৫টি ঘটনা যখন সৌরভ গাঙ্গুলী দেখিয়েছেন দাদাগিরি আর বদলে দিয়েছেন ভারতীয় ক্রিকেটের ভাগ্য

সৌরভ গাঙ্গুলী ভারতীয় দলের সবচেয়ে সফলতম অধিনায়কদের মধ্যে একজন ছিলেন। তার অধিনায়কত্বে ভারতীয় দল বেশকিছু বড়ো দলকে হারিয়েছে আর নিজেদের কর্তৃত্ব স্থাপন করেছিল। তিনি একজন আক্রামণাত্মক অধিনায়ক ছিলেন আর তার অধিনায়কত্বে ৫টি এমন ঘটনা ছিল, যেখানে তিনি ভারতীয় দলের উচ্চতা বাড়িয়েছেন আর সেখান থেকে মনে হয়েছিল যে এখন ভারতীয় ক্রিকেট বদলে গিয়েছে।

লর্ডসে জেতার পর খুলেছিলেন টি-শার্ট

৫টি ঘটনা যখন সৌরভ গাঙ্গুলী দেখিয়েছেন দাদাগিরি আর বদলে দিয়েছেন ভারতীয় ক্রিকেটের ভাগ্য 1

২০০০ সালের ১৩ জুলাই ভারতীয় দল নেটওয়েস্ট ট্রফির ফাইনাল ম্যাচ জিতেছিল। ইংল্যান্ডের দল প্রথমে ব্যাট করে ভারতীয় দলের সামনে ৩২৫ রানের একটি বড়ো লক্ষ্য রাখে। ৩২৫ রানের এই বিশাল লক্ষ্যকে ভারতীয় দল ৪৯.৩ ওভারে ৮ উইকেট হারিয়ে হাসিল করে নেয়। ভারতের জনু এই ম্যাচে মহম্মদ কাইফ দুর্দান্ত ব্যাটিং করে ৭৫ বলে ৮৭ রানের এক দুর্দান্ত ইনিংস খেলেছিলেন। প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলী দ্বারা নেটওয়েস্ট সিরিজের ফাইনাল জেতার পর লর্ডসের মাঠে টি-শার্ট খোলার ঘটনা ক্রিকেটের সবচেয়ে আলোচিত ঘটনাগুলির একটি।

স্টিভ ওয়াকে টসের জন্য করিয়েছিলেন অপেক্ষা

৫টি ঘটনা যখন সৌরভ গাঙ্গুলী দেখিয়েছেন দাদাগিরি আর বদলে দিয়েছেন ভারতীয় ক্রিকেটের ভাগ্য 2

গাঙ্গুলী অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ ওয়াকে দেশের মাটিতে ২০০১ এর ওয়ানডে সিরিজের একটি ম্যাচে অপেক্ষা করিয়েছিলেন। বিশাখাপট্টনমে তৃতীয় ওয়ানডে ম্যাচে গাঙ্গুলী টসের জন্য দেরিতে মাঠে নামেন, অন্যদিকে স্টিভ ওয়া আগে থেকেই মাঠে উপস্থিত ছিলেন আর ভারতীয় অধিনায়কের আসার অপেক্ষা করছিলেন। সেই সময় ভারতীয় দলের অধিনায়ক থাকা সৌরভ গাঙ্গুলী পরে খোলসা করেছিলেন যে তিনি এমনটা ইচ্ছাকৃতভাবে অস্ট্রেলিয়া দলকে শিক্ষা দেওয়ার জন্য করেছিলেন। সৌরভ গাঙ্গুলীর এই ব্যবহারে স্টিভ ওয়া রেগেও গিয়েছিলেন আর সেই সময় তিনি এর সমালোচনাও করেছিলেন।

সৌরভ গাঙ্গুলী তিরস্কার করে পোমি বাঙ্গওয়াকে ভাগিয়েছিলেন

৫টি ঘটনা যখন সৌরভ গাঙ্গুলী দেখিয়েছেন দাদাগিরি আর বদলে দিয়েছেন ভারতীয় ক্রিকেটের ভাগ্য 3

২০০২এ, ভারত আর জিম্বাবোয়ের মধ্যে পাঁচ ম্যাচের সিরিজ খেলা হচ্ছিল। ফরিদবাদে জেতার জন্য ২৭৫ রান তাড়া করে জিম্বাবোয়ের ১০ নম্বর খেলোয়াড় ডগলাস মারিলিয়া নিজের দলকে জয়ের দোড়গোড়ায় পৌঁছে দেওয়ার জন্য সবচেয়ে অবিশ্বসনীয় ওয়ানডে ইনিংস খেলেছিলেন। ম্যাচে চার বলে ৫ রানের দরকারের জায়গা পৌঁছে গিয়েছিল, আর হাতে এক উইকেট বাকি ছিল, যখন পোমি বাঙ্গওয়া জলের বোতল নিয়ে মাঠে পৌঁছন। বাঙ্গওয়ার লক্ষ্য ব্যাটসম্যানের তেষ্টা মেটানোর জন্য ততটা ছিল না যতটা কী মেসেজ দেওয়ার জন্য ছিল। প্রথমে নির্দেশ দেওয়া হয় আর তারপর জলের বোতল দেওয়া হয়, যারপর গাঙ্গুলী সোজা সেই তিন জিম্বাবোয়ে খেলোয়াড়ের কাছে যান আর বাঙ্গওয়াকে দূরে ভাগিয়ে দেন।

নিজের অধিনায়কত্বের পাওয়ারে নিজের পছন্দের কোচ বানিয়েছেন

৫টি ঘটনা যখন সৌরভ গাঙ্গুলী দেখিয়েছেন দাদাগিরি আর বদলে দিয়েছেন ভারতীয় ক্রিকেটের ভাগ্য 4

যতই গ্রেগ চ্যাপেল আর সৌরভ গাঙ্গুলীর মধ্যে একটি বড়ো ঝামেলা থাকুক কিনতি এটাও সত্যি যে সৌরভ গাঙ্গুলীর বলাতেই বিসিসিআই গ্রেগ চ্যাপেলকে ভারতীয় দলের কোচ নিযুক্ত করেছিল। আসলে অস্ট্রেলিয়া সফর চলাকালীন গ্রেগ চ্যাপেল সৌরভ গাঙ্গুলীর ব্যাটিংয়ে উন্নতি করতে যথেষ্ট সাহায্য করেছিলেন। এই ব্যাপারে খুশি হয়ে সৌরভ গাঙ্গুলী বিসিসিআইয়ের সামনে গ্রেগ চ্যাপেলকে ভারতীয় দলের নতুন কোচ করার দাবী রেখেছিলেন। গাঙ্গুলীর এই দাবীর সামনে বিসিসিআইকে নত হতে হয়েছিল আর এটা প্রথমবার ছিল যখন কোনো অধিনায়কের পছন্দের কোচ বাছা হয়েছিল।

নির্বাচকদের পছন্দের খেলোয়াড়কে দূরে সরিয়ে বিশ্বকাপে খেলতে নিয়ে গিয়েছিলেন নিজের পছন্দকে

৫টি ঘটনা যখন সৌরভ গাঙ্গুলী দেখিয়েছেন দাদাগিরি আর বদলে দিয়েছেন ভারতীয় ক্রিকেটের ভাগ্য 5

সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে ভারতীয় দল ২০০৩ বিশ্বকাপ খেতাব জিতেছিল আর এর ফাইনালে জায়গা করে নিয়েছিল। পুরো টুর্নামেন্টে দুর্দান্ত ক্রিকেট খেলার পর ভারতকে ফাইনালে অস্ট্রেলিয়ার হাতে লজ্জাজনক হারের মুখে পড়তে হয়েছিল। যদিও এই বিশ্বকাপে প্রথমবার দেখা গিয়েছিল যে কোনো ভারতীয় অধিনায়ক নির্বাচকদের পছন্দকে উপেক্ষা করে নিজের পছন্দের ক্রিকেটারকে বিশ্বকাপে খেলতে নিয়ে গিয়েছিলেন। আসলে এই বিশ্বকাপে সৌরভ গাঙ্গুলী নিজের পছন্দের কারণে ভিভিএস লক্ষ্মণের জায়গায় দীনেশ মোঙ্গিয়াকে বিশ্বকাপে খেলতে নিয়ে গিয়েছিলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *