৫ জন ভারতীয় ব্যাটসম্যান যারা ৪০ থেকে ৫০ ওভারের মধ্যে করেছেন সবচেয়ে বেশি স্ট্রাইকরেটে ব্যাটিং 1

ক্রিকেট জগতে যেমন যেমন সময় এগিয়ে চলছে তেমন তেমন খেলোয়াড়দের আলাদা রকমের শৈলীরও বিকাশ হয়ে চলেছে। ওয়ানডে ক্রিকেটে দু দশক আগে পর্যন্ত তো কোনো দলের ৫০ ওভারে ২৬০ বা ২৮০ পর্যন্ত স্কোর অনেক বড়ো আর ম্যাচ উইনিং স্কোর হতো কিন্তু এখনের সময় বদলে গিয়েছে আর ৩০০ স্কোর সহজেই হয়ে যায়।

এই ৫জন ভারতীয় ব্যাটসম্যান শেষ দশ ওভারে করেছেন সবচেয়ে বেশি স্ট্রাইক রেটে রান

৫ জন ভারতীয় ব্যাটসম্যান যারা ৪০ থেকে ৫০ ওভারের মধ্যে করেছেন সবচেয়ে বেশি স্ট্রাইকরেটে ব্যাটিং 2

কিন্তু ওয়ানডে ক্রিকেটে এর জন্য যে কোনো দলকে হয় শুরুর ওভারে দ্রুততার সঙ্গে ব্যাটিং করতে হয় না হলে শেষ ১০ ওভারে ধামাকেদার ব্যাটিং করে এই স্কোরকে হাসিল করতে হয় আর এমনটা হচ্ছেও। আজ ভারতীয় দলও শেষ ১০ ওভারে খতরনাক ব্যাটিং করে। ভারতের হয়ে গত কিছু বছরে এমন ব্যাটসম্যান এসেছেন যারা শেষ ১০ ওভারে দ্রুতগতিতে রান করেছেন। তো আপনাদের জানানো যাক সেই ৫জন ভারতীয় ব্যাটসম্যানের নাম যারা ১০ দশ ওভারে সবচেয়ে বেশি স্ট্রাইকরেট রেখেছেন।

রোহিত শর্মা – ১৫০.৯৩

৫ জন ভারতীয় ব্যাটসম্যান যারা ৪০ থেকে ৫০ ওভারের মধ্যে করেছেন সবচেয়ে বেশি স্ট্রাইকরেটে ব্যাটিং 3

ভারতীয় ক্রিকেট দলের ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মা দলকে ভালো শুরু এনে দেন, কিন্তু রোহিত শর্মা নিজের কেরিয়ারে বেশ কয়েকবার শেষ সময় পর্যন্ত ক্রিজে টিকে থেকেছেন আর রান বৃষ্টি করেছেন। রোহিত শর্মা নিজের কেরিয়ারে এক সে এক বড়ো ইনিংস খেলেছেন আর এই বড়ো ইনিংসগুলিতে তিনি শেষ ১০ ওভারে ঝোড়ো ব্যাটিং করেছেন। ভারতের হয়ে ওয়ানডে ক্রিকেটে রোহিত শর্মার নামে শেষ ১০ ওভারে সবচেয়ে দ্রুত রান করার রেকর্ড রয়েছে। তিনি শেষ ১০ ওভারে ভারতের হয়ে ১৫০.৯৩ স্ট্রাইক রেটে রান করেছেন যা সবচেয়ে বেশি স্ট্রাইক রেট।

বিরাট কোহলি – ১৪৯.৮৭

৫ জন ভারতীয় ব্যাটসম্যান যারা ৪০ থেকে ৫০ ওভারের মধ্যে করেছেন সবচেয়ে বেশি স্ট্রাইকরেটে ব্যাটিং 4

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলিকে বর্তমান সময়ের সবচেয়ে বড়ো ফিনিশার বলা হয়। বিরাট কোহলি এমনিতে নিজের ওয়ানডে কেরিয়ারে দারুণ প্রদর্শন করেছেন। তিন নম্বরে ব্যাটিং করার পরও বিরাট কোহলি শেষ পর্যন্ত থেকে ম্যাচ বের করার অসাধারণ ক্ষমতা দেখিয়েছেন। বিরাট কোহলি না শুধু পিচে টিকে থাকেন, বরং শেষ ১০ ওভারে ভীষণ ঝোড়ো ব্যাটিংও করেন। এই কারণে বিরাট কোহলি শেষ ১০ ওভারে ভারতের হয়ে ওয়ানডেতে ১৪৯.৮৭র স্ট্রাইক রেটে রান করতে সফলতা হাসিল করেছেন।

ইউসুফ পাঠান – ১৩৯.৬৭

৫ জন ভারতীয় ব্যাটসম্যান যারা ৪০ থেকে ৫০ ওভারের মধ্যে করেছেন সবচেয়ে বেশি স্ট্রাইকরেটে ব্যাটিং 5

ভারতীয় ক্রিকেট দলের খতরনাক ব্যাটসম্যান ইউসুফ পাঠান আজ দলের বাইরে রয়েছেন কিন্তু তিনি ভারতীয় দলের হয়ে যে ওয়ানডে ম্যাচগুলি খেলেছেন তাতে তার ব্যাটিং অসাধারণ থেকেছে। ইউসুফ পাঠান দীর্ঘ সময় পর্যন্ত তো ভারতীয় দলের হয়ে খেলতে পারেননি কিন্তু তিনি নিজের ওয়ানদে কেরিয়ারে শেষ ১০ ওভারে প্রচুর রান করেছেন। ইউসুফ পাঠান নিজের কেরিয়ারে বেশকিছু বিস্ফোরক ইনিংস খেলেছেন। তিনি ভারতের হয়ে শেষ ১০ ওভারে ১৩৯.৬৭ স্ট্রাইকরেটে রান করে তৃতীয় সবচেয়ে খতরনাক ব্যাটসম্যান রয়েছেন।

শচীন তেন্ডুলকর – ১৩৯.০২

৫ জন ভারতীয় ব্যাটসম্যান যারা ৪০ থেকে ৫০ ওভারের মধ্যে করেছেন সবচেয়ে বেশি স্ট্রাইকরেটে ব্যাটিং 6

ভারতীয় ক্রিকেট দলের মহান ব্যাটসম্যান শচীন তেন্ডুলকরের নাম না শুধু ভারতের বরং বিশ্ব ক্রিকেটের বড়ো ব্যাটসম্যানদের মধ্যে থেকেছে। শচীন তেন্ডুলকর ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি রান করা বাটসম্যান থেকেছেন। তিনি ভারতের হয়ে প্রায় ২৪ বছর পর্যন্ত খেলেছেন। এর মধ্যে কয়েকবার তিনি ভারতীয় দলের হয়ে ইনিংস শেষ করেছেন। এর মধ্যে তিনি দ্রুত গতিতেও ব্যাট করেছেন। শচীন নিজের কেরিয়ারের শেষ ১০ ওভারে ১৩৯.০২ স্ট্রাইক রেটে রান করেছেন।

যুবরাজ সিং – ১৩৬.৬২

৫ জন ভারতীয় ব্যাটসম্যান যারা ৪০ থেকে ৫০ ওভারের মধ্যে করেছেন সবচেয়ে বেশি স্ট্রাইকরেটে ব্যাটিং 7

ভারতীয় ক্রিকেটে যুবরাজ সিংয়ের নাম একজন বড়ো ম্যাচ উইনার হিসেবে নেওয়া হয়। সিক্সার কিং নামে জনপ্রিয় যুবরাজ সিং নিজের পুরো কেরিয়ায়র চলাকালীন ভারতীয় দলকে বেশকিছু ম্যাচ জিতিয়েছেন। যুবরাজ সিং মিডল অর্ডার ব্যাটসম্যান ছিলেন এবং দারুণভাবে ম্যাচ ফিনিশ করতেন। তিনি নিজের কেরিয়ারে শেষ ১০ ওভারে বেশ কিছু ইনিংস খেলেছেন। তিনি ওয়ানডে ক্রিকেটে শেষ ১০ ওভারে ১৩৬.৬২ স্ট্রাইকরেটে রান করতে সফল হয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *