টি-২০আইতে ৫বার যখন এক ওভারে হয়েছে সবচেয়ে বেশি রান, এই ব্যাটসম্যানের নাম রয়েছে দু-বার

টি-২০ ক্রিকেট আন্তর্জাতিক ক্রিকেতে পা রাখার পর ব্যাটসম্যানদের শৈলী সম্পূর্ণ বদলে দিয়েছে। টি-২০ ক্রিকেট আসার আগে হাতে গোনা নামই ছিল যারা ব্যাটিংয়ে শুরু থেকেই বোলারদের উপর চরে বসার শৈলী দেখাতে পারতেন। কিন্তু টি-২০ ক্রিকেট আসার পর বেশকিছু এমন ব্যাটসম্যান এসেছেন যারা এমনটা করতে পারেন।

টি-২০ ক্রিকেটে ১ ওভারে সবচেয়ে বেশি রান করার ৫টি ঘটনা

টি-২০আইতে ৫বার যখন এক ওভারে হয়েছে সবচেয়ে বেশি রান, এই ব্যাটসম্যানের নাম রয়েছে দু-বার 1

ব্যাটসম্যানরা এখন বড়ো বড়ো শট খেলতে সংকোচ করেন না। ম্যাচের শুরু হোক বা স্লগ ওভার বা মাঝের সময়ে, ব্যাটসম্যান যে কোনো সময় বোলারের বিরুদ্ধে আক্রমণ করে খেলার চেষ্টা করেন। যেখানে এক ওভারেই রানের বৃষ্টি করে ফেলেন। টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে এখনো পর্যন্ত এমন বেশ কয়েকবার দেখতে পাওয়া গিয়েছে যখন একই ওভারে ব্যাটসম্যান রানের বন্যা বইয়ে দিয়েছেন। তো এখানে আমরা টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে এখনো পর্যন্ত এক ওভারে সবচেয়ে বেশি রান করা ৫টি রেকর্ডের ব্যাপারে জানাব।

যুবরাজ সিং (ভারত) বনাম ইংল্যান্ড, ২০০৭

টি-২০আইতে ৫বার যখন এক ওভারে হয়েছে সবচেয়ে বেশি রান, এই ব্যাটসম্যানের নাম রয়েছে দু-বার 2

ভারতীয় ক্রিকেট দলের সিক্সার কিং যুবরাজ সিং দ্বারা ২০০৭ এর বিশ্বকাপে স্টুয়ার্ট ব্রডের ৬টি বলে ৬টি ছক্কার রেকর্ডকে কে না জানে। এরপরই যুবরাজ সিংকে সিক্সার কিং নাম দেওয়া হয়। ২০০৭এর আইসিসি টি-২০ বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলা হওয়া ম্যাচে যুবরাজ সিং দুর্দান্ত ব্যাটিং করেছিলেন। এর মধ্যে যুবরাজ সিং ইংলিশ জোরে বোলার স্টুয়ার্ট ব্রডের এক ওভার ৬টি ছক্কা মারার রেকর্ড গড়েছিলেন। এর মধ্যে তিনি টি-২০ ক্রিকেটের এক ওভারে ৩৬ রান করার রেকর্ড গড়েছিলেন।

টিম সেফর্ট/ রস টেলর (নিউজিল্যান্ড) বনাম ভারত ২০২০

টি-২০আইতে ৫বার যখন এক ওভারে হয়েছে সবচেয়ে বেশি রান, এই ব্যাটসম্যানের নাম রয়েছে দু-বার 3

টি-২০ ক্রিকেটে এক ওভারে সবচেয়ে বেশি রানের রেকর্ড দ্বিতীয় স্থানে এই বছর নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা নিজেদের নাম নথিভুক্ত করিয়েছে। এই বছরই ভারতের বিরুদ্ধে খেলা হওয়া টি-২০ ম্যাচে নিউজিল্যান্ডের ব্যাটসম্যান টিম সেফর্ট আর রস টেলর মিলে এক ওভারে ৩৪ রান নিয়েছিলেন। এই ম্যাচে নিউজিল্যান্ডের উইকেটকিপার ব্যাটসম্যান টিম সেফর্ট আর রস টেলর বিস্ফোরক মেজাজে ভারতের তরুণ বোলার শিভম দুবেকে উড়িয়ে দেন। এই দুজনে মিলে শিভম দুবের এক ওভারে ৩৪ রান নেন, যা টি-২০ ক্রিকেটে এক ওভারে দ্বিতীয় সবচেয়ে বেশি রানের রেকর্ড।

জস বাটলার (ইংল্যান্ড) বনাম দক্ষিণ আফ্রিকা, ২০১২

টি-২০আইতে ৫বার যখন এক ওভারে হয়েছে সবচেয়ে বেশি রান, এই ব্যাটসম্যানের নাম রয়েছে দু-বার 4

ইংল্যান্ডের উইকেটকিপার ব্যাটসম্যান জোস বাটলার একজন ভীষণই আক্রামণাত্মক ব্যাটসম্যান। জস বাটলার নিজের কেরিয়ারের শুরু থেকেই আক্রামণাত্মক ব্যাটিংয়ের নমুনা পেশ করেছেন। ২০১২ সালে বাটলার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দারুণ ব্যাটিং করেছিলেন। ২০১২য় এজবাস্টনে খেলা হওয়া ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বাটলার বিস্ফোরক ব্যাটিং করেন। এর মধ্যে তিনি ভেন পার্নেলের এক ওভারে ৩২ রান করার রেকর্ড গড়ে। যার মধ্যে বাটলার ৩টি ছক্কা আর ২টি বাউন্ডারি মেরেছিলেন।

জস বাটলার, জনি বেয়রস্টো, লিউক রাইট (ইংল্যান্ড) বনাম আফগানিস্তান, ২০১২

টি-২০আইতে ৫বার যখন এক ওভারে হয়েছে সবচেয়ে বেশি রান, এই ব্যাটসম্যানের নাম রয়েছে দু-বার 5

ইংল্যান্ড ক্রিকেট দলে বেশ কয়েকজন খতরনাক ব্যাটসম্যান রয়েছেন। ইংল্যান্ডের দলকে টি-২০ ক্রিকেটে দুর্দান্ত দেখায়। এর একটি নমুনা ২০১২ সালে দেখতে পাওয়া গিয়েছিল। ইংল্যান্ড আফগানিস্তানের বিরুদ্ধে ২০১২ সালে একটি টি-২০ ম্যাচে দুর্দান্ত ব্যাটিং করে, তিনজন ব্যাটসম্যান মিলে এক ওভারে ৩২ রান নেন। এই ম্যাচে আফগানিস্তানের বোলার ইজতুল্লাহ দৌলতজাইয়ের বলে জমিয়ে মারেন ইংল্যান্ডের তিন ব্যাটসম্যান। ইংল্যান্ডের তিন ব্যাটসম্যান জস বাটলার, জনি বেয়রস্টো আর লিউক রাইট মিলে এক ওভারে ৩২ রানের রেকর্ড গড়েন। যা টপ ৫ এ আসে।

ইভিন লুইস (ওয়েস্টইন্ডিজ) বনাম ভারত, ২০১৬

টি-২০আইতে ৫বার যখন এক ওভারে হয়েছে সবচেয়ে বেশি রান, এই ব্যাটসম্যানের নাম রয়েছে দু-বার 6

ওয়েস্টইন্ডিজ ক্রিকেট দলকে টি-২০ ক্রিকেটের দিক থেকে সবচেয়ে খতরনাক দল মনে করা হয়। ওয়েস্টইন্ডিজের কাছে এক সে এক বিস্ফোরক ব্যাটসম্যান রয়েছেন যারা এক ওভারেই ম্যাচ বদলে দেওয়ার ক্ষমতা রাখেন। এইভাবে ওয়েস্টইন্ডিজের কাছে এই সময় ইভিন লুইসের মতো খতরনাক ব্যাটসম্যান রয়েছেন। ইভিন লুইস ভারতীয় ক্রিকেট দলের বোলিং আক্রমণকে যথেষ্ট পছন্দ করেন। তিনি ভারতের বিরুদ্ধে বেশকিছু ভালো ইনিংস খেলেছেন। তাদের মধ্যে তিনি ২০১৬য় একটি খতরনাক ইনিংস খেলেছিলেন। যেখানে লুইস স্টুয়ার্ট বিনিকে দারুণভাবে টার্গেট করেন আর তার এক ওভারে ৩২ রান নেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *