ওয়ানডে ক্রিকেটে ভারতের হয়ে সবচেয়ে বেশিবার শূন্য রানে আউট হওয়া ৫জন ব্যাটসম্যান

ক্রিকেটের মাঠে যে কোনো ব্যাটসম্যানের কেরিয়ারে সেঞ্চুরির নিজেরই আলাদা গুরুত্ব থাকে তো সেই সঙ্গেই সেই খেলোয়াড় কোনো না কোনো বার শূন্য রানেরও মুখোমুখী হন। যদিও শূন্য রানের স্কোরে কোনো ব্যাটসম্যানই নিজেকে আউট হতে দেখতে চাইবেন না, কিন্তু এটাও তাদের ব্যাটিংয়েরই একটা অঙ্গ। শূন্য রানে ক্রিকেট জগতে প্রায় সমস্ত ব্যাটসম্যানই আউট হন।

ওয়ানডেতে ভারতের হয়ে সবচেয়ে বেশিবার শূন্য রানে আউট হওয়া ৫জন ব্যাটসম্যান

ওয়ানডে ক্রিকেটে ভারতের হয়ে সবচেয়ে বেশিবার শূন্য রানে আউট হওয়া ৫জন ব্যাটসম্যান 1

যদি ভারতীয় ক্রিকেট দলের কথা বলা হয় আর তা যদি হয় ওয়ানডে ফর্ম্যাট তো তাতেও বেশকিছু ব্যাটসম্যান রয়েছেন যারা ১০ এরও বেশিবার শূন্য রানের শিকার হয়েছেন। আর এবং নিজের নামে এই রেকর্ড আটকাতে পারেননি। আজ আমরা আপনাদের এই প্রতিবেদনে ভারতীয় ক্রিকেট দলের হয়ে খেলা সেই ৫জন ব্যাটসম্যানের নাম জানাব যারা ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশিবার শূন্য রান করার রেকর্ড গড়েছেন।

হরভজন সিং

ওয়ানডে ক্রিকেটে ভারতের হয়ে সবচেয়ে বেশিবার শূন্য রানে আউট হওয়া ৫জন ব্যাটসম্যান 2

ভারতীয় ক্রিকেট দলের সবচেয়ে সফলতম অফ স্পিনার বোলার হরভজন সিং একজন বড়ো বোলার থেকেছেন। হরভজন সিং না শুধু টেস্ট বরং ওয়ানডে ক্রিকেটেও দারুণ বোলার থেকেছেন। তিনি ভারতের হয়ে ওয়ানডে ক্রিকেটে অসধারণ বোলিং করে যথেষ্ট উইকেট নিয়েছেন। হরভজন সিং ব্যাটিংয়ের দুর্দান্ত যোগদান দেওয়ার ক্ষমতা রাখেন। ভাজ্জি ভারতকে বেশকিছু ম্যাচে ব্যাট হাতেও জয় এনে দিয়েছেন। কিন্তু ব্যাটিংয়ে তার নামে একটি লজ্জাজনক রেকর্ডও রয়েছে। হরভজন ২৩৪টি ওয়ানডে ম্যাচে ১২৬টি ইনিংস খেলছেন। এর মধ্যে তিনি ১৭ বার শূন্য রানে আউট হয়েছেন।

যুবরাজ সিং

ওয়ানডে ক্রিকেটে ভারতের হয়ে সবচেয়ে বেশিবার শূন্য রানে আউট হওয়া ৫জন ব্যাটসম্যান 3

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন ব্যাটসম্যান যুবরাজ সিংয়ের দলের সফলতায় বড়ো যোগদান থেকেছে। যুবরাজ সিং নিজের পুরো কেরিয়ারে বেশকিছু ম্যাচ উইনিং ইনিংস খেলেছেন। তো তিনি ভারতীয় দলের হয়ে ২০০৭এর টি-২০ বিশ্বকাপ আর ২০১১র ওয়ানডে বিশ্বকাপের নায়ক থেকেছেন। ব্যাটিংয়ে যুবরাজের কোনো জবাব ছিল না। যুবরাজ সিং একজন বিস্ফোরক ব্যাটসম্যান তো ছিলেন কিন্তু ওয়ানদে ক্রিকেটে তার ব্যাটিংয়ের সঙ্গে যুক্ত এমন একটি রেকর্ড রয়েছে যা তিনি কখনোই মনে করতে চাইবেন না। ভারতের হয়ে যুবরাজ সিং ৩০১টি ওয়ানডে ম্যাচ খেলেছেন যার মধ্যে ২৭৫টি ইনিংসে ১৮বার শূন্য রানে আউট হয়েছেন।

অনিল কুম্বলে

ওয়ানডে ক্রিকেটে ভারতের হয়ে সবচেয়ে বেশিবার শূন্য রানে আউট হওয়া ৫জন ব্যাটসম্যান 4

ভারতীয় ক্রিকেট ইতিহাসের কিংবদন্তি স্পিন বোলার অনিল কুম্বলের নতুন করে কোনো পরিচিতির প্রয়োজন নেই। অনিল কুম্বলের নাম ভারতেই নয় বরং ক্রিকেট জগতের সবচেয়ে সফল বোলারদের মধ্যে একটি থেকেছে। অনিল কুম্বলে ভারতের হয়ে সবচেয়ে বেশি টেস্ট উইকেট হাসিল করেছেন তো ওয়ানডেতেও তিনি অসাধারণ বোলিং করেছেন। অনিল কুম্বলে ব্যাটিংয়েও যোগদান দেওয়ার ক্ষমতা রাখতেন। কিন্তু ওয়ানডেতে ব্যাটিংয়ের কথা বলা হলে তার নামে একটি বড়ো রেকর্ডও রয়েছে যা কখনো স্মরণ করার মতো নয়। কুম্বলে ভারতের হয়ে খেলা ২৬৯টি ম্যাচের ১৩৪টি ইনিংসে ১৮বার শূন্য রানে আউট হওয়ার রেকর্ড গড়েছেন।

জাভাগল শ্রীনাথ

ওয়ানডে ক্রিকেটে ভারতের হয়ে সবচেয়ে বেশিবার শূন্য রানে আউট হওয়া ৫জন ব্যাটসম্যান 5

ভারতীয় ক্রিকেট ইতিহাসে এক সে এক খতরনাক বোলার থেকেছেন। এই জোরে বোলারদের মধ্যে প্রাক্তন জোরে বোলার জাভাগল শ্রীনাথের নাম যথেষ্ট বড়ো থেকেছে। জাভাগল শ্রীনাথ নিজের কেরিয়ারে বোলিংয়ে দারুণ কেরিয়ার গড়েছেন। শ্রীনাথের নামে ভারতের হয়ে সবচেয়ে জোরে বোলিং করার রেকর্ডও রয়েছে। বোলিংয়ে ব্যাটসম্যানদের ঘাম ছুতিয়ে দেওয়া জাভাগল শ্রীনাথের ব্যাটিংয়ে যথেষ্ট লজ্জাজনক রেকর্ড থেকেছে। যদিও একজন বোলারের ব্যাটিংয়ে খারাপ রেকর্ড গড়া নতুন কোনো ব্যাপার নয়। জাভাগল শ্রীনাথ ভারতের হয়ে খেলা ২২৯টি ম্যাচে ১২১টি ইনিংসে দ্বিতীয় সবচেয়ে বেশি ১৯ বার শূন্য রানে আউট হয়েছেন।

শচীন তেন্ডুলকর

ওয়ানডে ক্রিকেটে ভারতের হয়ে সবচেয়ে বেশিবার শূন্য রানে আউট হওয়া ৫জন ব্যাটসম্যান 6

ভারতীয় ক্রিকেট দলের মহান ব্যাটসম্যান শচীন তেন্ডুলকর ক্রিকেট জগতের সবচেয়ে বড়ো ব্যাটসম্যান থেকেছেন। শচীন তেন্ডুলকর আন্তর্জাতিক ক্রিকেটকে ২৪ বছর সময় দিয়েছেন আর এর মধ্যে তিনি নিজের নামে বেশকিছু কৃতিত্ব গড়েছেন। শচীন তেন্ডুলকরের ক্রিকেট জগতে এক অতুলনীয় রেকর্ডের সফর থেকেছে। শচীন তেন্ডুলকর যেভাবে সবচেয়ে বেশি রান আর সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড গড়েছেন সেইভাবেই তার নামে একটি এমন ভারতীয় রেকর্ড রয়েছে যা তিনি কখনো মনে করতে চাইবেন না। ওয়ানডে ক্রিকেটে শচীনের নামে ভারতের হয়ে সবচেয়ে বেশিবার শূন্য রান রয়েছে। তিনি ৪৬৩টি ওয়ানডে ম্যাচে ৪৫২টি ইনিংসে ২০ বার শূন্য রানে আউট হয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *