ভারতীয় ক্রিকেট দলের ওয়ানডে ফর্ম্যাটে জয়ের হারের হিসেবে সবচেয়ে সফল ৫ জন অধিনায়ক 1

ভারতীয় ক্রিকেটের ইতিহাস ভীষণই পুরনো। ভারতীয় ক্রিকেট আন্তর্জাতিক ক্রিকেটে ১৯৩২ সালে পা রাখে, যারপর থেকে আজ পর্যন্ত দলের প্রদর্শনে নিয়মিত উন্নতি দেখা গিয়েছে। ভারতীয় ক্রিকেট দল ১৯৭৪ সালে নিজেদের ওয়ানডে ক্রিকেট শুরু করে যারপর এখনো পর্যন্ত ৪৬ বছরে এক আলাদাই উচ্চতায় পৌঁছে গিয়েছে।

ওয়ানডেতে এই ৫জন ভারতীয় অধিনায়কের থেকেছে সবচেয়ে বেশি জয়ের হার

ভারতীয় ক্রিকেট দলের ওয়ানডে ফর্ম্যাটে জয়ের হারের হিসেবে সবচেয়ে সফল ৫ জন অধিনায়ক 2

আজ ভারতীয় ক্রিকেট দল বিশ্ব ক্রিকেটে ওয়ানডে ফর্ম্যাটের সবচেয়ে ভালো দলগুলির মধ্যে একটি। ভারতীয় দলের ওয়ানডে ক্রিকেটে এতদূর পৌঁছতে বেশকিছু তারকা অধিনায়কের বড়ো যোগদান থেকেছেন, যারা নিজেদের নেতৃত্বে ভারতীয় দলকে সফলতা এনে দিয়েছেন। ওয়ানডে ক্রিকেটে ভারতীয় দলের কথা বলা হলে কিছু এমন অধিনায়ক থেকেছেন যারা দীর্ঘ সময় পর্যন্ত দলের অধিনায়কত্ব করে দলকে দুর্দান্ত প্রদর্শন করাতে সফলতা হাসিল করেছেন। ভারত এখনো পর্যন্ত বেশকিছু সফলতা পেয়েছে। তো আজ আপনাদের এই বিশেষ প্রতিবেদনে আমরা সেই ৫ জন ভারতীয় অধিনায়কের ব্যাপারে জানাব যাদের ওয়ানডে ফর্ম্যাটে জয়ের হার সবচেয়ে বেশি থেকেছে।

৫. সৌরভ গাঙ্গুলী- ৫৩.৯০ শতাংশ

ভারতীয় ক্রিকেট দলের ওয়ানডে ফর্ম্যাটে জয়ের হারের হিসেবে সবচেয়ে সফল ৫ জন অধিনায়ক 3

ভারতীয় ক্রিকেট ইতিহাসে সৌরভ গাঙ্গুলী সবচেয়ে ভালো অধিনায়কদের মধ্যে একজন থেকেছেন। সৌরভ গাঙ্গুলী ২০০০ সালে ভারতীয় দলের অধিনায়কত্ব সামলানোর পর দলের ছবিই পরিবর্তন করে দেন। সৌরভ গাঙ্গুলী নিজের অধিনায়কত্বে দলকে দেশের সঙ্গে সঙ্গে বিদেশেও জিততে শিখিয়েছেন। দলকে নেতৃত্ব দিয়ে দুর্দান্ত সফলতা পাওয়া সৌরভ গাঙ্গুলী ১৪৬টি ওয়ানডে ম্যাচে অধিনায়কত্ব করেছেন। এর মধ্যে তার অধিনায়কত্বে দল ৭৬টি ম্যাচ জিতেছে আর ৬৫টি ম্যাচে হারের মুখে পড়তে হয়। অন্যদিকে ৫টি ম্যাচের কোনো ফলাফল হয়নি। এই অবস্থায় তার জয়ের হার ৫৩.৯০ শতাংশ।

৪. কপিলদেব- ৫৪.১৬ শতাংশ

ভারতীয় ক্রিকেট দলের ওয়ানডে ফর্ম্যাটে জয়ের হারের হিসেবে সবচেয়ে সফল ৫ জন অধিনায়ক 4

ভারতীয় ক্রিকেট দলের বিশ্ব চ্যাম্পিয়ন অধিনায়ক কপিলদেবকে কে ভুলতে পারে। ভারতকে বিশ্বকাপ ইতিহাসের প্রথম খেতাব নিজের নেতৃত্বে এনে দেওয়া কপিলদেব অসাধারণ অধিনায়কত্ব করেছেন। তিনি ১৯৮৩র বিশ্বকাপের সফলতা ছাড়াও দলকে দুর্দান্ত সফলতা দিতে সফল থেকেছেন। কপিলদেব ভারতীয় দলের ওয়ানডে ক্রিকেটে মোট ৭৪টি ম্যাচে অধিনায়কত্ব করার সুযোগ দেওয়া হয়। এর মধ্যে তার নেতৃত্বে দল ৩৯টি ম্যাচে জয় হাসিল করে তো অন্যদিকে ৩৩টি ম্যাচে হার হয়। তার নেতৃত্বে জয়ের শতাংশ ৫৪.১৬র থেকেছে।

৩. রাহুল দ্রাবিড় – ৫৬ শতাংশ

ভারতীয় ক্রিকেট দলের ওয়ানডে ফর্ম্যাটে জয়ের হারের হিসেবে সবচেয়ে সফল ৫ জন অধিনায়ক 5

ভারতীয় ক্রিকেট দলের ইতিহাসে রাহুল দ্রাবিড়কে সবচেয়ে সেরা ব্যাটসম্যানদের মধ্যে একজন মনে করা হয়। রাহুল দ্রাবিড় নিজের ব্যাটিংয়ে ওয়ানডে আর টেস্ট দুটিতেই দুর্দান্ত প্রদর্শন করেছেন। সেই সঙ্গে রাহুল দ্রাবিড়, সৌরভ গাঙ্গুলীকে নেতৃত্ব থেকে সরানোর পর ভারতীয় দলের অধিনায়কত্ব করেছিলেন। রাহুল দ্রাবিড় নিজের অধিনায়কত্বে ভারতকে ভালো সফলতা এনে দেন। তিনি ৭৯টি ম্যাচে অধিনায়কত্ব করেন। এর মধ্যে ভারতকে তিনি ৪৬টি ম্যাচ জয় এনে দেন তো অন্যদিকে ৩৩টি ম্যাচ ভারতের হার হয়। ৪টি ম্যাচের পরিণাম হয়নি। তার অধিনায়কত্বে জয়ের হার ৫৬ শতাংশ।

২. মহেন্দ্র সিং ধোনি – ৫৯.৫০ শতাংশ

ভারতীয় ক্রিকেট দলের ওয়ানডে ফর্ম্যাটে জয়ের হারের হিসেবে সবচেয়ে সফল ৫ জন অধিনায়ক 6

বিশ্ব ক্রিকেট্র সবচেয়ে বড়ো অধিনায়কদের কথা যখন বলা হয় তো ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির নাম এই তালিকায় থাকবে। মহেন্দ্র সিং ধোনি ভারতীয় ক্রিকেট দলকে দারুণ সফলতা এনে দিয়েছিলেন। তিনি তিনটি ফর্ম্যাটেই অসাধারণ নেতৃত্ব দেন। এর মধ্যে ওয়ানডেতে ধোনি ভারতের হয়ে সবচেয়ে বেশি ২০০টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন। এর মধ্যে তিনি দলকে ১১০টি ম্যাচে জয় এনে দেন তো অন্যদিকে ৭৪টি ম্যাচ দল হারে। ১১টি ম্যাচ ফলাফলহীন থাকে আর ৫টি ম্যাচ টাই থাকে। এইভাবে ধোনির ওয়ানডেতে জয়ের হার ৫৯.৫২ শতাংশ থেকেছে।

১. বিরাট কোহলি – ৭১.৮৩ শতাংশ

ভারতীয় ক্রিকেট দলের ওয়ানডে ফর্ম্যাটে জয়ের হারের হিসেবে সবচেয়ে সফল ৫ জন অধিনায়ক 7

মহেন্দ্র সিং ধোনি ভারতীয় দলকে যে সফলতার স্তরে ছেড়েছিলেন সেই সাম্রাজ্যকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজ অধিনায়ক বিরাট কোহলি করছেন। বিরাট কোহলি ২০১৭য় ভারতীয় ওয়ানডে দলের দায়িত্ব নেন তখন থেকে এখনো পর্যন্ত দলে জয়ের জন্য একটা আলাদাই জোশ দেখতে পাওয়া যায়। বিরাট কোহলির অধিনায়কত্বে ভারতীয় দল নিয়মিত সফলতার সিঁড়িতে চড়ে চলেছে। এখনো পর্যন্ত বিরাট কোহলি ৮৯টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন, যার মধ্যে ৬২টি ম্যাচেই দল জিতেছে আর মাত্র ২৪টি ম্যাচে হার হয়েছে ভারতের। এছাড়াও ২টি ম্যাচের পরিণাম বেরয়নি। একটি ম্যাচ টাই হয়। কোহলির অধিনায়কত্বে ভারতীয় দলের জয়ের হার ৭১.৮৩ শতাংশ, যা সবচেয়ে বেশি।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *