২০১৯ পর্যন্ত ভারতীয় টেস্ট দলের সদস্য হবেন এই পাঁচ তরুণ ভারতীয় খেলোয়াড়

ভারতীয় দল বর্তমান আইসিসি টেস্ট র্যানঙ্কিংয়ে এক নম্বরে রয়েছে। ভারতের কাছে বোলিং থেকে শুরু করে ব্যাটিংয়ে দুর্দান্ত প্লেয়ার রয়েছে। যদিও ইংল্যান্ডে খেলা টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ভারতকে হারের সম্মুখীন হতে হয়েছে, যার কারণ টপ অর্ডার এবং মিডল অর্ডার ব্যাটসম্যানদের রান করতে ব্যর্থ হওয়া। কিন্তু ভারতের কাছে এমন পাঁচজন ব্যাটসম্যান রয়েছে যারা আগামি বছর টেস্টে ভারতীয় দলে শামিল হওয়ার দাবীদার। একবার দেখে নেওয়া যাক সেই পাঁচজনকে।

৫—শ্রেয়স আইয়ার
২০১৯ পর্যন্ত ভারতীয় টেস্ট দলের সদস্য হবেন এই পাঁচ তরুণ ভারতীয় খেলোয়াড় 1
মুম্বাইয়ের ব্যাটসম্যান শ্রেয়স আইয়ার গত বেশ কিছু বছর ধরে রঞ্জি ট্রফিতে দুর্দান্ত প্রদর্শন করে চলেছেন। তা শ্রেয়স মুম্বাইয়ের হয়েই খেলুন বা ওয়েস্ট জোনের হয়ে বা ভারতীয় এ দলের হয়ে, তিনি তার ব্যাটিংয়ে লাগাতার রান করে চলেছেন। শ্রেয়স আইয়ার প্রথম শ্রেণীর ক্রিকেটে ৪৬টি ম্যাচ খেলেছেন, যার মধ্যে তিনি ৫৩.৯০ গড়ে ৩৯৮৯ রান করেছেন। এই বছরের শেষ দিকে অস্ট্রেলিয়ায় হতে চলা টেস্ট সিরিজের জন্য নির্বাচকদের শ্রেয়সকে নিয়ে আলোচনা করা উচিত।

৪—ময়ঙ্ক আগরওয়াল
২০১৯ পর্যন্ত ভারতীয় টেস্ট দলের সদস্য হবেন এই পাঁচ তরুণ ভারতীয় খেলোয়াড় 2
ময়ঙ্ক একটি ঘরোয়া মরশুমে ৩২টি ইনিংসে ৬৭.৫৬ গড়ে ২১৬২ রান করেছেন।যার মধ্যে রঞ্জি, দলীপ ট্রফি, ইরানী ট্রফি, বিজয় হাজারে ট্রফি,দেওধর ট্রফি এবং সৈয়দ মুস্তাক আলি টি২০ ট্রফি শামিল রয়েছে। ময়ঙ্ক দ্বারা বানানো এত সংখ্যক রান যে কোনও ব্যাটসম্যানের এক মরশুমে সর্বাধিক রান। কর্ণাটকের ওপেনার ময়ঙ্ক গত দু বছর ধরে এমনই দুর্দান্ত ব্যাটিং করে চলেছেন। সম্প্রতি ভারতীয় এ দলের ইংল্যান্ড সফর হয়েছে। এই সফরেও ময়ঙ্ক দুর্দান্ত প্রদর্শন করেছেন। অন্যদিকে বর্তমানে চলা বেসরকারি টেস্টে দক্ষিন আফ্রিকা এ দলের বিরুদ্ধে প্রথম দিন ২২০ রান করে অপরাজিত রয়েছেন।

৩—হনুমা বিহারী
২০১৯ পর্যন্ত ভারতীয় টেস্ট দলের সদস্য হবেন এই পাঁচ তরুণ ভারতীয় খেলোয়াড় 3
ঘরোয়া ক্রিকেটে অন্ধ্রপ্রদেশের হয়ে খেলা হনুমা বিহারী ৬১টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলে ফেলেছেন। যার মধ্যে বিহারী ৫৯.৫১ গড়ে ৪৯৪০ রান করেছেন। গত বেশ কিছু বছর ধরে হনুমা বিহারী দুর্দান্ত ব্যাটিং করে চলেছেন। তিনি নিজের ইনিংসকে বড় স্কোরের দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করছেন, যাতে তিনি সফলও হয়েছেন। ভারতীয় এ দলের হয়ে ইংল্যান্ড সফর করা হনুমা যথেষ্ট ভাল ব্যাটিং করেছেন। হনুমা পুজারার জায়গায় তিন নম্বরে দুর্দান্ত ব্যাটিং করতে পারেন।

২—ঋষভ পন্থ
২০১৯ পর্যন্ত ভারতীয় টেস্ট দলের সদস্য হবেন এই পাঁচ তরুণ ভারতীয় খেলোয়াড় 4

এই বছরই আইপিএল মরশুমে ৬০০ রান করা ঋষভ পন্থ ২০১৬-১৭র ঘরোয়া মরশুমে নিজের ধামাকেদার ব্যাটিংয়ে সকলকে প্রভাবিত করেছেন। সম্প্রতি ইংল্যান্ড সফরে যাওয়া ভারতীয় এ দলের হয়ে খেলে ঋষভ দুর্দান্ত ব্যাটিংও করে দেখিয়েছেন। এই কারণেই ঋষভকে ভারতীয় টেস্ট দলে জায়গা দেওয়া হয়েছে। উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে ঋষভ সবচেয়ে ভাল বিকল্প।

১—পৃথ্বী শ
২০১৯ পর্যন্ত ভারতীয় টেস্ট দলের সদস্য হবেন এই পাঁচ তরুণ ভারতীয় খেলোয়াড় 5
যতই পৃথ্বী শ এখনও তরুণ থাকুন না কেন, কিন্তু নিজের প্রতিভাশালী ব্যাটিংয়ে পৃথ্বী সকলকেই চমকে দিয়েছেন। অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপে ২০১৮য় নিজের অধিনায়কত্বে তিনি ভারতকে বিশ্বকাপে এনে দিয়েছেন, সেই সঙ্গে তিনি নিজেও একজন প্রতিভাবান ব্যাটসম্যান। ধারাবাহিকভাবে রানও করে চলেছেন তিনি। এখনও পর্যন্ত পৃথ্বী ১২টি প্রথম শ্রেণীর ম্যাচে খেলেছেন, যার মধ্যে ৫৭. ৩৬ গরে তিনি ১২৬২ রান করেছেন। তিনি একাই ম্যাচকে বিপক্ষের থেকে ছিনিয়ে নিতে পারেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *