৫ জন স্পেশালিস্ট ব্যাটসম্যান, যারা দরকার পড়লে নিজের দলের জন্য নিয়েছেন গুরুত্বপূর্ণ উইকেট

ক্রিকেটে বেশকিছু বার দেখা গিয়েছে যে যখন প্রধান বোলাররা উইকেট পাননা তো এই অবস্থায় স্পেশালিস্ট ব্যাটসম্যানকে অধিনায়ক বল করতে ডাকেন। বেশ কয়েকবার স্পেশালিস্ট ব্যাটসম্যান বিপক্ষ দলের তারকা ব্যাটসম্যানদের আউট করে দেন। আজ আমরা নিজেদের এই বিশেষ প্রতিবেদনে আপনাদের সেই ৫জন স্পেশালিস্ট ব্যাটসম্যানের ব্যাপারে জানাব, যারা বিপক্ষ দলের তারকা ব্যাটসম্যানদের আউট করেছেন।

বিরাট কোহলি

৫ জন স্পেশালিস্ট ব্যাটসম্যান, যারা দরকার পড়লে নিজের দলের জন্য নিয়েছেন গুরুত্বপূর্ণ উইকেট 1

বিশ্ব ক্রিকেটে আজ পর্যন্ত এক সে এক বোলার নিজের প্রথম বলে উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছেন। কিন্তু বিরাট কোহলি কোনো বল না করেই নিজের খাতায় কেরিয়ারের প্রথম উইকেট হাসিল করেছেন। অর্থাৎ শূন্য বলে উইকেট হাসিল করা তিনি বিশ্বের একমাত্র বোলার। আসলে ২০১১য় ইংল্যান্ডের বিরুদ্ধে খেলা হওয়া টি-২০ ম্যাচে বিরাট কোহলি বল করতে আসেন আর তিনি নিজের প্রথম বলই লেগ স্ট্যাম্পে ওয়াইড করেন। এই বলে ব্যাটিং করা কেভিন পিটারসনের পা উপরে উঠে যায় আর উইকেটের পেছনে দাঁড়ানো ধোনি তাকে স্ট্যাম্প করে দেন। কেভিন পিটারসেনকে আউট দেওয়া হয় আর কহলি ওয়াইড বলে নিজের প্রথম উইকেট পান।

অ্যালিস্টেয়ার কুক

৫ জন স্পেশালিস্ট ব্যাটসম্যান, যারা দরকার পড়লে নিজের দলের জন্য নিয়েছেন গুরুত্বপূর্ণ উইকেট 2

ইংল্যান্ডের ওপেনিং ব্যাটসম্যান অ্যালিস্টেয়ার কুকও এই তালিকায় রয়েছেন। এমনিতে তো কুক নিজের দুর্দান্ত ব্যাটিংয়ের জন্য পরিচিত কিন্তু তার নামেও আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে একটি উইকেট রয়েছে। অ্যালিস্টেয়ার কুকের এই উইকেট অন্য কোনো দলের বিরুদ্ধে নং বরং ভারতের বিরুদ্ধেই এসেছিল। কুক ভারতীয় জোরে বোলার ঈশান্ত শর্মার উইকেট ২০১৪য় নিয়েছিলেন। কুক ইংল্যান্ডের সবচেয়ে বেশি টেস্ট রান করা ব্যাটসম্যান। তার দুর্দান্ত ব্যাটিংয়ের জন্য তিনি এখন স্যার অ্যালিস্টেয়ার কুক নামেও পরিচিত।

ভিভিএস লক্ষ্মণ

৫ জন স্পেশালিস্ট ব্যাটসম্যান, যারা দরকার পড়লে নিজের দলের জন্য নিয়েছেন গুরুত্বপূর্ণ উইকেট 3

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন ভরসাযোগ্য ব্যাটসম্যান ভিভিএস ভারতীয় দলের হয়ে ১৩৪টি টেস্ট ম্যাচ খেলেন আর তিনি নিজের পুরো কেরিয়ায়রে নিজের শৈল্পিক ব্যাটিংয়ের জন্য পরিচিত ছিলেন। কিন্তু সম্ভবতই আপনারা জেনে থাকবেন যে ভিভিএস লক্ষ্মণের কাছে টেস্ট ক্রিকেটে দুটি উইকেটও রয়েছে। ভিভিএস লক্ষ্মণ নিজের টেস্ট কেরিয়ারে মোট ৩২৪ বল করেছেন, যার মধ্যে লক্ষ্মণ ২টি উইকেট নিয়েছেন। তিনি নিজের প্রথম উইকেট ২০০২ এ ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে অ্যাডম স্যানফোর্ডের নিয়েছিলেন এবং দ্বিতীয় উইকেট ২০০৭ এ পাকিস্তানের খেলোয়াড় মহম্মদ শামির নিয়েছিলেন।

মার্ক বাউচার

৫ জন স্পেশালিস্ট ব্যাটসম্যান, যারা দরকার পড়লে নিজের দলের জন্য নিয়েছেন গুরুত্বপূর্ণ উইকেট 4

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন উইকেটকিপার মার্ক বাউচারের নামেও টেস্ত ক্রিকেটে একটি উইকেট রয়েছে। এমনিতে বাউচার দক্ষিণ আফ্রিকার হয়ে একজন উইকেটকিপার ব্যাটসম্যানের ভূমিকা পালন করতেন। কিন্তু ২০০৫ এ অ্যান্টিগা টেস্ট চলাকালীন লাস্ট উইকেটকে আউট করার জন্য মার্ক বাউচারকে বোলিং করতে দেওয়া হয় আর তিনি নিজের দলকে নিরাশ না করে শেষ উইকেট নিয়ে দলকে জিতিয়েছিলেন। তার সেই লাস্ট উইকেট আর কেউ নন বরং ওয়েস্টইন্ডিজের বিস্ফোরক ব্যাটসম্যান ক্রিস গেইল ছিলেন।

মাহেলা জয়বর্ধনে

৫ জন স্পেশালিস্ট ব্যাটসম্যান, যারা দরকার পড়লে নিজের দলের জন্য নিয়েছেন গুরুত্বপূর্ণ উইকেট 5

শ্রীলঙ্কার এই প্রাক্তন অধিনায়ক এবং তারকা ব্যাটসম্যানও নিজের দুর্দান্ত টেকনিস আর নিজের তীক্ষ্ম বুদ্ধির জন্য পরিচিত ছিলেন। আপনার আশার বিপরীত মাহেলা জয়বর্ধনের নামেও টেস্ট ক্রিকেটে ৬টি উইকেট রয়েছে। তিনি ভারতীয় দলের দ্য ওয়াল বলে পরিচিত রাহুল দ্রাবি এবং সদগোপান রমেশের উইকেট নিয়েছিলেন। ১৯৯ সালের কলোম্ব টেস্ট ম্যাচে তিনি সদগোপান রমেশকে প্রথম ইনিংসে আউট করেছিলেন। এই ম্যাচে মাহেলা ব্যাট হাতেও ভালো প্রদর্শন করেছিলেন আর নিজের দলের হয়ে ২৪২ রানের এক ম্যারাথন ইনিংসও খেলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *