াড়ের ব্যাট নিয়ে করেছিলেন সেঞ্চুরি 3

এই ম্যাচে আফ্রিদি ৪০ বলে ১০৪ রানের আক্রামণাত্মক ইনিংস খেলেছিলেন। যার মধ্যে ১১টি ছয় আর ৬টি চার শামিল ছিল। এই ম্যাচে তিনি প্রথমবার আন্তর্জাতিক ম্যাচে ব্যাটিং করছিলেন।এর আগে তিনি কেনিয়ার বিরুদ্ধেও খেলেছিলেন কিন্তু ওই ম্যাচে আফ্রিদি ব্যাটিং করার সুযোগ পাননি।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *