৫জন ব্যাটসম্যান যারা টি-২০ ক্রিকেটে মেরেছেন সবচেয়ে বেশি ছক্কা, শীর্ষে কব্জা ভারতের

ক্রিকেটের মাঠে যবে থেকে টি-২০ ক্রিকেট ফর্ম্যাটের এন্ট্রি হয়েছে তারপর থেকে এই ফর্ম্যাট সকলকে যথেষ্ট বেশি আকর্ষিত করেছে। টেস্ট আর ওয়ানডে ক্রিকেট থেকে সরে টি-২০ ক্রিকেট ফর্ম্যাট একদম আলাদাই জনপ্রিয়তা পেয়েছে। টি-২০ ক্রিকেট ফর্ম্যাট সম্পূর্ণভাবে ব্যাটসম্যানদের ধামাকেদার ব্যাটিংয়ের ফর্ম্যাট মনে করা হয়, এই কারণে এই সমর্থকদের দিকে সমর্থকদে রুচি একটু বেশিই থেকেছে। এই ফর্ম্যাট আন্তর্জাতিক স্তরে ২০০৫ এ শুরু হয়েছিল।

টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কা মারা ৫জন ব্যাটসম্যান

৫জন ব্যাটসম্যান যারা টি-২০ ক্রিকেটে মেরেছেন সবচেয়ে বেশি ছক্কা, শীর্ষে কব্জা ভারতের 1

টি-২০ আন্তর্জাতিকের প্রথম ম্যাচ ২০০৫ এ অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডের মধ্যে খেলা হয়। যেখানে চার আর ছয়ের খুবই ধুম দেখতে পাওয়া গিয়েছিল। এখান থেকে যে ধারা শুরু হয় তারপর তো এই ফর্ম্যাটে আন্তর্জাতিক লেভেলে এক সে এক ব্যাটসম্যান পাওয়া গিয়েছে যাদের মধ্যে ছক্কা মারার দারুণ ক্ষমতা দেখতে পাওয়া গিয়েছে। আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটের ১৫ বছর হয়ে গিয়েছে আর এই ফর্ম্যাটে এখনো পর্যন্ত বেশকিছু ব্যাটসম্যান প্রচুর ছক্কা মেরেছেন। তো আসুন আপনাদের সেই ৫জন ব্যাটসম্যানের ব্যাপারে জানানো যাক যারা এই ফর্ম্যাটে এখনো পর্যন্ত সবচেয়ে বেশি ছক্কা মেরেছেন।

ওয়েন মর্গ্যান -১০৫টি ছক্কা

৫জন ব্যাটসম্যান যারা টি-২০ ক্রিকেটে মেরেছেন সবচেয়ে বেশি ছক্কা, শীর্ষে কব্জা ভারতের 2

ইংল্যান্ড ক্রিকেট ইতিহাসে এখনো পর্যন্ত টি-২০ ফর্ম্যাটে এক সে এক দুর্দান্ত ব্যাটসম্যান এসেছেন। এই ব্যাটসম্যানদের মধ্যে ইংল্যান্ড ক্রিকেট দলের বিশ্বকাপ জয়ী অধিনায়ক ইয়োন মর্গ্যানও একটি বড়ো নাম। ওয়েন মর্গ্যান গত বছরই ইংল্যান্ডকে নিজের অধিনায়কত্বে বিশ্বকাপ জিতিয়েছিলেন, কিন্তু যখন তার টি-২০ ক্রিকেট কেরিয়ারের কথা বলা হয় তো তিনি তাতে দারুণ প্রভাব ফেলেছেন। ওয়েন মর্গ্যান নিজের টি-২০ আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে ৮৭টি ম্যাচ খেলেছেন। যার মধ্যে তিনি ছক্কার সেঞ্চূরি করেছেন। তিনি নিজের কেরিয়ারে এখনো পর্যন্ত মোট ১০৫টি ছক্কা মেরেছেন। এইভাবে তিনি এই ফর্ম্যাটে সবচেয়ে বেশি ছক্কা মারা টপ-৫ ব্যাটসম্যানদের মধ্যে রয়েছেন।

ক্রিস গেইল-১০৫টি ছক্কা

৫জন ব্যাটসম্যান যারা টি-২০ ক্রিকেটে মেরেছেন সবচেয়ে বেশি ছক্কা, শীর্ষে কব্জা ভারতের 3

টি-২০ ক্রিকেটের কথা যখনই আসে তো একজন ব্যাটসম্যান যাকে সবচেয়ে বেশি খতরবাক মনে করা হয় তিনি হলেন ওয়েস্টইন্ডিজের ধামাকেদার ব্যাটসম্যান ক্রিস গেইল। ক্রিস গেইলকে এই ফর্ম্যাটের ইউনিভার্সাল বস বলা হয় যিনি নিজের প্রদর্শনের সকলকেই ছোটো প্রমাণ করে দিয়েছেন। টি-২০ ফর্ম্যাটে নিজের দারুণ নাম তোইরি কর ক্রিস গেইলের ব্যাট টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটেও দারুণ চলেছে। গেইল টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে এখনো পর্যন্ত ৫৪টি ইনিংস খেলেছেন, কিন্তু তিনি এর মধ্যেই ছক্কার সেঞ্চুরি করেছেন আর এখনো পর্যন্ত তার ব্যাট থেকে ১০৫টি ছক্কা মেরিয়েছে। ক্রিস গেইল এখনো ওয়েস্টইন্ডিজের হয়ে কখনও কখনও টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে নামেন আর ছক্কাও মারেন।

কলিন মুনরো – ১০৭টি ছক্কা

৫জন ব্যাটসম্যান যারা টি-২০ ক্রিকেটে মেরেছেন সবচেয়ে বেশি ছক্কা, শীর্ষে কব্জা ভারতের 4

টি-২০ ক্রিকেটে নিউজিল্যান্ডের ওপেনিং ব্যাটসম্যান কলিন মুনরোর জায়গা ভীষণই স্পেশাল মনে করা হয়। কলিন মুনরোর চাহিদা দুনিয়াজুড়ে খেলা হওয়া টি-২০ ক্রিকেট লীগে দেখা যায় কারণ তিনি একজন ভীষণই আক্রামণাত্মক ব্যাটসম্যান, যার মধ্যে লম্বা ছক্কা মারার ক্ষমতা দেখা গিয়েছে। কলিন মুনরো গত বেশকিছু বছরে নিউজিল্যান্ড ক্রিকেট দলে খেলছেন। যতই মুনরো ওয়ানডে ক্রিকেটে নিজের জায়গা নিশ্চিত না করতে পারুন কিন্তু তাকে ছাড়া নিউজিল্যান্ডের টি-২০ দলের কল্পনা পর্যন্ত করা যায় না। এর সবচেয়ে বড়ো প্রমাণ যে তিনি টি-২০ ক্রিকেটে বহু ছক্কা মেরেছেন। মুনরো এখনো পর্যন্ত নিজের খেলা ৬৫টি ম্যাচের ৬২টি ইনিংসে মোট ১০৭টি ছক্কা মেরেছেন।

মার্টিন গুপ্তিল – ১১৯টি ছক্কা

৫জন ব্যাটসম্যান যারা টি-২০ ক্রিকেটে মেরেছেন সবচেয়ে বেশি ছক্কা, শীর্ষে কব্জা ভারতের 5

নিউজিল্যান্ড ক্রিকেট দলের অভিজ্ঞ ওপেনিং ব্যাটসম্যান মার্টিন গুপ্তিলের নাম ক্রিকেট জগতে একটি ভীষণ বিশেষ জায়গা রয়েছে। মার্টিন গুপ্তিলের আজকের সময়ে আলাদা করে কোনো পরিচিতির প্রয়োজন হয় না, যিনি নিজের প্রদর্শনে সকলের মনে বিশেষ জায়গা বানিয়ে ফেলেছেন। মার্টিন গুপ্তিল নিউজিল্যাণ্ড দলের হয়ে গত বেশকিছু বছর ধরে খেলছেন। তিনি এই দলের সীমিত ওভারের দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়। মার্টিন গুপ্তিল না শুধু ওয়ানডে বরং টি-২০ ক্রিকেটেও খতরনাক রূপ দেখিয়েছেন। এখনো পর্যন্ত টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে মার্টিন গুপ্তিলের নাম প্রধান ব্যাটসম্যানদের মধ্যে নেওয়া হয়। তিনি এখনো পর্যন্ত নিজের খেলা ৮৮টি ম্যাচের ৮৫টি ইনিংসে ১১৯টি ছক্কা মেরেছেন, যিনি এই ফর্ম্যাটে সবচেয়ে বেশি ছক্কা মারা দ্বিতীয় ব্যাটসম্যান।

রোহিত শর্মা – ১২৭টি ছক্কা

৫জন ব্যাটসম্যান যারা টি-২০ ক্রিকেটে মেরেছেন সবচেয়ে বেশি ছক্কা, শীর্ষে কব্জা ভারতের 6

ভারতীয় ক্রিকেট দলের ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মা যে ধরণের প্রদর্শন গত কিছু বছরে করেছেন তাতে তাকে ক্রিকেট জগতের নতুন সিক্সার কিং বলা হয়। হিটম্যান নামে জনপ্রিয় হয়ে যাওয়া রোহিত শর্মা ওয়ানডে আর টি-২০তে নিজের ব্যাটিংয়ের নতুন কীর্তিমান স্থাপন করেছেন। রোহিত শর্মাকে বর্তমান সময়ে ভারতেরই নয় বরং বিশ্ব ক্রিকেটে সীমিত ওভারের ভীষণই ভয়ঙ্কর ব্যাটসম্যান মনে করা হয়। রোহিত শর্মা ওয়ানডে ক্রিকেটের মতোই টি-২০ ক্রিকেটেও দারুণ উচ্চতা হাসিল করেছেন। তিনি এখনো পর্যন্ত টি-২০ আন্তর্জাতিকে সবচেয়ে বেশি ছক্কা মারা ব্যাটসম্যান। তার ব্যাট থেকে এখনো পর্যন্ত টি-২০ ক্রিকেটের ১০৮টি ম্যাচের ১০০টি ইনিংসে সবচেয়ে বেশি ১২৭টি ছক্কা বেরিয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *