এই সেই পাঁচ কারণ, যে কারণে মহেন্দ্র সিং ধোনির খেলা উচিত ২০১৯ বিশ্বকাপ

ইংল্যান্ডে হতে চলা বিশ্বকাপের আর মাত্র কিছুদিনই বাকি রয়েছে। ভারতীয় দল যার জন্য প্রস্তুত। যদিও এর মধ্যেই মহেন্দ্র সিং ধোনির ফর্ম মিডিয়ার চর্চার বিষয় হয়ে দাঁড়িয়েছে সেই সঙ্গে তার বিশ্বকাপ খেলা নিয়েও উঠে পড়েছে প্রশ্ন। কিন্তু পাঁচটি এমন কারণও রয়েছে যার জন্য ২০১৯ বিশ্বকাপ খেলা উচিত মহেন্দ্র সিং ধোনির।

৫—দ্রুত রানিং বিটউইন দ্য উইকেটস
এই সেই পাঁচ কারণ, যে কারণে মহেন্দ্র সিং ধোনির খেলা উচিত ২০১৯ বিশ্বকাপ 1
বেশ কিছু মাস আগে একটি ভিডিয়ো ভাইরাল হয়েছিল। যেখানে ধোনি আর হার্দিক পান্ডিয়াকে রেস করতে দেখা গিয়েছিল। ওই ভিডিয়োয় ধোনিকে হার্দিককে পেছনে ফেলে এগিয়ে যেতে দেখা গিয়েছিল। যদিও হার্দিক টিম ইন্ডিয়ার মধ্যে সবচেয়ে দ্রুত দৌড়তে পারা খেলোয়ারদের একজন। আইপিএল চলাকালীনও একটি ভিডিয়ো ভাইরাল হয়েছিল। যেখানে ধোনিকে ব্র্যাভোর সঙ্গে উইকেটের মাঝে দৌড়তে দেখা গিয়েছিল, এবং ফের একবার এগিয়ে ছিলেন মহেন্দ্র সিং ধোনি। যার মানে এই দাঁড়ায় যে ধোনি সিঙ্গল রানকে ডবল রানে বদলে ফেলতে দক্ষ। যার ফায়দা তুলতে পারবে টিম ইন্ডিয়া।

৪—ফিনিশার
এই সেই পাঁচ কারণ, যে কারণে মহেন্দ্র সিং ধোনির খেলা উচিত ২০১৯ বিশ্বকাপ 2
বেশ কিছু মানুষের এটা ধারণা হতে পারে যে মহেন্দ্র সিং ধোনির ফিনিশিংয়ের ক্ষমতা এখন কম হয়ে গিয়েছে। আসলে যখন তিনি একা ম্যাচ বের করতে ব্যর্থ হন তখনই ধোনিকে নিয়ে এই প্রশ্ন উঠতে শুরু করে। কিন্তু আমাদের এটা ভুললে চলবে না যে যখন উইকেট পড়তে থাকে তখন তিনি একদিক ধরে রেখে ইনিংস সামলানোর প্রচেষ্টা করতে থাকেন। যদিও এখনও তার মধ্যে সেই একই রকম ফিনিশিংয়ের ক্ষমতা রয়েছে, যার জন্য তিনি পরিচিত। যার সবচেয়ে বড় উদাহরণ হল আইপিএল। এ বছরের আইপিএলে ধোনি যা বেশ কিছু বার করে দেখিয়েছেন।

৩–কোহলির জন্য সাহায্যকারী
এই সেই পাঁচ কারণ, যে কারণে মহেন্দ্র সিং ধোনির খেলা উচিত ২০১৯ বিশ্বকাপ 3
বিরাট কোহলিকে বেশ কিছুবার মাঠে মহেন্দ্র সিং ধোনির কাছ থেকে পরামর্শ নিতে দেখা গিয়েছে। বিশ্বকাপ একটি বড় টুর্নামেন্ট, যেখানে ধোনির অভিজ্ঞতা বিরাটকে অনেকটাই সাহায্য করতে পারে।

২—স্ট্যাম্পের পেছনে সবচেয়ে দ্রুত
এই সেই পাঁচ কারণ, যে কারণে মহেন্দ্র সিং ধোনির খেলা উচিত ২০১৯ বিশ্বকাপ 4
বিশ্বে যদি স্ট্যাম্পের পেছনে কেউ সবচেয়ে দ্রুত হন, তাহলে তিনি এমএস ধোনি। বাস্তবে এমন খুব কম লোকই আছেন যিনি এটা নিয়ে প্রশ্ন তুলতে পারেন। ধোনির সমালোচকদের কাছে তার ফর্ম নিয়ে প্রশ্ন তোলার জন্য তথ্য থাকতে পারে, কিন্তু কিপিংয়ের ব্যাপারে তাদের কাছে কোনও প্রশ্ন নেই। স্ট্যাম্প আউট করা হোক বা রান আউট ধোনির হাত বিদ্যুতের মত চলে। ধোনি যখনই উইকেটে পেছনে থাকেন বিশ্বের বড় বড় ব্যাটসম্যানও ক্রিজ ছেড়ে বেরতে ভয় পান।

১—তরুণদের জন্য আদর্শ
এই সেই পাঁচ কারণ, যে কারণে মহেন্দ্র সিং ধোনির খেলা উচিত ২০১৯ বিশ্বকাপ 5
মহেন্দ্র সিং ধোনির গুরুরত্বপূর্ণ হওয়ার সবচেয়ে বড় কারণ হল, যে তিনি তরুণদের জন্য একজন আদর্শ। মাঠের ভেতরে হোক বা বাইরে, ধোনিকে সবসময়ই তরুণ প্লেয়ারদের সাহায্য করতে দেখা যায়। আইপিএল হোক বা জাতীয় দল, ধোনি চহেল, ঋষভ পন্থ, বা কুলদীপ হোক, এদের জন্য সবসময়ই সাহায্যের হাত বাড়িয়ে দেন। ফলে এই অবস্থায় যদি ধোনি উইকেটের পেছনে থাকেন, তাহলে তাতে স্পিন এবং জোরে বোলারদের মনোবল বাড়বে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *