ওয়েস্টইন্ডিজ বনাম ভারত: ৫টি কৃতিত্ব যা ভারতীয় খেলোয়াড়রা ওয়ানডে সিরিজে হাসিল করতে পারেন 1
Cricket - Sri Lanka v India - First One-Day International Match - Dambulla, Sri Lanka - August 20, 2017 - India's captain Virat Kohli and Shikhar Dhawan celebrate after victory. REUTERS/Dinuka Liyanawatte

ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে ২১ অক্টোবর থেকে ৫ ম্যাচদের ওয়ানডে সিরিজের শুরুয়াত হবে। এই সিরিজের জন্য আগামি ১১ অক্টোবর ভারতীয় দলের ঘোষণা করা হবে। টেস্ট সিরিজে ভারতীয় দলে দুর্দান্ত প্রদর্শন করে চলেছে আর ওয়ানদে ম্যাচেও দলের কাছ থেকে এই ধরণের প্রদর্শনের আশা থাকবে। এই সিরিজে ভারতীয় দলের খেলোয়াড়দের কাছে বেশ কয়েকটি বড় রেকর্ড করার সুযোগ থাকবে। আসুন আপনাদের সামনে তুলে ধরা যাক কোন কোন ভারতীয় খেলোয়াড়ের কাছে রেকর্ড করার সুযোগ রয়েছে

৫—অধিনায়ক কোহলির কাছে ১০ হাজার রান করার সুযোগ
ওয়েস্টইন্ডিজ বনাম ভারত: ৫টি কৃতিত্ব যা ভারতীয় খেলোয়াড়রা ওয়ানডে সিরিজে হাসিল করতে পারেন 2
ভারত অধিনায়ক বিরাট কোহলির ওয়ানডে ম্যাচে এখনও পর্যন্ত ২১১টি ওয়ানডে ম্যাচে ৯৭৭৯ রান করেছেন। তাকে ১০ হাজার ওয়ানডে রানে পৌঁছতে হলে ২২১ রানের প্রয়োজন। কোহলি যে ফর্মে রয়েছে তা দেখে এমনটা মনে হচ্ছে যে তিনি সহজেই এই রেকর্ডে পৌঁছে যাবেন। কোহলির আগে শচীন তেন্ডুলকর, সৌরভ গাঙ্গুলী, রাহুল দ্রাবিড় আর মহেন্দ্র সিং ধোনির এই রেকর্ড করেছেন। এখন এই রেকর্ডে পৌঁছনো বিরাট পঞ্চম ভারতীয় খেলোয়াড় হবেন।

৪—ভুবনেশ্বর কুমারের ১০০ ওয়ানডে উইকেট

ওয়েস্টইন্ডিজ বনাম ভারত: ৫টি কৃতিত্ব যা ভারতীয় খেলোয়াড়রা ওয়ানডে সিরিজে হাসিল করতে পারেন 3
Pune: India’s Bhuvneshwar Kumar celebrates the wicket of New Zealand batsman Martin Guptill during their 2nd ODI cricket match in Pune on Wednesday. PTI Photo by Shashank Parade (PTI10_25_2017_000043B)

ভারতীয় দলের জোরে বোলার ভুবনেশ্বর কুমারের কাছেও এই সিরিজে ১০০ ওয়ানডে উইকেট হাসিল করার সুযোগ থাকবে। ভুবি এখনও পর্যন্ত ৯২ ওয়ানডে ম্যাচে ৯৬ উইকেট নিয়েছেন। এশিয়া কাপে চোট থেকে ফিরে এসে দুর্দান্ত বোলিং করেছিলেন। সেই সঙ্গেই তিনি ১০০ উইকেট নেওয়া ১৯তম ভারতীয় খেলোয়াড় হয়ে যাবেন।

৩—ভারতের জন্য ধোনির ১০ হাজার ওয়ানডে রান
ওয়েস্টইন্ডিজ বনাম ভারত: ৫টি কৃতিত্ব যা ভারতীয় খেলোয়াড়রা ওয়ানডে সিরিজে হাসিল করতে পারেন 4
টিম ইন্ডিয়ার উইকেটকিপার এবং প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ৩২৭টি ওয়ানডে ম্যাচে ১০১২৩ রান করেছেন। যদিও এর মধ্যে তিনি ৩টি ম্যাচ এশিয়া ইলেভেনের জন্য খেলেছিলেন। সেই তিন ম্যাচে ধোনির ব্যাট থেকে ১৭৪ রান এসেছিল। অন্যদিকে শুধুমাত্র ভারতের হয়ে খেলে এখনও পর্যন্ত তিনি ৯৯৪৯ রান করেছেন। ওয়েস্টইন্ডিজ সিরিজে ৫১ রান করতেই ধোনি শচীন, গাঙ্গুলী, আর দ্রাবিড়ের পর ভারতের হয়ে খেলে ১০ হাজার রান করা চতুর্থ ভারতীয় ব্যাটসম্যান হয়ে যাবেন।

২—শিখর ধবনের ৫ হাজার ওয়ানডে রান
ওয়েস্টইন্ডিজ বনাম ভারত: ৫টি কৃতিত্ব যা ভারতীয় খেলোয়াড়রা ওয়ানডে সিরিজে হাসিল করতে পারেন 5
ওপেনিং ব্যাটসম্যান শিখর ধবনের কাছে এই সিরিজে ৫ হাজার ওয়ানডে রান পূর্ণ করার সুযোগ রয়েছে। এখনও পর্যন্ত ধবন ১১০ ম্যাচে ১০৯ ইনিংসে ৪৮২৩ রান করেছেন। যদি ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ৫টি ওয়ানডেতে তিনি ১৭৭ রান করে ফেলেন তাহলে ওয়ানডে ক্রিকেটে তার ৫ হাজার রান পূর্ণ হয়ে যাবে। যদি ধবন মাত্র ৪টি ম্যাচে এই রান করে ফেলেন তাহলে সবচেয়ে দ্রুত ৫ হাজার ওয়ানডে রান করার ক্ষেত্রে বিরাট কোহলি আর ভিভ রিচার্ডসকে পেছনে ফেলে দিতে পারেন। এই দুই ব্যাটসম্যানই ১১৪টি ইনিংসে ৫ হাজার ওয়ানডে রান করেছিলেন। ধবন সবচেয়ে দ্রুত ৫ হাজার রান করা ভারতীয় ব্যাটসম্যান হয়ে যাবেন।

১—অধিনায়কত্বে রাহুল দ্রাবিড় আর কপিল দেবের চেয়ে আগে এগোতে পারেন কোহলি
ওয়েস্টইন্ডিজ বনাম ভারত: ৫টি কৃতিত্ব যা ভারতীয় খেলোয়াড়রা ওয়ানডে সিরিজে হাসিল করতে পারেন 6
বিরাট কোহলির অধিনায়কত্বে ভারতীয় দল এখনও পর্যন্ত ৫২টি ম্যাচে খেলেছেন। এর মধ্যে ভারতীয় দল ৩৯ ম্যাচে জয় হাসিল করেছে আর মাত্র ১২টি ম্যাচেই হার হয়েছে অন্যদিকে একটি ম্যাচের ফলাফল বেরয় নি।অন্যদিকে কপিল দেবের অধিনায়কত্বে ভারত ৩৯টি আর রাহুল দ্রাবিরের অধিনায়কত্বে ৪২টি ম্যাচ জিতেছে। এই সিরিজের ভারতীয় দল ১টাও ম্যাচ জিতে গেলে কোহলি কপিল দেব কে পেছনে ফেলে দেবেন আর রাহুল দ্রাবিড়কে পেছনে ফেলতে তাকে ৪টি ম্যাচ জিততে হবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *