ইয়্যান মরগানের নেতৃত্বে ইংল্যান্ড ক্রিকেট দল ভারতকে দ্বিতীয় টি-২০ ম্যাচে পাঁচ উইকেটে হারিয়ে সিরিজে সমতায় ফিরেছে। এই ম্যাচ হারার আগে টি-টোয়েন্টিতে ভারত টানা ৭ ম্যাচ অপরাজিত ছিল।

হঠাৎ ভারতীয় দলের এই অবনতির কারণ খুজতে গিয়ে বুঝা যায় যে, এই সিরিজে ভারতের ব্যাটিংয়ের শুরু টা ভাল হচ্ছেনা। ওপেনিংয়ের দায়িত্বে সেরা দুইজন ওপেনার থাকলেও টি-২০ ফরম্যাটে এখ্নো তারা দুর্বল। রোহিত শর্মা ও শিখর ধবন জুটির রেকর্ড অনেক ভাল তবে সেটা পঞ্চাশ ওভারের ম্যাচে। এই দুইজন আইপিএলে নিজ নিজ দলের হয়ে ভাল পারফরমেন্স করে আসছেন তবে জাতীয় দলে এসে তাদের সেই ফর্ম হারিয়েছেন।

সাম্প্রতিক সময়ে ভারতের ওপেনিং লাইনআপে ব্যাটিংয়ের অধঃপতন হচ্ছে, রোহিত, ধবন এদের কেউই নিজেদের রেকর্ড ধরে রাখতে পারছেন না। এই দুইজন ছাড়াও আইপিএলের মাধ্যমে অনেক প্রতিভাবান ক্রিকেটার অভিজ্ঞতা অর্জন করেছে। যার ফলে তারাও এখন জাতীয় দলের হয়ে ভাল পারফরমেন্স করতে পারবে, তবে সেখানে তাদের সুযোগ দেওয়াটা আগে বেশি জরুরি।

আসুন এবার জেনে নিই এমন ৫ জন ভারতীয় ক্রিকেটারের সম্বন্ধে যারা রোহিত-ধাওয়ান জুটির চেয়েও ভালো করতে পারেঃ

১) আম্বাতি রাইডু

তরুণ এই ক্রিকেটার আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ৭ বছর খেলেছেন। গত আইপিএলে তিনি খেলেছেন ধোনির নেতৃত্বাধীন চেন্নাই সুপার কিংসের হয়ে। প্রতিভাবান এই ক্রিকেটারের আইপিএল ক্যারিয়ার অনেক উজ্জ্বল। তিনি চেন্নাই সুপার কিংসের হয়ে গত আসরে ওপেনিং করেছেন এবং প্রায় প্রত্যেক ম্যাচেই ভাল রান করেছেন। ওপেনিংয়ে খেলার ভাল অভিজ্ঞতা থাকায় এই অভিজ্ঞতা কাজে লাগে জাতীয় দলের হয়ে ভাল কিছু করতে পারবেন বলে আশা করা যায়। তাই ভারতের টি-২০ দলে ওপেনিংয়ের জন্য যেকোনো সময় দলে জায়গা পেতে পারেন তিনি।

২) সাঞ্জু স্যামসন

স্যামসন ইতিমধ্যে ভারতের জাতীয় দলের হয়ে ২০১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে টি-২০ সিরিজে খেলেছেন। ২৩ বছর বয়সী এই তরুণ ক্রিকেটার আইপিএলে দিল্লি ডেয়ারডেভিলস ও রাজস্থান রয়্যালসের হয়ে খেলেছেন। তিনি শুধু একজন ভাল ব্যাটসম্যানই নন ভালো একজন উইকেটরক্ষকও। মহেন্দ্র সিং ধোনির অনুপস্থিতে উইকেটের পিছনেও তিনি ভাল নেতৃত্ব দিতে পারবেন। তাছাড়া সাঞ্জু স্যামসনের আইপিএলে খেলার ভাল অভিজ্ঞতা রয়েছে। তাই বলা যায়, সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে তিনি জাতীয় দলের হয়ে ভাল কিছু করতে পারবেন।

৩) ঋষভ পন্থ

এই ক্রিকেটারের নাম আইপএলের দর্শক সারির মধ্যে সবার মুখে মুখে উচ্চারিত হয়েছে। তরুণ এই মারকুটে ব্যাটসম্যান খুব দ্রুত ইনিংস বড় করতে পারেন। গত আইপিএলে অনেক ভাল পারফরমেন্স করেছেন। প্যান্টও একজন উইকেটরক্ষক। তাই দলে জায়গা পাওয়া তার জন্য শুধু সময়ের ব্যাপার। তার ব্যাটিং স্টাইল ও রান করার স্টাইল একজন অভিজ্ঞ ব্যাটসম্যানের মতই। তাই বলা যায় ২০ বছর বয়সী এই তারকা ক্রিকেটারের ভবিষ্যৎ অনেক উজ্জ্বল।

৪) লোকেশ রাহুল

এই তরুণ ক্রিকেটার ইতোমধ্যে নিজেকে ব্যাট ও বলের সাথে দারুণ ভাবে মানিয়ে নিয়েছেন। ইংল্যান্ডের বিপক্ষে চলমান সিরিজের দলেও আছেন তিনি। প্রথম টি-২০ ম্যাচে ভারতের হয়ে করেছেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। আইপিএলে কিংস একাদশ পাঞ্জাবের হয়ে গেইলের সাথে ওপেনিং খেললেও তিনি গেইলকে ছাপিয়ে প্রতি ম্যাচে ভাল পারফরমেন্স করেছেন। কোহলি কে অনুসরণ করে বেড়ে উঠা এই ক্রিকেটার প্রায় কোহলির মতই ধারাবাহিক ভাবে রান করে যাচ্ছেন। দলে জায়গা পেয়ে শুরুটা দারুণ ভাবে করেছেন। তাই জাতীয় দলের ওপেনিংয়ের দায়িত্ব পেতে পারেন যেকোনো সময়।

৫) বিরাট কোহলি

কোহলি যেকোনো পজিশনে ভাল খেলতে পারেন। অতীতে তিনি জাতীয় দলে ওপেনিংয়ে খেলেছেন। তবে সবচেয়ে বেশি সফল হয়েছেন তিন নম্বর পজিশনে। কিন্তু আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্সের হয়ে নিয়মিত ওপেনিংয়ে ব্যাট করছেন তিনি। ওপেনিংয়েও তার রেকর্ডও খারাপ না। সব ধরনের অভিজ্ঞতা কাজে লাগিয়ে কোহলিও হতে পারেন একজন ভাল ওপেনার।

আরও পড়ুন

ব্রেকিং নিউজ: এ বছর হবে না আইপিএলের উদ্বোধনি অনুষ্ঠান, উদ্বোধনের টাকা নিয়ে এই সিদ্ধান্ত নিল সিওএ

ব্রেকিং নিউজ: এ বছর হবে না আইপিএলের উদ্বোধনি অনুষ্ঠান, উদ্বোধনের টাকা নিয়ে এই সিদ্ধান্ত নিল সিওএ
ভারতের বহুপ্রতিক্ষীত টি-২০ লীগ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের এ বছররের সংস্করণের এ বছরের উদ্বোধন বন্ধ থাকবে। শুক্রবার সুপ্রিম...

হার্দিক পাণ্ডিয়া গেলেন অস্ট্রেলিয়া সিরজ থেকে ছিটকে, সোশ্যাল মিডিয়ায় এই খেলোয়াড় প্রকাশ করলেন খুশি

হার্দিক পাণ্ডিয়া গেলেন অস্ট্রেলিয়া সিরজ থেকে ছিটকে, সোশ্যাল মিডিয়ায় এই খেলোয়াড় প্রকাশ করলেন খুশি
আগামি ২৪ ফেব্রুয়ারি থেকে ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে দুই ম্যাচের টি-২০ সিরিজ আর পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ...

ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০তে ভারতের সম্ভাব্য একাদশ, এই খেলোয়াড়ের কাছে ডেবিউর সুযোগ

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে টি-২০ সিরিজের শুরুয়াত ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে। ভারতীয় দল এই সিরিজের...

নিজের বয়ানে পাল্টি খেলেন শোয়েব আকতার, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ভারতীয় মিডিয়ার উপর তুললেন প্রশ্ন

নিজের বয়ানে পাল্টি খেলেন শোয়েব আকতার, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ভারতীয় মিডিয়ার উপর তুললেন প্রশ্ন
পুলওয়ামায় ১৪ ফেব্রুয়ারি সিআরপিএফ জওয়ানদের উপর জঙ্গি হামলা হয়েছিল। এই হামলায় ৪২ জন জওয়ান শহিদ হয়ে গিয়েছিলেন।...

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ থেকে ছিটকে যাওয়ার পর আইপিএল থেকেও ছিটকে যেতে বসেছেন এই প্লেয়ার, বিসিসিআই শোনাল নিজেদের শেষ সিদ্ধান্ত

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ থেকে ছিটকে যাওয়ার পর আইপিএল থেকেও ছিটকে যেতে বসেছেন এই প্লেয়ার, বিসিসিআই শোনাল নিজেদের শেষ সিদ্ধান্ত
ভারতকে আগামি ২৪ জানুয়ারি থেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুই ম্যাচের টি-২০ সিরিজ আর পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে...