ইয়্যান মরগানের নেতৃত্বে ইংল্যান্ড ক্রিকেট দল ভারতকে দ্বিতীয় টি-২০ ম্যাচে পাঁচ উইকেটে হারিয়ে সিরিজে সমতায় ফিরেছে। এই ম্যাচ হারার আগে টি-টোয়েন্টিতে ভারত টানা ৭ ম্যাচ অপরাজিত ছিল।

হঠাৎ ভারতীয় দলের এই অবনতির কারণ খুজতে গিয়ে বুঝা যায় যে, এই সিরিজে ভারতের ব্যাটিংয়ের শুরু টা ভাল হচ্ছেনা। ওপেনিংয়ের দায়িত্বে সেরা দুইজন ওপেনার থাকলেও টি-২০ ফরম্যাটে এখ্নো তারা দুর্বল। রোহিত শর্মা ও শিখর ধবন জুটির রেকর্ড অনেক ভাল তবে সেটা পঞ্চাশ ওভারের ম্যাচে। এই দুইজন আইপিএলে নিজ নিজ দলের হয়ে ভাল পারফরমেন্স করে আসছেন তবে জাতীয় দলে এসে তাদের সেই ফর্ম হারিয়েছেন।

সাম্প্রতিক সময়ে ভারতের ওপেনিং লাইনআপে ব্যাটিংয়ের অধঃপতন হচ্ছে, রোহিত, ধবন এদের কেউই নিজেদের রেকর্ড ধরে রাখতে পারছেন না। এই দুইজন ছাড়াও আইপিএলের মাধ্যমে অনেক প্রতিভাবান ক্রিকেটার অভিজ্ঞতা অর্জন করেছে। যার ফলে তারাও এখন জাতীয় দলের হয়ে ভাল পারফরমেন্স করতে পারবে, তবে সেখানে তাদের সুযোগ দেওয়াটা আগে বেশি জরুরি।

আসুন এবার জেনে নিই এমন ৫ জন ভারতীয় ক্রিকেটারের সম্বন্ধে যারা রোহিত-ধাওয়ান জুটির চেয়েও ভালো করতে পারেঃ

১) আম্বাতি রাইডু

তরুণ এই ক্রিকেটার আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ৭ বছর খেলেছেন। গত আইপিএলে তিনি খেলেছেন ধোনির নেতৃত্বাধীন চেন্নাই সুপার কিংসের হয়ে। প্রতিভাবান এই ক্রিকেটারের আইপিএল ক্যারিয়ার অনেক উজ্জ্বল। তিনি চেন্নাই সুপার কিংসের হয়ে গত আসরে ওপেনিং করেছেন এবং প্রায় প্রত্যেক ম্যাচেই ভাল রান করেছেন। ওপেনিংয়ে খেলার ভাল অভিজ্ঞতা থাকায় এই অভিজ্ঞতা কাজে লাগে জাতীয় দলের হয়ে ভাল কিছু করতে পারবেন বলে আশা করা যায়। তাই ভারতের টি-২০ দলে ওপেনিংয়ের জন্য যেকোনো সময় দলে জায়গা পেতে পারেন তিনি।

২) সাঞ্জু স্যামসন

স্যামসন ইতিমধ্যে ভারতের জাতীয় দলের হয়ে ২০১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে টি-২০ সিরিজে খেলেছেন। ২৩ বছর বয়সী এই তরুণ ক্রিকেটার আইপিএলে দিল্লি ডেয়ারডেভিলস ও রাজস্থান রয়্যালসের হয়ে খেলেছেন। তিনি শুধু একজন ভাল ব্যাটসম্যানই নন ভালো একজন উইকেটরক্ষকও। মহেন্দ্র সিং ধোনির অনুপস্থিতে উইকেটের পিছনেও তিনি ভাল নেতৃত্ব দিতে পারবেন। তাছাড়া সাঞ্জু স্যামসনের আইপিএলে খেলার ভাল অভিজ্ঞতা রয়েছে। তাই বলা যায়, সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে তিনি জাতীয় দলের হয়ে ভাল কিছু করতে পারবেন।

৩) ঋষভ পন্থ

এই ক্রিকেটারের নাম আইপএলের দর্শক সারির মধ্যে সবার মুখে মুখে উচ্চারিত হয়েছে। তরুণ এই মারকুটে ব্যাটসম্যান খুব দ্রুত ইনিংস বড় করতে পারেন। গত আইপিএলে অনেক ভাল পারফরমেন্স করেছেন। প্যান্টও একজন উইকেটরক্ষক। তাই দলে জায়গা পাওয়া তার জন্য শুধু সময়ের ব্যাপার। তার ব্যাটিং স্টাইল ও রান করার স্টাইল একজন অভিজ্ঞ ব্যাটসম্যানের মতই। তাই বলা যায় ২০ বছর বয়সী এই তারকা ক্রিকেটারের ভবিষ্যৎ অনেক উজ্জ্বল।

৪) লোকেশ রাহুল

এই তরুণ ক্রিকেটার ইতোমধ্যে নিজেকে ব্যাট ও বলের সাথে দারুণ ভাবে মানিয়ে নিয়েছেন। ইংল্যান্ডের বিপক্ষে চলমান সিরিজের দলেও আছেন তিনি। প্রথম টি-২০ ম্যাচে ভারতের হয়ে করেছেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। আইপিএলে কিংস একাদশ পাঞ্জাবের হয়ে গেইলের সাথে ওপেনিং খেললেও তিনি গেইলকে ছাপিয়ে প্রতি ম্যাচে ভাল পারফরমেন্স করেছেন। কোহলি কে অনুসরণ করে বেড়ে উঠা এই ক্রিকেটার প্রায় কোহলির মতই ধারাবাহিক ভাবে রান করে যাচ্ছেন। দলে জায়গা পেয়ে শুরুটা দারুণ ভাবে করেছেন। তাই জাতীয় দলের ওপেনিংয়ের দায়িত্ব পেতে পারেন যেকোনো সময়।

৫) বিরাট কোহলি

কোহলি যেকোনো পজিশনে ভাল খেলতে পারেন। অতীতে তিনি জাতীয় দলে ওপেনিংয়ে খেলেছেন। তবে সবচেয়ে বেশি সফল হয়েছেন তিন নম্বর পজিশনে। কিন্তু আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্সের হয়ে নিয়মিত ওপেনিংয়ে ব্যাট করছেন তিনি। ওপেনিংয়েও তার রেকর্ডও খারাপ না। সব ধরনের অভিজ্ঞতা কাজে লাগিয়ে কোহলিও হতে পারেন একজন ভাল ওপেনার।

  • SHARE
    A Cricket enthusiast who is pursuing his passion.

    আরও পড়ুন

    ভারতীয় ওয়ানডে দলে দ্রুত শামিল হতে পারেন এই তিন ক্রিকেটার

    ভারতীয় দল ইংল্যান্ডের বিরুদ্ধে সম্প্রতি শেষ হওয়া ওয়ানডে সিরিজে ২-১ ফলাফলে হেরে গিয়েছে। প্রথম ম্যাচ জেতার পরও...

    বিশ্বের এক নম্বর টি২০ বোলার রশিদ খান দিলেন হার্দিক পান্ডিয়াকে বাউন্স খেলার চ্যালেঞ্জ, বদলে পেলেন এই জবাব

    বিশ্বের এক নম্বর টি২০ বোলার রশিদ খান দিলেন হার্দিক পান্ডিয়াকে বাউন্স খেলার চ্যালেঞ্জ, বদলে পেলেন এই জবাব
    ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ দুনিয়াভরের খেলোয়াড়দের এক মঞ্চে নিয়ে আসার কাজ করেছে। এটাই কারণ যে আলাদা আলাদা দেশের...

    ধোনিকে নিয়ে বিসিসিআই লিখল ভুল, ভক্তরা বদলে করল ট্রোল

    ধোনিকে নিয়ে বিসিসিআই লিখল ভুল, ভক্তরা বদলে করল ট্রোল
    ভারতীয় ক্রিকেট ইতিহাসে সফলতম অধিনায়কের উল্লেখ যখনই করা হবে তাতে টিম ইন্ডিয়ার প্রাক্তণ অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির...

    ছবি: সেক্সিয়েস্ট স্পোর্টস সাংবাদিক মায়ান্তি ল্যাঙ্গারের কিছু হটেস্ট ফটো

    স্টার স্পোর্টস এবং অন্যান্য স্পোর্টস চ্যানেল এর সৌজন্নে এই মুহূর্তে উপস্থাপিকা হিসাবে মায়ান্তি ল্যাঙ্গার একজন সুপরিচিত মুখ। মায়ান্তি...

    “শিক্ষাই জাতির মেরুদন্ড”………. বিখ্যাত ভারতীয় ক্রিকেটারদের শিক্ষাগত যোগ্যতা!

    যে কোনো খেলাধুলার জগতে প্রতিভাই হল মাপকাঠি, এবং বহুলাংশেই শিক্ষাগত যোগ্যতা গুরুত্বহীন থাকে। তবে আজ আমরা এই...