৫টি কারণ, কেন রোহিত শর্মা ভাল অধিনায়ক বিরাট কোহলির চেয়ে

রোহিত শর্মা এই মুহূর্তে ভারতের সহঅধিনায়ক। অন্যদিকে বিরাট কোহলির হাতে ভারতীয় দলের নেতৃত্ব রয়েছে। আইপিএলে যেখানে রোহিত শর্মা মুম্বাই ইন্ডিয়ান্সের নেতৃত্ব সামলাচ্ছেন তো অন্যদিকে বিরাট কোহলি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর নেতৃত্ব সামলাচ্ছেন। আইপিএলের দ্বাদশ সংস্করণে একদিকে যেখানে রোহিত নেতৃত্বাধীন মুম্বাই ইন্ডিয়ান্স ফাইনালে উঠেছে তো অন্যদিকে বিরাট কোহলি দল প্লে অফেও পৌঁছতে পারেনি। গত মরশুমেও এই দল প্লে অফে পৌঁছতে পারেনি। আসুন আপনাদের এমন পাঁচ কারণ জানাই যে কেন রোহিত শর্মা বিরাট কোহলির চেয়ে ভাল অধিনায়ক।

৫. রোহিতের নিজের খেলোয়াড়দের উপর রয়েছে ভরসা, বিরাটের নেই?

৫টি কারণ, কেন রোহিত শর্মা ভাল অধিনায়ক বিরাট কোহলির চেয়ে 1

বিরাট কোহলি নিজের তরুণ খেলোয়াড়দের উপর ভরসা দেখান না, এটা দেখা গেছে তিনি নিজের খেলোয়াড়দের উপর বেশি বিশ্বাস দেখান না। অন্যদিকে রোহিতের ব্যাপারটা এর উল্টো। এই মরশুমেই যদি দেখেন তো গত মরশুমে আরসিবির হয়ে ৭টি ম্যাচ খেলে ভাল প্রদর্শন করা ওয়াশিংটন সুন্দরকে এই মরশুমে তিনি মাত্র তিনটি ম্যাচেওই সুযোগ দিয়েছেন। অন্যদিকে রোহিত রাহুল চাহারের উপর ভরসা দেখিয়েছেন আর তাকে ১২টি ম্যাচ খেলার সুযোগ দিয়েছেন। অধিনায়কের ভরসাকে রাহুল সঠিক প্রমান করেছেন আর দলকে বেশ কিছু ম্যাচে জয় এনে দিয়েছেন।

৪. বিরাট কোহলি নিজে থেকে নিতে পারেন না সিদ্ধান্ত

৫টি কারণ, কেন রোহিত শর্মা ভাল অধিনায়ক বিরাট কোহলির চেয়ে 2

এই মরশুমে চেন্নাই সুপার কিংস আর মুম্বাইয়ের মধ্যে ফাইনালে পৌঁছনোর যে লড়াই হয়েছে তাতে রোহিত শর্মা জয়ন্ত যাদবকে সুযোগ দিয়েছেন। রোহিত এই সিদ্ধান্ত নিজে থেকেই নিয়েছেন আর তার জন্য এই সিদ্ধান্ত প্রভাবশালীও প্রমানিত হয়েছে। অন্যদিকে মুম্বাইয়ের বিরুদ্ধে ম্যাচেই বিরাট কোহলি হার্দিক পাণ্ডিয়ার সামনে পবন নেগীকে বোলিং করার জন্য পাঠিয়ে দেন। যদিও নভদীপ সাইনির ওভার বাকি ছিল। ম্যাচে পরিস্কার দেখা গিয়েছে আশিস নেহেরে দ্বারা তাকে নেগীকে বল করার জন্য বলা হচ্ছে তিনি নিজেদের এই মরশুমে সবচেয়ে দুর্দান্ত বোলার নভদীপ সাইনিকে বোলিং করানোর সিদ্ধান্ত নিজে থেকে নিতে পারছেন না। পবন নেগীর ওই ওভারে ২২ রান ওঠে আর ম্যাচ মুম্বাই সহজেই জিতে নেয়।

৩. প্রয়োজনের তুলনায় অতি উৎসাহ হয়ে যান বিরাট কোহলি

৫টি কারণ, কেন রোহিত শর্মা ভাল অধিনায়ক বিরাট কোহলির চেয়ে 3

বিরাট কোহলিকে প্রত্যেক মরশুমে দেখা গিয়েছেন যে তিনি প্রয়োজনের তুলনায় বেশি উৎসাহিত হয়ে যান। অন্যদিকে রোহিত শর্মা সম্পূর্নভাবে শান্ত থাকেন। কলকাতার বিরুদ্ধে ম্যাচ চলাকালীন যখন টিম সাউদির ১৯তম ওভারে যখন রাসেল রানের পর রান করে যাচ্ছিলেন তখন বিরাট কোহলি প্রত্যেক বলে এমন প্রতিক্রিয়া দিচ্ছিলেন যাতে যে কোনো বোলারই নিরাশ হয়ে পড়বে। অন্যদিকে রোহিত শর্মা সবকিছু আরামসে বোঝেন। আর মাঠে নিজের ইমোশন কন্ট্রোল করে শান্ত থাকেন। যাতে বোলারও এটাই বুঝে যান যে অধিনায়ক এখনো আমার উপর ভরসা করছেন।

২. পরিসংখ্যানে আশেপাশেও নেই বিরাট কোহলি

৫টি কারণ, কেন রোহিত শর্মা ভাল অধিনায়ক বিরাট কোহলির চেয়ে 4

রোহিত শর্মা এই মুহূর্তে আইপিএলের সবচেয়ে দুর্দান্ত অধিনায়কদের মধ্যে একজন। তার জয়ের শতাংশ ৬০%। অন্যদিকে বিরাট কোহলির আইপিএলের জয়ের শতাংশের কথা বল হলে তার মাত্র ৪৮%। রোহিত শর্মার নেতৃত্বে মুম্বাই তিনবার ফাইনালে পৌঁছয় আর তিনবারই তারা খেতাব জেতে। অন্যদিকে বিরাট কোহলির নেতৃত্বে তার দল একবারই মাত্র ফাইনালে পৌঁছেছিল আর তাতেও তাদের হারতে হয়। বিরাট কোহলি ৮টি মরশুমে নেতৃত্ব করেছেন।

১. ট্রফি জেতায় দক্ষ রোহিত শর্মা

৫টি কারণ, কেন রোহিত শর্মা ভাল অধিনায়ক বিরাট কোহলির চেয়ে 5

রোহিত শর্মা আইপিএল, চ্যাম্পিয়ন্স লীগ মুম্বাইয়ের হয়ে জিতেছেন অন্যদিকে ভারতকে এশিয়া কাপ আর নিদাহাস ট্রফিও জিতিয়েছেন নেতৃত্ব দিয়ে। অন্যদিলে বিরাট কোহলি নেতৃত্বে ভারত ২০১৪র এশিয়া কাপ হেরে গিয়েছিল অন্যদিকে ২০১৭র চ্যাম্পিয়ন্স ট্রফিতেও পাকিস্তানের বিরুদ্ধে বিরাটের নেতৃত্বে ভারতকে হারের মুখ দেখতে হয়।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *