ভারত বনাম শ্রীলঙ্কা টি২০ সিরিজ : যে ৫ জন প্লেয়ার টি২০ দলে জায়গা পেতে পারতেন

শ্রীলঙ্কার সঙ্গে টি২০ সিরিজে প্রচুর নতুন মুখকে দলে সুযোগ দিয়েছেন ভারতীয় নির্বাচকরা। আইপিএলের পারফর্মেন্সের উপর ভিত্তি করে ওয়াশিংটন সুন্দর, দীপক হুড, বাসিল থাম্পির মত খেলোয়াড়রা প্রথমবার জাতীয় দলে ডাক পেয়েছেন, কিন্তু কয়েকজন প্লেয়ার ভালো খেলা সত্ত্বেও শ্রীলঙ্কার বিরদ্ধে টি২০ সিরিজে দলে ডাক পান নি। স্পোর্ট উইকি এমন কয়েকজন সেরা প্লেয়ারকে নিয়ে আলোচনা করছে যারা জাতীয় দলে জায়গা পাওয়ার যোগ্য হলেও দলে ডাক পান নি।

যুবরাজ সিংহ

এই সিরিজে যুবরাজ সিংহ নির্বাচিত খেলোয়াড়দের একজন হতে পারতেন যখন বেশ কয়েকজন নিয়মিত খেলোয়াড়কে নির্বাচকরা বিশ্রামে পাঠিয়েছেন। দল নির্বাচনের দিনই যুবরাজ সিংহের ইয়ো ইয়ো টেস্টে পাস করার খবর প্রকাশিত হয়েছিল। যদিও তাকে দলে নেওয়া হয় নি। তার ইয়ো ইয়ো টেস্ট পাস করার খবর আর বেশি করে সন্তুষ্টিকর হতে পারত যদি তিনি দলে ফেরত আসতে পারতেন।

রিষভ পন্থ

টি২০ দলে ধোনির উপস্থিতিই দীর্ঘদিন ধরেই রিষভ পন্থকে দলের বাইরে রেখেছে। একজন টি২০ বিশেষজ্ঞ হিসেবে রিষভ টি২০তে ওপেন করার পাশাপাশি মিডল অর্ডারেও ব্যাট করতে পারেন। কিন্তু টিম ইন্ডিয়ার টপ অর্ডারে বিরাট কোহলির মত একজন ব্যাটসম্যানও রয়েছেন যিনি অকেশনালি দলের হয়ে টি ২০তে ওপেনও করেন। ফলে কোনো রাস্তাই এই মুহুর্তে দলে পন্থের জন্য খোলা নেই। একমাত্র উইকেট কিপারের জায়গাই টি২০ দলে রয়েছে যেখানে রিষভ নিজের জায়গা বানাতে পারেন। কিন্তু দলে ধোনির উপস্থিতি শুধু পন্থের জন্যই নয় অন্য যে কোনো উইকেট কীপারের পক্ষেই এই মুহুর্তে জায়গা পাওয়া মুশকিল।

সঞ্জু স্যামসন

কেরালার এই খেলোয়াড় আশা করেছিলেন দলে ফিরে আসবেন কারণ ২ বছরের দীর্ঘ সময় ধরেই তিনি জাতীয় দলের বাইরে রয়েছেন। আর আশা করবেনই না বা কেন? চলতি মরশুমে বেশ ভালই পারফর্ম করে চলেছেন সঞ্জু, যার মধ্যে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে একটি সেঞ্চুরিও করেন তিনি। কিন্তু তাকে নির্বাচকরা অগ্রাহ্য করেন, কারণ মনে হয় নির্বাচকরা চান এই প্লেয়ার ধারাবাহিকভাবে পারফর্ম করুক। সঞ্জু স্যামসন প্রথম ভারতীয় দলে জায়গা পান ২০১৪য়। এবং জিম্বাবোয়েতে ২০১৫য় একটি মাত্র খেলায় তিনি অংশ নিয়েছিলেন। যদিও সেই সিরিজের পর তিনি আর দলে ডাক পান নি, তবে দলে ডাক পাওয়ার কাছাকাছি জায়গায় তিনি রয়েছেন। এখন তাকে ফের দল ফেরত আসতে চলতি মরশুমে নিজের ফর্ম বজায় রাখতে হবে।

সিদ্ধার্থ কৌল

আইপিএলে দুর্দান্ত পারফর্মেন্স করার পর জাতীয় দলে জায়গা পাওয়া সিদ্ধার্থ কৌলকে বিস্ময়করভাবে টি২০ দল থেকে বাদ পড়েছেন। এমনকী জাতীয় দলের হয়ে আন্তর্জাতিকে খেলার আগেই নির্বাচকরা তাকে টি২০ দল থেকে বাইরে করে দিয়েছেন। লক্ষ্য করার মত বিষয় যে ভারতীয় ‘এ’ দলের হয়ে তার পারফর্মেন্সই তাকে জাতীয় দলে জায়গা দিয়েছে, কিন্তু সানরাইজার্স হায়দ্রাবাদের ক্যাপ্টেন ডেভিড ওয়ার্নারের কাছে তিনি আইপিএলের ফাইনাল ওভারের জন্য অটোমেটিক চয়েস বোলার। সিদ্ধার্থ টি২০ ক্রিকেটে নিজের উপযোগিতা প্রমান করেছে এবং তিনি টি২০ জাতীয় দলে জায়গা পাওয়ার যোগ্য দাবীদার। কিন্তু বিস্ময়করভাবে শ্রীলঙ্কার বিরুদ্ধে টি২০ সিরিজে তাকে দলে জায়গা দেওয়া হয় নি, এবং তিনি আশা করতে পারেন ওয়ান ডে সিরিজে খেলার সুযোগ পেয়ে তিনি সমস্ত ফর্মাটেই নিজের জন্য দরজা খুলতে পারেন।

নিতীশ রানা

বিশাল ছক্কা মারার জন্য প্রসিদ্ধ নিতীশ টি২০তে কালো ঘোড়া হতে পারেন। একটি রিপোর্ট অনুযায়ী তিনি ইয়ো ইয়ো টেস্টে বসেছিলেন কিন্তু নির্বাচকরা দলে রোহিত শর্মা, কেএল রাহুল, মনীশ পান্ডের মত খেলোয়াড়দের দলে ফেরত আনায় এই দিল্লি ব্যাটসম্যানের পক্ষে অলরেডি সেট ভারতীয় ব্যাটিং লাইনআপে জায়গা পাওয়া মুশিকল হয়ে পড়েছে। আর সে কারণেই শ্রীলঙ্কার বিরুদ্ধে টি২০ দলে তিনি জায়গা পান নি। দলে তার নির্বাচিত না হওয়ার পেছনেও আরও একটি কারণ হল তিনি আলরেডি ভারতীয় ‘এ’ দলের হয়ে পরীক্ষিত হয়েছেন। এবং নির্বাচকরা চান ভারতীয় সিনিয়র দলের জার্সি গায়ে চাপানোর আগে ভারতের দ্বিতীয় দলের হয়ে তিনি আরও কিছু দিন খেলুন।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    বিগ ব্যাশ লীগের অষ্টম অ্যাডিশনের সময়সূচি প্রকাশ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া

    প্রতিবছরের মত এবারো ডিসেম্বর মাসেই শুরু হতে যাচ্ছে অস্ট্রেলিয়ার জনপ্রিয় ঘরোয়া টি-২০ বিগ ব্যাশ লীগ(বিবিএল)। আট দলের...

    ধোনির ভক্তদের জন্য সম্ভবত খারাপ খবর, ধোনির অবসর আশংকা নিয়ে উত্তপ্ত টুইটার

    গতকাল স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ হারার পর ড্রেসিং রুমে ফেরার সময় প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র...

    স্মৃতি মন্ধনার জন্মদিনে শুভকামনা জানালেন শচীন তেন্ডুলকর ও আনজুম চোপড়া

    ভারতীয় মহিলা ক্রিকেট দলের ওপেনার স্মৃতি মন্ধনার জন্মদিনে তাঁকে শুভকামনা জানিয়ে টুইট বার্তা পাঠিয়েছেন ভারতের কিংবদন্তী ক্রিকেট...

    BREAKING NEWS: ইংল্যান্ডের বিপক্ষে প্রথম তিনটি টেস্ট ম্যাচের জন্য ভারতীয় টিম ঘোষণা ,এই ক্রিকেটার পেলেন না জায়গা

    ভারত আর ইংল্যান্ডের মধ্যে ওয়ানডে সিরিজের শেষ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ গতকাল হেডিংলের লীডস ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত...

    হার্দিক পাণ্ডিয়ার চুল অনন্য, চর্চার জন্য উইকিপিডিয়ায় নতুন ভাবে ভূষিত হলেন তিনি!

    এ ব্যাপারে কোনো সন্দেহ নেই যে, হার্দিক পাণ্ডিয়া বর্তমান ক্রিকেট বিশ্বে ভারতের জন্য অন্যতম সেরা অলরাউন্ডারদের মধ্যে...