অ্যাডাম গ্রিলক্রিস্ট জানালেন সেই কারণ যে কারণে বিদেশে জয় হাসিল করতে পারে না টিম ইন্ডিয়া

বিরাট কোহলির অধিনায়কত্বে ভারতীয় দল গত বেশ কিছু বছরধরে লাগাতার দুর্দান্ত প্রদর্শন করে চলেছে। ভারতীয় ক্রিকেট দল ক্রিকেটের সমস্ত ফর্ম্যাটেই দারুন প্রদর্শন করেছে বিশেষ করে টেস্ট ক্রিকেটে দুর্দান্ত প্রদর্শন করে তারা র্যাফঙ্কিঙে এক নম্বরে উঠে এসেছে। কিন্তু এর মধ্যেই বিরাট কোহলি বা অন্যকেউ ভারতীয় দলকে এশিয়ার বাইরে সফলতা এনে দিতে পারে নি।

ভারতীয় দল এশিয়ার বাইরে যেতেই হয় কড়া পরীক্ষা

অ্যাডাম গ্রিলক্রিস্ট জানালেন সেই কারণ যে কারণে বিদেশে জয় হাসিল করতে পারে না টিম ইন্ডিয়া 1
Ravindra Jadeja of India celebrates LBW on England’s Ben Stokes
during International Specsavers Test Series 5th Test match Day One between England and India at Kia Oval Ground, London, England on 07 Sept 2018.
(Photo by Action Foto Sport/NurPhoto via Getty Images)

ভারতীয় দল যেমনই এশিয়ার বাইরে বেরিয়েছে এই বছরএর শুরুয়াতে দক্ষণ আফ্রিকা সফরে, সেখানে টেস্ট সিরিজে তাদের ২-১ ফলাফলে হারের সম্মুখীন হত হয়। বিদেশে গিয়ে এক নম্বর দলকে নিরাশই হতে হয়। এই একই ধারাবাহিকতা বর্তমান ইংল্যান্ড সফরেও জারি রয়েছে যেখানে ভারত টেস্ট সিরিজে চার ম্যাচের পর ১-৩ ফলাফলে পেছিয়ে রয়েছে।

ভারতের বিদেশ সফরে হার নিয়ে বলেন অ্যাডাম গ্রিলক্রিস্ট

অ্যাডাম গ্রিলক্রিস্ট জানালেন সেই কারণ যে কারণে বিদেশে জয় হাসিল করতে পারে না টিম ইন্ডিয়া 2
NOTTINGHAM, ENGLAND – AUGUST 22: James Anderson of England shakes hands with India captain Virat Kohli after losing the Specsavers 3rd Test match between England and India at Trent Bridge on August 22, 2018 in Nottingham, England. (Photo by Gareth Copley/Getty Images)

ভারতীয় দলে একটি দারুণ ভারসাম্য দেখা যায়। এতে ব্যাটসম্যান আর বোলারদের মধ্যে দুর্দান্ত তালমেল দেখা গেছে কিন্তু বিদেশের মাটিতে গেলেই ভারতীয় দলকে সমস্যার সম্মুখীন হতে হয়। ভারতের এই সমস্যা নিয়ে প্রাক্তণ অস্ট্রেলীয় উইকেটকিপার ব্যাটসম্যান অ্যাডাম গ্রিলক্রিস্ট বড় পরামর্শ দিয়েছেন।

মানসিকতা মজবুত করার প্রয়োজন

অ্যাডাম গ্রিলক্রিস্ট জানিয়েছেন,

“ বিদেশের সফরে খেলা চ্যালেঞ্জিং হয়। আমার মনে হয় ভারতের কাছে মজবুত বোলিং আক্রমণ রয়েহে আর বেশ কিছু ভালো ব্যাটসম্যানও রয়েছে। ভারতের কাছে বিরাট কোহলি এই সময় বিশ্বের শ্রেষ্ঠ ব্যাটসম্যান। ওদের কাছে বিদেশ সফরে খেলার ক্ষমতা রয়েছে, সম্ভবত এটা বেশি মানসিক ক্ষমতার ব্যাপার”।

কোহলির অধিনায়কত্ব পজিটিভনেসে ভরপুর
অ্যাডাম গ্রিলক্রিস্ট জানালেন সেই কারণ যে কারণে বিদেশে জয় হাসিল করতে পারে না টিম ইন্ডিয়া 3
অ্যাডাম গ্রিলক্রিস্ট আগে বিরাট কোহলির অধিনায়কত্ব নিয়ে বলেন,

“ কোহলির অধিনায়কত্বে যথেষ্ট দৃঢ় সকল্পতা দেখা যায় আর ও সাকারত্মকতায় নিজের দলকে এগিয়ে নিয়ে যায়। আমি টেকনিক্যালি এটা নিয়ে কমেন্ট করার যোগ্য নই কারণ আমি খালি হাইলাইটস দেখছি। বিরাট এমন খেলোয়াড় যিনি নিজের আর দেশের দলকে আগে নিয়ে যাওয়ার জন্য পাগল”।

অস্ট্রেলীয় দর্শক সবসময়ই করে বিরোধী দলের খেলোয়াড়দের জ্বালাতন

অ্যাডাম গ্রিলক্রিস্ট জানালেন সেই কারণ যে কারণে বিদেশে জয় হাসিল করতে পারে না টিম ইন্ডিয়া 4
Cricket – Sri Lanka v India – India’s Team Practice Session – Galle, Sri Lanka – July 24, 2017 – India’s cricket captain Virat Kohli talks to his team next to coach Ravi Shastri ahead of their first test match. REUTERS/Dinuka Liyanawatte

এটা তো সকলেই জানেন যে বিরাট কোহলির অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের সঙ্গে অস্ট্রেলিয়ার দর্শকদেরও সম্পর্ক ভালো নয়। এই বছরের শেষ দিকে ভারতীয় দল অস্ট্রেলিয়া সফরে যাবে। কোহলির এই সম্পর্ক নিয়ে গিলি বলেন,

“ অস্ট্রেলিয়ার দর্শক সবসময়ই প্রতিদ্বন্ধী দলের খেলোয়াড়দের যথেষ্ট জ্বালাতন করে ফেলেন। ওই শেষ সফরের পর বিরাট যথেষ্ট পরিপক্ক হয়ে গিয়েছেন”।

অ্যাডাম গ্রিলক্রিস্ট জানালেন সেই কারণ যে কারণে বিদেশে জয় হাসিল করতে পারে না টিম ইন্ডিয়া 5
Cricket – England v India – First Test – Edgbaston, Birmingham, Britain – August 1, 2018 India’s Virat Kohli gestures Action Images via Reuters/Andrew Boyers

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *