৫জন ভারতীয় খেলোয়াড় যাদের প্রথম টি-২০ শেষ টি-২০ প্রমানিত হয়েছে, বেশকিছু তারকার নাম শামিল

বর্তমান সময়ে বিশ্বের প্রতিটি কোনায় টি-২০ ক্রিকেটের অনেক বেশি ডিমাণ্ড রয়েছে। ক্রীড়াপ্রেমীরাও টেস্ট আর একদিনের ম্যাচের চেয়ে টি-২০ বেশি মজা পান। আর হবে নাইবা কেনো।। মাত্র সাড়ে তিন ঘন্টার খেলায় সমর্থকরা জমিয়ে চার ছয়ের বন্যা দেখতে পেয়ে যান। সমর্থকদের পাশাপাশি স্বয়ং খেলোয়াড়রাও এই ফর্ম্যাটকে অনেক বেশি পছন্দ করেন। বেশ কিছু খেলোয়াড় টি-২০ ক্রিকেটে নিজের ভবিষ্যত উন্নত করার জন্য টেস্ট আর ওয়ানডে থেকে পর্যন্ত অবসর নিয়ে ফেলেছেন। আজ আমরা এই প্রতিবেদনের মাধ্যমে সেই পাঁচ ভারতীয় খেলোয়াড়ের ব্যাপারে জানাতে চলেছি যাদের প্রথম টি-২০ ম্যাচই তাদের কেরিয়ারের শেহশ টি-২০ ম্যাচ প্রমানিত হয়েছে।

দীনেশ মোঙ্গিয়া

৫জন ভারতীয় খেলোয়াড় যাদের প্রথম টি-২০ শেষ টি-২০ প্রমানিত হয়েছে, বেশকিছু তারকার নাম শামিল 1

এই তালিকায় সবার প্রথম নাম টিম ইন্ডিয়ার প্রাক্তন বাঁহাতি ব্যাটসম্যান দীনেশ মোঙ্গিয়ার নাম রয়েছে। দীনেশ মোঙ্গিয়া সেই খেলোয়াড়দের মধ্যে একজন যিনি টিম ইন্ডিয়ার হয়ে স্রেফ একটিই টি-২০ ম্যাচ খেলেছেন। এই একমাত্র টি-২০ ম্যাচটি মোঙ্গিয়া দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২০০৬ এ খেলেছিলেন। ভারত আর দক্ষিণ আফ্রিকার মধ্যে এই ম্যাচ ১ ডিসেম্বর ২০০৬ এ জোহানেসবার্গের মাঠে খেলা হয়েছিল। ভারতীয় ক্রিকেটের ইতিহাসের এটাই প্রথম টি-২০ ম্যাচ ছিল। এই ম্যাচে দীনেশ মোঙ্গিয়া তিন নম্বরে ব্যাট করে ৩৮ রান করেছিলেন। দীনেশ মোঙ্গিয়া এই ম্যাচে ৪৫টি বলের মুখোমুখি হয়েছিল আর চারটি বাউন্ডারি এবং একটি ছক্কার সাহায্যে ৩৮ রান করেছিলেন। টিম ইন্ডিয়া এই ম্যাচ ৬ উইকেটে জিতেছিল।

শচীন তেন্ডুলকর

৫জন ভারতীয় খেলোয়াড় যাদের প্রথম টি-২০ শেষ টি-২০ প্রমানিত হয়েছে, বেশকিছু তারকার নাম শামিল 2

২০০৬ এ যখন টিম ইন্ডিয়া নিজের প্রথম টি-২০ ম্যাচ খেলেছিল, তখন শচীন তেন্ডুলকরও দলের অংশ ছিলেন। এই ম্যাচ ১ ডিসেম্বর ২০০৬ এ জোহানেসবার্গের মাঠে খেলা হয়েছিল। আর এই ম্যাচ শচীন তেন্ডুলকরের কেরিয়ারের প্রথম আর শেষ টি-২০ ম্যাচ প্রমানিত হয়েছিল। শচীন তেন্ডুলকর এই ম্যাচে ইনিংস শুরু করে ১২ বলে ১০ রান করেছিলেন। নিজের ১০ রানের ইনিংসে মাস্টারব্লাস্টার দুটি বাউন্ডারিও মারেন। ব্যাট হাতে যতই শচীন ফ্লপ থাকুন কিন্তু বল হাতে তিনি একটি উইকেট নিতে সফল হয়েছিলেন। শচীন তেন্ডুলকর মাত্র ১২ রান খরচা করে জাস্টিন ক্যাম্পের উইকেট নিয়েছিলেন। টিম ইন্ডিয়া এই ম্যাচ বীরেন্দ্র সেহবাগের নেতৃত্বে ৬ উইকেটে জিতেছিল। এই ম্যাচের পর শচীন আর কখনো টি-২০ আন্তর্জাতিক ম্যাচ খেলেননি।

মুরলী কার্তিক

৫জন ভারতীয় খেলোয়াড় যাদের প্রথম টি-২০ শেষ টি-২০ প্রমানিত হয়েছে, বেশকিছু তারকার নাম শামিল 3

এই তালিকায় পরবর্তী নাম লেফট আর্ম অর্থোডক্স স্পিন বোলার মুরলি কার্তিকের রয়েছে। মুরলী কার্তিকের প্রথম টি-২০ ম্যাচ তার জন্য শেষ ম্যাচ প্রমানিত হয়েছিল। মুরলী কার্তিক নিজের এই একমাত্র টি-২০ ম্যাচ ২০০৭ এ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মুম্বাইয়ের ব্র্যাবোর্ন স্টেডিয়ামে খেলেছিলেন। এই ম্যাচে মুরলী কার্তিক চার ওভার বোলিং করে কোনো উইকেট না নিয়ে ২৭ রান দিয়েছিলেন। এই ম্যাচের পর মুরলী কার্তিক দেশের হয়ে একটিও টি-২০ ম্যাচ খেলার সুযোগ পাননি। ভারতীয় দল এই ম্যাচ এমএস ধোনির নেতৃত্বে ৭ উইকেটে জিতেছিল।

সুব্রহ্মনিয়ম বদ্রীনাথ

৫জন ভারতীয় খেলোয়াড় যাদের প্রথম টি-২০ শেষ টি-২০ প্রমানিত হয়েছে, বেশকিছু তারকার নাম শামিল 4

এই তালিকায় পরবর্তী নাম প্রাক্তন ডানহাতি ব্যাটসম্যান সুব্রহ্মনিয়াম বদ্রীনাথের রয়েছে। বদ্রীনাথ ভারতীয় দলের হয়ে নিজের টি-২০ ডেবিউ ২০১১য় ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে করেছিলেন আর এটা তার শেষ টি-২০ ম্যাচও প্রমানিত হয়। বদ্রীনাথ এই ম্যাচে ৪ নম্বরে ব্যাট করে ৩৭ বলে ৪৩ রান করেছিলেন। নিজের এই ইনিংসে তিনি পাঁচটি বাউন্ডারি মারেন। ট্রিনিদাদের মাঠে খেলা হওয়া এই ম্যাচ টিম ইন্ডিয়া ১৬ রানে জিতেছিল আর বদ্রীনাথকে ওই ইনিংসের জন্য ম্যান অফ দ্যা ম্যাচের পুরস্কারও দেওয়া হয়েছিল।

রাহুল দ্রাবিড়

৫জন ভারতীয় খেলোয়াড় যাদের প্রথম টি-২০ শেষ টি-২০ প্রমানিত হয়েছে, বেশকিছু তারকার নাম শামিল 5

এই তালিকায় শেষ নাম রয়েছে দ্য ওয়াল নামে জনপ্রিয় রাহুল দ্রাবিড়ের। ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড়ও দেশের হয়ে মাত্র একটিই টি-২০ ম্যাচ খেলেছেন। ২০১১য় রাহুল দ্রাবিড় এই একমাত্র টি-২০ ম্যাচ ইংল্যান্ডের বিরুদ্ধে খেলেছিলেন। ইংল্যান্ড আর ভারতের মধ্যে এই ম্যাচটি ম্যাঞ্চেস্টারের মাঠে খেলা হয়েছিল। এই ম্যাচে দ্রাবিড় মাত্র ২১ বলে ৩১ রানের দ্রুতগতির ইনিংস খেলেছিলেন। রাহুল দ্রাবিড় এই ইনিংসে সমিত প্যাটেলের এক ওভারে পরপর তিনটি ছক্কাও মেরেছিলেন। এটি রাহুল দ্রাবিড়ের প্রথম আর শেষ টি-২০ ম্যাচ ছিল, এই ম্যাচ শুরু হওয়ার আগেই রাহুল দ্রাবিড় সীমিত ওভারের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা করে দিয়েছিলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *