ক্রিকেট ম্যাচে ব্যাটসম্যানদের প্রাধান্য একটু বেশিই থাকে। ব্যাটসম্যানরাই সবসময় বোলারদের তুলনায় বাড়তি কিছু করার সুযোগ পায়। একজন ব্যাটসম্যানের একটি ভয়ংকর ইনিংসেই ম্যাচের ফলাফল নির্ধারণ করে দেয়। ক্রিকেট ইতিহাসে অনেক ভয়ংকর ব্যাটসম্যান রয়েছেন।

আজ আমরা এমন পাঁচজন ভয়ংকর ওপেনার ব্যাটসম্যান সম্পর্কে জেনে নিবো!

৫. অ্যারন ফিঞ্চঃ

দলের সাথে অনেক দিন ধরেই নিজের ধারাবাহিক পারফরমেন্স বজায় রেখে এখনো পর্যন্ত খেলে যাচ্ছেন ক্রিকেট অস্ট্রেলিয়া দলের ওপেনার ফিঞ্চ। অস্ট্রেলিয়া দলের হয়ে অনেক বড় বড় দর্শনীয় ইনিংস খেলেছেন তিনি। ঠাণ্ডা মাথার এই ওপেনার ব্যাটসম্যানকে হার্ড-হিটারও বলা হয়, গ্যালারীর বাহিরে বল পাঠানোর রেকর্ডও রয়েছে তার এবং প্রতিপক্ষের বোলিং লাইনআপকে একাই বিধ্বস্ত করার মত অভিজ্ঞ ব্যাটসম্যান তিনি। অস্ট্রেলিয়া দলের হয়ে স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নারকে নিয়ে অনেক জুটিই গড়েছেন তিনি, এরা দুইজন আপাতত দলের সাথে না থাকলেও ওয়ানডেতে অস্ট্রেলিয়ার রানের চাকা খুলার চাবিকাঠি এই ফিঞ্চ। তার দায়িত্ববান ব্যাটিং সবসময়ই দলকে ভাল কিছু উপহার দিয়ে থাকে।

৪. মার্টিন গুপটিলঃ

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে মার্টিন গুপটিল একজন মূল্যবান ওপেনার ব্যাটসম্যান। নিউজিল্যান্ডের হয়ে ব্যাট হাতে ইনিংস শুরু করা এই ওপেনারের রয়েছে ম্যাচ জেতানো অগণিত মূল্যবান ইনিংস। পাওয়ার-প্লে স্পেশালিষ্ট মার্টিন প্রতিপক্ষের বোলারের কাছে এক আতংকের নাম। ব্যাটিংয়ে কয়েক ওভার স্থায়ী হতে পারলেই রানের পাহাড় হয়ে যায়। বর্তমান ওয়ানডে ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান তিনি। ৩১ বছর বয়সী এই তারকা ক্রিকেটার ইতিমধ্যে নিউজিল্যান্ডের হয়ে ১৫০ টি’র বেশি অধিক ম্যাচ খেলেছেন। ৪৩ বলে সেঞ্চুরি করার রেকর্ড সহ তার নামের পাশে রয়েছে একটি ডাবল সেঞ্চুরি। সাম্প্রতিক সময়ে নিউজিল্যান্ড ক্রিকেটের সাফল্যের পিছনে তার অবদান অপরিসীম।

৩. জেসন রয়ঃ

বিগত কয়েক বছর ধরে ওয়ানডে ক্রিকেট ম্যাচে খুব ভাল সময় পার করতে পারেনি ইংলিশরা। ২০১৫ সালের পর থেকে যেন তারা অন্যরুপেই ফিরে এসেছে। যার পিছনে দলের সবার অবদান থাকলেও সবার চেয়েও অন্যতম ওপেনার জেসন রয়। একজন ব্যাটসম্যানের মধ্যে যেসব যোগ্যতা থাকা দরকার সবকিছুই তার মধ্যে বিদ্যামান। ঠাণ্ডা মাথার এই ওপেনার ধীরে ধীরে খেলেও অনেক বড় বড় ইনিংস খেলার রেকর্ড গড়েছেন। বর্তমান সময়ের ইংল্যান্ড ক্রিকেট দলের প্রাণ ভোমরা তিনি যার হাত ধরেই ইংল্যান্ডের অগণিত বিজয় এসেছে।

২. ফখর জামানঃ

তরুণ এই পাকিস্তানি ক্রিকেটার যেন নিজে নিজেকেই বারবার ছাড়িয়ে যাওয়ার জন্য খেলতে নামেন। ক্যারিয়ারের শুরু থেকেই একের পর এক রেকর্ড করে যাচ্ছেন। ইতিমধ্যে সবচেয়ে কম ম্যাচ খেলে এক হাজার রান করার রেকর্ডটি নিজের নামে করে নিয়েছেন। তাছাড়া পাকিস্তানি এই ভয়ংকর ক্রিকেটার মাত্র ১৮ ম্যাচ খেলে একটি ডাবল সেঞ্চুরির মালিক, একমাত্র পাকিস্তানি ক্রিকেটার হিসেবে এই রেকর্ডটি করেন তিনি। বাঁহাতি এই ওপেনার ব্যাটসম্যান বর্তমান পাকিস্তান ক্রিকেট দলের অন্যতম ভরসার প্রতীক।

১. রোহিত শর্মাঃ

মিডল অর্ডার থেকে ব্যাটিং ক্যারিয়ার শুরু করা রোহিত শর্মা আজ শুধু ভারতের নয় পুরো ক্রিকেট বিশ্বের সেরা ওপেনার তিনি। তাকে ক্রিকেটের ভাষায় বর্ণনা করাও অনেকটা কঠিন। যেখানে অনেক ক্রিকেটারের টেস্ট ইনিংসেও ডাবল সেঞ্চুরি থাকেনা একটি সেখানে ওয়ানডে ক্রিকেটে রোহিত শর্মার ডাবল সেঞ্চুরি তিনটি! অবাক করার মত এইরকম আরো অগণিত ইনিংস রয়েছে তার। ওয়ানডে ক্রিকেটে এক ইনিংসে ২৬৪ সর্বোচ্চ রানের রেকর্ডটি এখনো তার অধীনে। ভয়ংকর এই ওপেনার ব্যাটসম্যান কে সেঞ্চুরি স্পেশালিষ্ট বলা হয়ে থাকে। শুধু নামেমাত্র সেঞ্চুরি করেননা তার প্রতিটা সেঞ্চুরি বড় ইনিংসেই রূপ নেয়। এক কথায় তার চেয়ে ভয়ংকর ওপেনার ব্যাটসম্যান এই ক্রিকেট ইতিহাসে আর একটাও নেই!

আরও পড়ুন

এই তারকা ক্রিকেটারকে ধাক্কা মেরে নামানো হল প্লেন থেকে, করেছিলেন এই ব্যবহার

এই তারকা ক্রিকেটারকে ধাক্কা মেরে নামানো হল প্লেন থেকে, করেছিলেন এই ব্যবহার
অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বিশ্ব ক্রিকেটে যেমন কর্তৃত্ব থেকেছে ঠিক সের রকমভ ভাবেই তাদের খেলোয়াড়দের বিগড়োনো স্বভাবেও যথেষ্ট...

ইংল্যান্ড দ্বিতীয়বার ঘোষণা করল নিজেদের দল, ওয়েস্টইন্ডিজের এই খেলোয়ায়ড় পেলেন জায়গা

ইংল্যান্ড দ্বিতীয়বার ঘোষণা করল নিজেদের দল, ওয়েস্টইন্ডিজের এই খেলোয়ায়ড় পেলেন জায়গা
আইসিসি বিশ্বকাপ ২০১৯ এর জন্য ইংল্যান্ড গতমাসে নিজেদের দল ঘোষণা করে দিয়েছিল। তারপর ওপেনিং ব্যাটসম্যান অ্যালেক্স হেলসকে...

বিশ্বকাপের জন্য ভারতের ফাইনাল দল ঘোষিত, ফিরলেন তারকা খেলোয়াড়, ভাঙল এই খেলোয়াড়দের স্বপ্ন

বিশ্বকাপের জন্য ভারতের ফাইনাল দল ঘোষিত, ফিরলেন তারকা খেলোয়াড়, ভাঙল এই খেলোয়াড়দের স্বপ্ন
ইংল্যান্ড আর ওয়েলস ক্রিকেট বোর্ডের আতিথেয়তায় হতে চলা আইসিসি ক্রিকেট বিশ্বকাপের জন্য ভারতীয় দল বিরাট কোহলির নেতৃত্বে...

ওয়েস্টইন্ডিজের কিংবদন্তী ব্রায়ান লারা এই দেশ আর অধিনায়ককে বললেন এই বছরের বিশ্ববিজেতা

ওয়েস্টইন্ডিজের কিংবদন্তী ব্রায়ান লারা এই দেশ আর অধিনায়ককে বললেন এই বছরের বিশ্ববিজেতা
বিশ্বকাপ শুরু হতে এখন আর মাত্র ৮ দিন বাকি। এবারের বিশ্বকাপ ইংল্যান্ড আর ওয়েলসে হচ্ছে। যা ৩০...

অনিল কুম্বলের মতে ওয়েস্ট ইন্ডিজের এবারের বিশ্বকাপে ভাগ্য নির্ধারনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে এই দুই ক্রিকেটার !

আগামী ৩০ শে মে থেকে ইংল‍্যান্ড এবং ওয়েলসে বসতে চলেছে এবারের বিশ্বকাপ ক্রিকেটের আসর। ঘরের মাঠে বিশ্বকাপ,...